Advertisement
১৯ এপ্রিল ২০২৪

আজ থেকে ঋদ্ধিমানের নতুন লড়াই

কাঁধের চোটের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ঋদ্ধি। কেন তাঁর চোট সারতে এতটা সময় লেগেছে, তা নিয়েও প্রশ্ন উঠে পড়ে। তিন মাস পরেই ৩৫ বছরে পড়বেন ঋদ্ধি।

চ্যালেঞ্জ: পরীক্ষার সামনে বাংলার উইকেটকিপার। ফাইল চিত্র

চ্যালেঞ্জ: পরীক্ষার সামনে বাংলার উইকেটকিপার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৯ ০২:২৫
Share: Save:

নতুন লড়াই শুরু হচ্ছে ঋদ্ধিমান সাহার। অস্ত্রোপচারের ১৮ মাস পরে প্রথম শ্রেণির ক্রিকেটে আবার দেখা যাবে ঋদ্ধিমানকে। আজ, বুধবার থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজ ‘এ’র বিরুদ্ধে ভারত ‘এ’-র বেসরকারি টেস্টে। ঋদ্ধি এবং হনুমা বিহারী, এই দুই টেস্ট বিশেষজ্ঞকে ভারত ‘এ’ দলে রাখা হয়েছে যাতে তাঁরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন দুই টেস্টের সিরিজের প্রস্তুতি নিতে পারেন।

কাঁধের চোটের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ঋদ্ধি। কেন তাঁর চোট সারতে এতটা সময় লেগেছে, তা নিয়েও প্রশ্ন উঠে পড়ে। তিন মাস পরেই ৩৫ বছরে পড়বেন ঋদ্ধি। কেরিয়ার শেষ করে দেওয়ার মতো চোট কাটিয়ে ঋদ্ধির এই প্রত্যাবর্তন। ফলে তাঁর পারফরম্যান্সের উপর অনেক কিছু নির্ভর করবে। ভারতীয় বোর্ডের এক এক সিনিয়র কর্তা যেমন বলেছেন, ‘‘কে এস ভরত (উইকেটকিপার) একটুর জন্য ভারতীয় দলে সুযোগ পেল না। গত ১৮ মাসে এই প্রথম ঋদ্ধিমানকে পুরো একটা দিন বা তার চেয়ে বেশি সময় ধরে কিপিং করতে হবে। প্রয়োজন পড়লে ১২০ ওভার কিপিং করানো হবে ওকে দিয়ে। তার পরে ওকে ব্যাটিংও করতে হতে পারে। ওকে তো দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হয়েছিল। চোট সারাতে অস্ত্রোপচারও করতে হয়। এখন দেখা যাক কী ভাবে ও সব সামলায়।’’

অনেকে মনে করছেন, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে ভারতের আসন্ন সিরিজে ঋদ্ধির ভবিষ্যৎ কী হতে পারে, তা ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তাঁর পারফরম্যান্সের উপরেই নির্ভর করবে। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’র বিরুদ্ধে প্রথম দুই টেস্টে ঋদ্ধি খেলার পরে তৃতীয় টেস্টে সুযোগ পেতে পারেন ভরত। যদি তিনি ভাল পারফর্ম করতে পারেন, তা হলে ঘরের মাঠে সিরিজে তাঁকে দ্বিতীয় কিপার হিসেবেও দলে রাখা হতে পারে। ফলে ঋদ্ধির লড়াইটা

সোজা নয়। হনুমা বিহারীর উপরেও নজর থাকবে নির্বাচকদের। ইংল্যান্ডে টেস্ট অভিষেক হওয়ার পরে অস্ট্রেলিয়া সফরেও খেলেছেন হনুমা। এ বার তাঁকে ওয়েস্ট ইন্ডিজ সফরে মিডল অর্ডারে খেলানো হবে কি না, সেটাই দেখার। তবে টেস্টে পাঁচ নম্বরে খেলার ব্যাপারে এগিয়ে আছেন অজিঙ্ক রাহানে।

ভারতীয় ‘এ’ দলের হয়ে ওপেন করবেন বাংলার অভিমন্যু ঈশ্বরন এবং গুজরাতের প্রিয়ঙ্ক পঞ্চাল। জাতীয় দলে সুযোগ পাওয়ার ব্যাপারে আবার প্রতিদ্বন্দ্বিতা রয়েছে এই দু’জনের মধ্যে। চার দিনের এই ম্যাচে খেলবেন শুভমন গিলও। যাঁকে সিনিয়র দলের জন্য পুরোপুরি উপেক্ষা করে গিয়েছেন নির্বাচকেরা। তিন ফর্ম্যাটের কোনও দলেই সুযোগ পাননি শুভমন। যা নিয়ে সোশ্যাল মিডিয়া প্রতিবাদে সরব হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE