Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ঋদ্ধিমানের কাঁধে চোট, হতে পারে অস্ত্রোপচার

ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা পেতে হলে তাঁকে নভেম্বরে রঞ্জি ট্রফির ম্যাচ খেলে নিজেকে প্রমাণ করতে হবে।

ধাক্কা: সমস্যায় ঋদ্ধি। ফাইল চিত্র

ধাক্কা: সমস্যায় ঋদ্ধি। ফাইল চিত্র

রাজীব ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৮ ০৪:১৬
Share: Save:

বুড়ো আঙুলে নয়, ঋদ্ধিমান সাহার কাঁধে চোট। তাই বুধবার নির্বাচকরা তাঁকে বাদ দিয়েই ইংল্যান্ডে প্রথম তিনটি টেস্টের জন্য দল বাছেন। তবে ঋদ্ধির এই চোট কতটা গুরুতর, সেটাই স্পষ্ট নয়। বোর্ড সূত্রে এ দিন জানা গেল, প্রয়োজন হলে তাঁর কাঁধে অস্ত্রোপচারও হতে পারে। কিন্তু সেটাও এখন নিশ্চিত নয়। বিশেষজ্ঞরা বলছেন, কাঁধে অস্ত্রোপচার হলে ঋদ্ধিকে তার পরে অন্তত দু’মাস বিশ্রামে থাকতে হবে। অর্থাৎ ইংল্যান্ডে পাঁচ টেস্টের পুরো সিরিজে তাঁকে স্টাম্পের পিছনে দেখতে পাওয়ার সম্ভাবনা কম।

বোর্ডের নিয়ম অনুযায়ী, বছরের শেষে অস্ট্রেলিয়াগামী ভারতীয় টেস্ট দলে ফের জায়গা করে নিতে হলে তাঁকে ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্স দেখাতেই হবে। অক্টোবরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার কথা ভারতের। অস্ত্রোপচার হলে সেই সিরিজেও তিনি ভারতীয় ড্রেসিংরুমে থাকবেন কি না, তা-ও নিশ্চিত নয়। ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা পেতে হলে তাঁকে নভেম্বরে রঞ্জি ট্রফির ম্যাচ খেলে নিজেকে প্রমাণ করতে হবে।

ইংল্যান্ডে টেস্ট সিরিজে চোটের কারণে ঋদ্ধিমান সাহার দলে থাকা নিয়ে অনিশ্চয়তা ছিল আগে থেকেই। কিন্তু ঠিক কোন জায়গায় চোট বাংলার এই উইকেটকিপার-ব্যাটসম্যানের, তা নিয়েই বুধবার বিভ্রান্তি ছড়িয়ে পড়ে দেশের ক্রিকেট মহলে। সারা দেশের সংবাদমাধ্যমে যখন প্রকাশিত হয় বুড়ো আঙুলে চোটের জন্য তাঁকে দল থেকে বাদ পড়তে হয়েছে। কিন্তু বোর্ডের একটি সূত্র থেকে এ দিন জানা যায় ঋদ্ধি সেখানে ‘রিহ্যাব’ করছেন কাঁধের চোটের জন্য। আপাতত তিনি বোর্ডের চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন। চোটের জন্য কাঁধে অস্বস্তিও রয়েছে তাঁর। যে প্রক্রিয়ায় তাঁকে ‘রিহ্যাব’ করানো হচ্ছে, তা যদি সফল হয়, তা হলে আর অস্ত্রোপচারের প্রয়োজন হবে না। কিন্তু যদি তা সফল না হয়, তা হলে অস্ত্রোপচার করতেই হবে।

জাতীয় স্তরের এক ফিজিয়ো এ দিন জানান, অস্ত্রোপচার হলে ঋদ্ধিকে অন্তত আট সপ্তাহ বিশ্রাম নিতে হতে পারে। প্রয়োজন হলে এই মাসেই ঋদ্ধির অস্ত্রোপচারের সিদ্ধান্ত হতে পারে বলে শোনা যাচ্ছে। অর্থাৎ, অগস্টের প্রথম সপ্তাহে অস্ত্রোপচার হলে অক্টোবরের আগে তাঁর মাঠে ফেরার সম্ভাবনা কম। কিন্তু তাঁকে আগে ১ নভেম্বর থেকে রঞ্জি ট্রফির ম্যাচ খেলে জাতীয় দলে ফেরার জন্য নিজেকে প্রমাণ করতে হবে।

বুড়ো আঙুলে হাল্কা চিড় ধরা ছাড়াও কাঁধেও চোট লেগেছিল ঋদ্ধির। তবে আঙুলের চোট প্রায় সেরে গিয়েছে বলে জানা গিয়েছে। কাঁধের চোটই বেশি ভোগাচ্ছে তাঁকে। এখন বেঙ্গালুরুতে রিহ্যাবের দিকে তাকিয়ে থাকা ছাড়া কোনও উপায় নেই তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha Cricket Injury Shoulder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE