Advertisement
২০ এপ্রিল ২০২৪

সেঞ্চুরিতে নজির ইউনিস খানের

তৃতীয় টেস্টের এখনও দু’দিন বাকি। অস্ট্রেলিয়ার (৫৩৮-৮ ডিঃ) থেকে পাকিস্তান (২৭১-৮) প্রথম ইনিংসেই এখনও পিছিয়ে ২৬৭ রানে। হাতে মাত্র দু’উইকেট।

সেঞ্চুরির পথে ইউনিস খান। ছবি: রয়টার্স।

সেঞ্চুরির পথে ইউনিস খান। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৭ ০৩:১৭
Share: Save:

তৃতীয় টেস্টের এখনও দু’দিন বাকি। অস্ট্রেলিয়ার (৫৩৮-৮ ডিঃ) থেকে পাকিস্তান (২৭১-৮) প্রথম ইনিংসেই এখনও পিছিয়ে ২৬৭ রানে। হাতে মাত্র দু’উইকেট। কিন্তু সেই দুটোর একটা এমন একজনের যিনি আজ ‘গ্রেট’ পর্যায়ে পৌঁছে গিয়েছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞের চোখে। তিনি ইউনিস খান, ৩৯ বছর বয়সি পাকিস্তানি মিডল অর্ডার প্রথম ব্যাটসম্যান হিসেবে ১১ দেশের মাটিতে টেস্ট সেঞ্চুরি করার অতুলনীয় নজির গড়ে দিনের শেষে অপরাজিত। অস্ট্রেলিয়ার মাটিতে ইউনিসের প্রথম টেস্ট সেঞ্চুরি-ই (১৩৬ নটআউট) এসসিজি-তে দিনের আলোচনার কেন্দ্রে।

ইউনিসের সঙ্গে মাঝ পিচে ভুল বোঝাবুঝির জেরে আজহার আলি (৭১) আউট হন। তার আগে অবশ্য তিনি অস্ট্রেলিয়ার মাটিতে পাক ব্যাটসম্যানের এক সিরিজে সর্বাধিক রানের রেকর্ড করে ফেলেন। আজহার তিন টেস্টের সিরিজে ৩৯৫ রান করে ভাঙেন তিরাশিতে মহসিন খানের পাঁচ টেস্টের সিরিজে ৩৯০-কে।

অস্ট্রেলিয়ার পক্ষেও এ দিন অনেক উল্লেখযোগ্য ঘটনা ছিল। নাথন লায়ন (৩-৯৮) তাঁর সবচেয়ে খারাপ বোলিং গড় থাকা মাঠের অভিশাপ কাটান। এসসিজি-তে টেস্টে পঞ্চাশের উপর আর প্রথম শ্রেণির ম্যাচে ষাটের উপর বোলিং গড় ছিল এই অস্ট্রেলীয় স্পিনারের। ম্যাট রেনশ-র আবার শর্ট লেগে ফিল্ডিং করার সময় সরফরাজ আমেদের পুল হেলমেটে খেয়ে মাথা ঝিমঝিম করতে থাকলে তাঁকে ড্রেসিংরুমে নিয়ে গিয়ে পর্যবেক্ষণে রাখতে হয় কিছু সময়। উইকেটকিপার ম্যাথু ওয়েড পেটের গণ্ডগোলে অসুস্থ বোধ করায় দু’ওভারের বেশি কিপিং করতে পারেননি। ড্রেসিংরুমে ফিরে যান।

তবে এ সবের কোনওটাই নয়। বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনের ক্রিকেট পুরোটাই ইউনিস-ময়। তাঁর সতর্ক ক্যাপ্টেন মিসবা-উল-হক ফের অসতর্ক ভাবে চালাতে গিয়ে আউট হন। গত এক বছরে টেস্টে এই নিয়ে পঞ্চম বার। এ দিন এক হাঁটু মুড়ে মিড উইকেটের উপর দিয়ে বল ওড়াতে গিয়েছিলেন পাক অধিনায়ক। ইউনিসের মনঃসংযোগে অবশ্য এ সব কিছুই ব্যাঘাত ঘটাতে পারেনি। আসলে টেস্টে ২০৬ ইনিংসে মাত্র এক বার যিনি নব্বইয়ের ঘরে আউট হয়েছেন (২০০১ অকল্যান্ডে), তাঁর আর স্নায়ুচাপ বলে কী থাকে! ইউনিসের এটা ৩৪তম টেস্ট সেঞ্চুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Younus Khan Test Century 11 Countries Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE