• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেলকে বিরক্ত করবেন না, আর্তি জ়িদানের

Zidane
সতর্ক: পিএসজির আক্রমণ রুখতে রক্ষণে জোর দিচ্ছেন জ়িদান।

নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র, এদিনসন কাভানি ও কিলিয়ান এমবাপে সমৃদ্ধ প্যারিস সাঁ জারমাঁ-র আক্রমণ ভাগ বিপক্ষে। ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাউয়ে আজ, মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ ‘এ’-র এই ম্যাচের আগে সমর্থকদের ধৈর্য ধরতে বললেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার জ়িনেদিন জ়িদান। 

গত কয়েক ম্যাচে রিয়াল মাদ্রিদ সমর্থকদের রোষের শিকার হয়েছিলেন গ্যারেথ বেল। কিন্তু পিএসজি-র বিরুদ্ধে এই ম্যাচের আগে জ়িদান বললেন, ‘‘সমর্থকদের ধৈর্য ধরতে হবে। ওঁদের কাছে অনুরোধ, বেলকে অযথা বিরক্ত করবেন না।’’ যোগ করেছেন, ‘‘বেলকে নিয়ে অকারণে গুঞ্জন ওঠে। ও আমাদের দলের হয়ে ভাল ফুটবল উপহার দিতে চায়। আশা করি, বাকি মরসুমে এই সমস্যায় আর পড়তে হবে না।’’ গ্যারেথ বেলের পাশের দাঁড়িয়েছেন দলের গোলরক্ষক থিকো কুর্তুয়াও। তাঁর কথায়, ‘‘বেল দলের প্রতি ১০০ শতাংশ দায়বদ্ধ। রিয়ালকে জেতাতেই মাঠে নিজেকে নিংড়ে দেয় ও।’’

প্যারিসে গিয়ে এই ম্যাচটা করিম বেঞ্জেমারা হেরে এসেছিলেন ০-৩। গ্রুপ ‘এ’-তে চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পিএসজি। অন্য দিকে, চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় রিয়াল মাদ্রিদ। মঙ্গলবার রাতে রিয়ালকে তাদের ঘরের মাঠে হারাতে পারলেই গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত হবে পিএসজির।

এ দিন সাংবাদিক সম্মেলনে কুর্তুয়া বলেন, ‘‘পিএসজি কঠিন প্রতিপক্ষ। তাই পুরনো ভুলগুলো করা চলবে না। পিএসজির আক্রমণ ভাগ দুর্দান্ত। তবে ওদের জন্য তৈরি রয়েছি।’’ প্রথম পর্বের ম্যাচে পিএসজির বিরুদ্ধে রিয়ালের হারের প্রসঙ্গ উঠলে প্রাক্তন চেলসি গোলরক্ষক বলেন, ‘‘এটা মোটেও প্রতিশোধ নেওয়ার ম্যাচ নয়। তবে আমরা যে চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য প্রস্তুতি নিচ্ছি, তা বুঝিয়ে দেওয়ার সময় এসেছে।’’ একই কথা বলছেন, রিয়াল ম্যানেজ়ার জ়িদানও। তাঁর প্রতিক্রিয়া, ‘‘পিএসজি কড়া প্রতিপক্ষ। ওদের আক্রমণ ভাগ বেশ ভাল। আমাদের হৃদয় ও মস্তিষ্ক দিয়ে খেলে ম্যাচটা জিততে হবে। কোনও প্রতিশোধের ব্যাপার নেই।’’ সঙ্গে যোগ করেন, ‘‘এমবাপেকে দীর্ঘদিন ধরে চিনি। ব্যক্তিগত ভাবে ওর প্রতি আমার ভালবাসা রয়েছে। ওদের আক্রমণ রুখতে সতর্ক থাকতে হবে আমাদের রক্ষণকে।’’

বেল এ দিন দলের সঙ্গে অনুশীলন সেরেছেন খোশমেজাজেই। পিএসজির বিরুদ্ধে তাঁকে দ্বিতীয়ার্ধে নামিয়ে বিপক্ষকে ঘায়েল করতে চান জ়িদান। তবে স্পেনীয় সংবাদমাধ্যমের একটা অংশের ধারণা, শুরুতে বেলকে নামিয়েও চমক দিতে পারেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার। 

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে: রিয়াল মাদ্রিদ বনাম প্যারিস সাঁ জারমাঁ (রাত ১-৩০, সোনি টেন ওয়ান চ্যানেলে), টটেনহ্যাম বনাম অলিম্পিয়াকোস (১-৩০, সোনি টেন থ্রি), ম্যান সিটি বনাম শাখতার ডনেৎস্ক (১-৩০, সোনি সিক্স), জুভেন্টাস বনাম আতলেতিকো দে মাদ্রিদ (১-৩০, সোনি টেন টু)।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন