Advertisement
১৯ এপ্রিল ২০২৪

পাক-মহারণের দল নিয়েও জট পাকানো শুরু

অভিজ্ঞতা যুবরাজের দিকে। কারও কারও মত, সেই অভিজ্ঞতাকে গুরুত্ব দেওয়া উচিত। বিশেষ করে ভারত যেখানে অভিযান শুরুই করছে পাকিস্তানের বিরুদ্ধে মহারণ দিয়ে। পাকিস্তানের বিরুদ্ধে অতীত রেকর্ডও যথেষ্ট ভাল।

ফর্মে: প্রস্তুতি ম্যাচে রান পেয়ে সুযোগ বাড়ল কার্তিকের। —ফাইল চিত্র।

ফর্মে: প্রস্তুতি ম্যাচে রান পেয়ে সুযোগ বাড়ল কার্তিকের। —ফাইল চিত্র।

সুমিত ঘোষ
বার্মিংহাম শেষ আপডেট: ০১ জুন ২০১৭ ০৫:০১
Share: Save:

কোচ নিয়ে সারা দেশের ক্রিকেট মহলে ছড়িয়ে পড়া কাজিয়ার মধ্যেই আরও একটি সিদ্ধান্তের লগ্নে দাঁড়িয়ে ভারতীয় দল। বিরাট কোহালিদের ঠিক করতে হবে, ৪ জুন পাকিস্তানের বিরুদ্ধে কাকে খেলানো হবে? যুবরাজ সিংহ না কি দীনেশ কার্তিক-কে?

অভিজ্ঞতা যুবরাজের দিকে। কারও কারও মত, সেই অভিজ্ঞতাকে গুরুত্ব দেওয়া উচিত। বিশেষ করে ভারত যেখানে অভিযান শুরুই করছে পাকিস্তানের বিরুদ্ধে মহারণ দিয়ে। পাকিস্তানের বিরুদ্ধে অতীত রেকর্ডও যথেষ্ট ভাল। ৩৬ একদিনের ম্যাচে গড় ৪২.৮৩। সেঞ্চুরি আছে একটি। সেটাও পাকিস্তানের মাটিতে করাচিতে। ইউনিস খানদের ২৮৬ রান তাড়া করে আট উইকেটে ম্যাচ জেতান যুবরাজ-ধোনি। যুবি করেন ৯৩ বলে ১০৭ নট আউট। ধোনি ৫৬ বলে ৭৭ নট আউট।

সমস্যা হচ্ছে, যুবরাজের সেই ম্যাচ জেতানো সেঞ্চুরি এসেছিল এগারো বছর আগে। তখন ইনজামাম-উল-হক অধিনায়ক ছিলেন। এত আগের ঘটনা যে, ক্রিকেট ঐতিহাসিকদের মনে থাকতে পারে। আধুনিক ক্রিকেট ভক্তদের স্মার্ট ফোনে তার কোনও পুরনো ভিডিও খুঁজে পাওয়ার সম্ভাবনা কম।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স ট্রফির মাঝেই কোচ-অধিনায়কের সঙ্গে বৈঠকে বিসিসিআই

এদিকে, মঙ্গলবারই বাংলাদেশের বিরুদ্ধে ওয়ার্ম-আপ ম্যাচে ভাল খেলে দিয়েছেন দীনেশ কার্তিক। তাঁর ৭৭ বলে ৯৪ রানের ইনিংস দেখে এমনকী, অধিনায়ক বিরাট কোহালিও উচ্ছ্বসিত। ম্যাচের পর পুরস্কার বিতরণী মঞ্চে এসে কোহালি বলে গিয়েছেন, কার্তিক দারুণ ব্যাট করেছেন। সেখানে অসুস্থ থাকা যুবরাজ দ্বিতীয় ওয়ার্ম-আপ ম্যাচেও খেলেননি। তাই প্রশ্ন উঠেছে, প্রবাসে প্রস্তুতিহীন যুবরাজকে খেলানো হবে না কি রান করে আত্মবিশ্বাসী থাকা দীনেশ কার্তিক-কে নেওয়া হবে?

চ্যাম্পিয়ন্স ট্রফি: আজ থেকে লড়াই শুরু বিলেতে

টিম থেকে দাবি করা হয়েছে, যুবরাজ সুস্থ হয়ে গিয়েছেন। অথচ তাঁকে খেলানো হল না দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও। সেটাও অস্বাভাবিক, কারণ ভারতীয় দলের পরিকল্পনা ছিল পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে সকলকে ম্যাচ প্র্যাকটিসের সুযোগ দেওয়া। কোহালি নিজে যেমন বাংলাদেশকে ২৪০ রানে দুরমুশ করার ম্যাচে ব্যাট করলেন না। যে হেতু নিজে রান পেয়ে গিয়েছেন, অন্যদের সুযোগ দিলেন ব্যাট করে নেওয়ার। হার্দিক পাণ্ড্য রান করে দেওয়ায় ৪ জুনের পাকিস্তান ম্যাচে কার্যত নিশ্চিত হয়ে গিয়েছেন। যুবরাজ পুরোপুরি সুস্থ থাকলে যে বাংলাদেশের বিরুদ্ধে নামানো হতো, সন্দেহ নেই। সেটা না হওয়ায় আরও বেশি করে প্রশ্ন উঠছে যে, পুরোপুরি ফিট না থাকলে যুবরাজকে খেলানো ঝুঁকি হয়ে যাবে কি না? কার্তিকের রান করে দেওয়াটা যে যুবির ওপর চাপ তৈরি করছে, সন্দেহ নেই।

যদিও ভারতীয় দল সূত্রে বিকেলের দিকে খবর পাওয়া গেল যে, এখনও যুবরাজকেই প্রথম পছন্দ ভাবা হচ্ছে। কারণ, তাঁর অভিজ্ঞতা এবং বড় ম্যাচ— বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচউইনার হিসেবে রেকর্ড। তবে কার্তিক-কে নিয়ে আলোচনা বাড়তে থাকলে অবাক হওয়ার নেই। কার্তিকের পক্ষে থাকা তত্ত্ব হচ্ছে, তিনি ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্ম দেখিয়ে এসেছেন এবং ইংল্যান্ডে ভাল খেলার ইতিহাস আছে। সেই কারণে মণীশ পাণ্ডে ছিটকে যাওয়ার পরে উইকেটকিপার হলেও কার্তিককে ব্যাটসম্যান হিসেবে পরিবর্ত হিসেবে বেছে নেওয়া হয়েছে।

বার্মিংহামে মহারণের আগে অধিনায়ক বিরাট কোহালির জন্য যদিও এটাই একমাত্র ধাঁধা নয়। নির্বাচনী জট পাকাতে পারে বোলারদের বাছা নিয়েও। পেসাররা সকলে ভাল বল করেছেন বলে প্রশ্ন উঠেছে, কাকে বসানো হবে? মহম্মদ শামি প্রথম ওয়ার্ম-আপ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভাল বল করে দিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে মঙ্গলবার আবার উমেশ যাদব এবং ভুবনেশ্বর কুমার তিনটি করে উইকেট নিয়েছেন। তার উপর যশপ্রীত বুমরা আছেন। তাঁকে বসানোর কথা কে ভাববে! নিখুঁত ইয়র্কার আর মাপা লাইন-লেংথ নিয়ে বুমরা এখন একদিনের ক্রিকেটে দলের এক নম্বর পেসার। একটা মত হচ্ছে, পাকিস্তান ম্যাচে তিন পেসার খেলাও। তাঁদের সঙ্গে হার্দিক থাকুন অলরাউন্ডার হিসেবে। সে ক্ষেত্রে এক জন স্পিনারই খেলানোর জায়গা থাকছে।

চ্যাম্পিয়ন্স ট্রফি: আজ থেকে লড়াই শুরু বিলেতে

সেই একমাত্র স্পিনার তা হলে কে হবেন? অশ্বিন না রবীন্দ্র জাডেজা? বাঁ হাতি জাডেজা ফর্মের দিক থেকে এগিয়ে। ইংল্যান্ডে গত বারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ উইকেটসংগ্রাহক ছিলেন। কিন্তু জাডেজা খেলা মানে আরও একটা বিতর্কের আগুনে ঘি পড়া। কোহালির পরে সবচেয়ে সিনিয়র এবং ওজনের দিক থেকে দু’নম্বর ক্রিকেটারকে বাদ দেওয়ার সাহস দেখাতে হবে। কোচ কুম্বলেকে নিয়ে এমনিতেই যা উত্তাল পরিস্থিতি, তার পর আবার অশ্বিনকে বসানো মানে আর একটা বিতর্কের ঝড় উঠল। কোহালি কি সেটা করতে চাইবেন?

যা সব রহস্যের জট দানা বাঁধতে শুরু করেছে, তাতে লন্ডন পর্যন্ত ফেলে রাখার আর উপায় নেই। ফেলুদাকে বার্মিংহামেই লাগবে! ৪ জুন পাক-মহারণের আগে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE