Advertisement
১৮ এপ্রিল ২০২৪

যোগেশ্বরের ব্রোঞ্জ পাল্টে গেল রুপোয়

রিও অলিম্পিক্স শেষ হয়ে যাওয়ার দিনদশেক পরে রুপো পেলেন যোগেশ্বর দত্ত! রিও থেকে অবশ্য নয়। চার বছর আগে লন্ডন অলিম্পিক্সে যে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতীয় কুস্তিগির, চার বছর পর সেটা পাল্টে গেল রুপোয়।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৬ ০৩:৪৪
Share: Save:

রিও অলিম্পিক্স শেষ হয়ে যাওয়ার দিনদশেক পরে রুপো পেলেন যোগেশ্বর দত্ত!

রিও থেকে অবশ্য নয়। চার বছর আগে লন্ডন অলিম্পিক্সে যে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতীয় কুস্তিগির, চার বছর পর সেটা পাল্টে গেল রুপোয়।

লন্ডনে ৬০ কেজি ফ্রি-স্টাইলে রুপো জিতেছিলেন রাশিয়ার বেসিক কুদুখভ। কিন্তু ওয়াডার পরীক্ষায় ধরা পড়ে যে, তিনি ডোপ করেছিলেন। যার ফলে কেড়ে নেওয়া হয় তাঁর পদক এবং যোগেশ্বরের ব্রোঞ্জ পদক ‘আপগ্রেড’ করে দেওয়া হয় রুপোয়।

সোমবার গভীর রাতে এই খবর প্রকাশ্যে আসার পর ভারতীয় ক্রীড়ামহলের অনেকেই খুশি। তবে সবচেয়ে আকর্ষণীয় প্রতিক্রিয়া সম্ভবত বীরেন্দ্র সহবাগের। যিনি সাম্প্রতিকে ভারতের অন্যতম জনপ্রিয় টুইটার ব্যক্তিত্ব। যোগেশ্বর প্রসঙ্গে বিস্ফোরক ওপেনারের টুইট— বাহ! যুক্তরাষ্ট্রে ক্রিকেট আপগ্রেড হচ্ছে। নেহরাজি স্মার্টফোনে আপগ্রেড হয়ে গিয়েছেন। আর এখন যোগেশ্বর দত্তের ব্রোঞ্জ আপগ্রেড হয়ে যাচ্ছে রুপোয়!

আর যোগেশ্বর নিজে টুইট করেন, ‘আজ সকালে জানতে পারলাম যে, আমার অলিম্পিক্স পদক আপগ্রেড হয়ে রুপোর হয়ে গিয়েছে। এই পদক দেশবাসীকে উৎসর্গ করছি।’

কী ভাবে যোগেশ্বর ব্রোঞ্জ পাল্টে গেল রুপোয়? এর নেপথ্যে রয়েছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) ‘লিগাসি টেস্টিং’ বা ‘রেট্রোস্পেক্টিভ টেস্টিং’। ওয়াডার এই নিয়মে অ্যাথলিটদের মূত্রের নমুনা দশ বছর পর্যন্ত সংরক্ষিত রাখা থাকে। ডোপ পরীক্ষার পদ্ধতি যত উন্নত হয়, তত নতুন পরীক্ষা চলে সে সব নমুনা নিয়ে।

এই পরীক্ষাতেই ধরা পড়ে যে, লন্ডন অলিম্পিক্সে যোগেশ্বরের বিভাগে রুপোজয়ী রুশ কুস্তিগির বেসিকের নমুনায় নিষিদ্ধ ওষুধ রয়েছে। যদিও তাঁকে শাস্তি দেওয়া আর সম্ভব নয়। কারণ ২০১৩ সালে গাড়ি দুর্ঘটনায় তিনি মারা যান। তখন তাঁর বয়স ছিল সাতাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Silver Medal Upgraded Yogeshwar Dutt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE