Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ক্রিকেটের মেগা শো-র আগে তৈরি দুই ফেভারিট

চ্যাম্পিয়ন হতেই যাব আমরা: দুমিনি

এ বি ডিভিলিয়ার্স কয়েকদিন আগেই ব্যাটে ঝড় তোলার পর বলেছিলেন, “বিশ্বকাপে আমাদের হারানো কঠিন হবে।” এ বার বিপক্ষদের হুঁশিয়ারি দিলেন তাঁর আর এক সতীর্থ জে পি দুমিনিও। বিশ্বকাপের আর সপ্তাহ দুয়েকও বাকি নেই। তার আগে দুমিনি বললেন, “আমরা কী করতে পারি, তা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী।”

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৫ ০৩:৫২
Share: Save:

এ বি ডিভিলিয়ার্স কয়েকদিন আগেই ব্যাটে ঝড় তোলার পর বলেছিলেন, “বিশ্বকাপে আমাদের হারানো কঠিন হবে।” এ বার বিপক্ষদের হুঁশিয়ারি দিলেন তাঁর আর এক সতীর্থ জে পি দুমিনিও। বিশ্বকাপের আর সপ্তাহ দুয়েকও বাকি নেই। তার আগে দুমিনি বললেন, “আমরা কী করতে পারি, তা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী।”

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজের চতুর্থ ম্যাচের আগে দুমিনি বললেন, “আর তর সইছে না। মনে হচ্ছে এখনই বিশ্বকাপে নেমে পড়ি। আসলে আমরা এখন পুরোপুরি তৈরি আর যথেষ্ট আত্মবিশ্বাসী। বড় টুর্নামেন্টে নামার আগে লম্বা-চওড়া বক্তৃতা দেওয়ার মতো দল নই আমরা। প্রস্তুতিতে বিশ্বাসী। সেই প্রস্তুতিটাই আমাদের প্রায় সারা। এ বার নেমে পড়লেই হয়। চ্যাম্পিয়ন হতেই যাব।” কিন্তু বিশ্বকাপের ঠিক আগে এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মতো দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে খেলা ও ঘরের মাঠে সিরিজ। ফলে অস্ট্রেলিয়ায় তাঁদের পরিবেশগত অসুবিধা যেমন হতে পারে, তেমনই চাপের মুখে তাঁরা কেমন লড়াই করতে পারবেন, সেই ধারণা না নিয়েই বিশ্বকাপে যাচ্ছেন তাঁরা। তবে এ রকম কোনও সম্ভাব্য সমস্যার কথা মানতে চাইছেন না দুমিনি। তাঁর মতে, “নিখুঁত প্রস্তুতি বলে কিছু হয় না। সময় ও পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়াটাই আসল ব্যাপার। প্রস্তুতিটা তার সঙ্গে বাড়তি সুবিধা দেয় মাত্র।”

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি পাঁচ ওয়ান ডে-র সিরিজে ৩-০ এগিয়ে তারা। দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে যদি চুনকামও করে দক্ষিণ আফ্রিকা, তা হলেও কী যথেষ্ট আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে যেতে পারবেন তাঁরা? এই প্রশ্নের উত্তরে দুমিনি বলেন, “বিশ্বকাপের আসরে নেমে আগের টুর্নামেন্টে বা সিরিজে কী হয়েছে, সেটা যে খুব একটা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তা কিন্তু না। বিশ্বকাপ এমন একটা জায়গা, যেখানে ম্যাচের দিন ভাল ফর্মে থাকাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। আমার মনে হয়, বিশ্বকাপে আমাদের ক্ষেত্রে সেটাই হতে চলেছে। আমরা যদি শ্রীলঙ্কা বা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলে ওখানে যেতাম এবং ভাল ফল করে যেতাম, তা হলেও যে বিশ্বকাপে ভাল কিছু করতাম, তার কোনও মানে নেই। আসল ব্যাপার হল ফর্ম ও প্রস্তুতি। এই দুটো ব্যাপারে আমরা এখন যথেষ্ট এগিয়ে।”

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পর পর যে ভাবে জিতে চলেছে দক্ষিণ আফ্রিকা, সেই অভ্যাসটাই তাঁরা বজায় রাখতে চান বলে জানান দক্ষিণ আফ্রিকার এই বাঁ হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। বলেন, “পরপর তিনটে ম্যাচ জিতে আমরা এখন ৪-০, ৫-০-র অপেক্ষায়। বিশ্বকাপেও আমাদের এ ভাবেই এগোতে হবে। পরপর না জিততে পারলে বিশ্বকাপে ভাল কিছু করা যায় না।” তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ বলে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ অপেক্ষাকৃত বেশি পাচ্ছেন প্রোটিয়ারা। যেমন দুমিনিকে ব্যাটিং অর্ডারে উপর দিকে তোলার একটা পরিকল্পনা রয়েছে। এই সিরিজেই সেটা করে দেখতে চায় আফ্রিকান শিবির।

পার্টনারশিপে বিশ্বরেকর্ড গড়ে জয়ী নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদন

একটা সময় ডুনেডিনের ইউনিভার্সিটি ওভালের স্কোরবোর্ড দেখাচ্ছিল ৯৩-৫। সেখান থেকে দলের স্কোরকে ঝড়ের গতিতে ৩৬০-এ টেনে নিয়ে গেলেন ষষ্ঠ উইকেট জুটি গ্রান্ট ইলিয়ট ও লিউক রঞ্চি। দু’জনের রেকর্ড পার্টনারশিপে শ্রীলঙ্কার বিরুদ্ধে কিউয়িদের জয়ের রাস্তা পরিষ্কার হয়ে যায়। ষষ্ঠ উইকেটে এত বড় পার্টনারশিপ (২৬৭) ওয়ান ডে-তে এর আগে কেউ কখনও খেলেনি। ৩৬১-র টার্গেট নিয়ে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা ৪৩.৪ ওভারে ২৫২-তেই শেষ হয়ে যায়। সাতটি ওয়ান ডে-র সিরিজে নিউজিল্যান্ড এই ১০৮ রানে জয়ের ফলে ৩-১-এ এগিয়ে গেল।

এ দিন শ্রীলঙ্কা টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠালে কুলশেখরা (২-৭১), থিরামান্নে (২-৩৬) ও পেরেরার (১-৪৯) দাপটে শুরুতেই নিউজিল্যান্ড হোঁচট খায়। দলের টপ অর্ডার যখন প্যাভিলিয়নে, তখনই ব্যাটিং শুরু করেন ইলিয়ট ও রঞ্চি। সাতটি চার ও দু’টি ছয় মেরে ৯৬ বলে ১০৪-এ অপরাজিত থেকে যান ইলিয়ট ও ৯৯ বলে ১৭০ তোলেন রঞ্চি। ১৪টি বাউন্ডারি ও ন’টি ওভার বাউন্ডারি তাঁর ইনিংসে। মোট ৩০ ওভারে এই পার্টনারশিপ গড়েন তাঁরা। ওঁদের ব্যাটিংয়ের পর শ্রীলঙ্কার ব্যাটিং খুবই ম্যাড়মেড়ে দেখতে লাগছিল। দিলশানের ১১৬ ও থিরামান্নের ৪৫ ছাড়া তাঁদের দলের আর কোনও ব্যাটসম্যানের তেমন কোনও অবদান নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

icc world cup duminy south africa new zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE