Advertisement
২৫ এপ্রিল ২০২৪

লন্ডনের চিকিৎসকের সঙ্কেতের অপেক্ষায় ঋদ্ধি

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে গিয়ে ভারত তিনটি টি-টোয়েন্টির পরে চারটি টেস্ট খেলবে, তাই নিজেকে প্রমাণ করার জন্য সময় পেতে পারেন ঋদ্ধি। অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট ৬ ডিসেম্বর থেকে। সেই সিরিজের আগে নিজেকে সেই স্তরে নিয়ে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ঋদ্ধিমান।

ঋদ্ধিমান সাহা। ফাইল চিত্র

ঋদ্ধিমান সাহা। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৪:০৮
Share: Save:

সব কিছু ঠিকঠাক চললে হয়তো ১০-১২ দিনের মধ্যেই ভারতীয় উইকেটকিপার ঋদ্ধিমান সাহার কাঁধে অস্ত্রোপচার হবে। তবে দেশেই এই অস্ত্রোপচার হবে, না বিদেশে, তা এখনও ঠিক হয়নি। শোনা যাচ্ছে, ইংল্যান্ডে অস্ত্রোপচার হতে পারে। এবং দেশে ফিরে এসে তাঁর ‘রিহ্যাব’ চলবে বেঙ্গালুরুতে। ঋদ্ধি নিজেও তাই চান বলে তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে।

বোর্ড সূত্রে জানা গিয়েছে, ঋদ্ধিমানের কাঁধের চোট এতটা গুরুতর নয়, যার ফলে তাঁর ক্রিকেট জীবন শেষ হয়ে যেতে পারে। চলতি মাসে যদি অস্ত্রোপচার হয় তাঁর কাঁধে, তা হলে নভেম্বরে রঞ্জি ট্রফি খেলার মতো অবস্থায় চলে আসতে পারবেন তিনি। সংবাদ মাধ্যমের একাংশে যে লেখা বা বলা হয়েছে, কাঁধের এই চোট তাঁর ক্রিকেট জীবন শেষ করে দিতে পারে, এতেও নাকি বেশ হতাশ বাংলার ক্রিকেট তারকা। বৃহস্পতিবার তাঁর ঘনিষ্ঠ মহল থেকে জানা গেল, পুরো সত্যিটা না জেনে যে ভাবে তাঁর চোট নিয়ে বাড়াবাড়ি রকমের প্রচার করা হচ্ছে, তাতে তিনি বেশ হতাশ। পাশাপাশি অস্ত্রোপচারের ধাক্কা কাটিয়ে তিনি মাঠে ফেরার জন্য উদগ্রীব। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিজিয়োদেরও যে দোষ দেওয়া হচ্ছে, তাতেও সায় নেই ঋদ্ধির। ঘনিষ্ঠদের জানিয়েছেন, এনসিএ-তে তাঁর খারাপ হয়নি। বরং ভালই হয়েছে।

বোর্ডের একটি সূত্র জানিয়েছে, ইংল্যান্ডে বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে ঋদ্ধির চোট নিয়ে আলোচনা চলছে বোর্ডের। তাঁদের কাছে চোট সংক্রান্ত যাবতীয় নথি পাঠানো হয়েছে। তা খতিয়ে দেখে তাঁরা ওখানে গিয়ে অস্ত্রোপচার করানোর পরামর্শ দিলে তাঁকে ইংল্যান্ডে পাঠানোর ব্যবস্থা করবে বোর্ড। না হলে দেশেই হতে পারে তাঁর অস্ত্রোপচার। জানা যাচ্ছে, অস্ত্রোপচারের পরে তাঁকে হয়তো দু’মাস বিশ্রাম নিতে হবে। তবে ম্যাচ খেলার মতো অবস্থায় আসতে আরও এক মাস লাগতে পারে। যার অর্থ, রঞ্জি ট্রফির শুরু থেকেই তিনি নামতে পারবেন কি না, সেটা অনিশ্চিত।

কাঁধে অস্ত্রোপচার

জাভাগল শ্রীনাথ

• কবে: মার্চ, ১৯৯৭

• কোথায়: দক্ষিণ আফ্রিকা

• প্রত্যাবর্তন: নভেম্বর, ১৯৯৭

অনিল কুম্বলে

• কবে: জানুয়ারি, ২০০১

• কোথায়: দক্ষিণ আফ্রিকা

• প্রত্যাবর্তন: অক্টোবর, ২০০১

বীরেন্দ্র সহবাগ

• কবে: এপ্রিল, ২০০৯

• কোথায়: ইংল্যান্ড

• প্রত্যাবর্তন: অক্টোবর, ২০০৯

জাহির খান

• কবে: জুন, ২০০৯

• কোথায়: দক্ষিণ আফ্রিকা

• প্রত্যাবর্তন: নভেম্বর, ২০০৯

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে গিয়ে ভারত তিনটি টি-টোয়েন্টির পরে চারটি টেস্ট খেলবে, তাই নিজেকে প্রমাণ করার জন্য সময় পেতে পারেন ঋদ্ধি। অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট ৬ ডিসেম্বর থেকে। সেই সিরিজের আগে নিজেকে সেই স্তরে নিয়ে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ঋদ্ধিমান।

কাঁধে অস্ত্রোপচারের পরেও মাঠে ফিরে সাফল্যের সঙ্গে খেলার দৃষ্টান্ত কম নয়। ২০১১ আইপিএলের সময় বীরেন্দ্র সহবাগের কাঁধে অস্ত্রোপচার হওয়ায় অনেকে মনে করেছিলেন তিনি সে বছর জুলাই-অগস্টে ইংল্যান্ড সফরে নাও যেতে পারেন। কিন্তু তিনি সেই সফরে গিয়েছিলেন। এবং সে বছরেই ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে-তে ডাবল সেঞ্চুরি করেন ভারতীয় দলের প্রাক্তন ওপেনার। তার দু’বছর আগেও সহবাগের কাঁধে অস্ত্রোপচার হয়। তিন মাস পরে ক্রিকেটে ফিরে এসেছিলেন। প্রাক্তন ভারতীয় পেসার জাভাগল শ্রীনাথেরও কাঁধে অস্ত্রোপচার হয় ১৯৯৭-এ। ছ’মাস পরে তিনি মাঠে ফিরে আসেন।

বিশেষজ্ঞদের ধারণা, উইকেটরক্ষকদের কাঁধে চোট লাগতে পারে ঝাঁপিয়ে ক্যাচ ধরতে গেলে। ঋদ্ধিরও হয়তো সেই কারণেই চোট লেগেছিল, যা আইপিএলের শেষ দিকে আরও বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE