Advertisement
১৮ এপ্রিল ২০২৪
ভারত বড্ড কোহলি নির্ভর: দ্রাবিড়

টিম চাইলে বিশ্বকাপেও চারে নামুক বিরাট, বলছেন ভিভ

চার নম্বরে নামা বিরাট কোহলির ফর্ম যতই খারাপ হোক না কেন, স্যর ভিভিয়ান রিচার্ডস মনে করেন দলের স্বার্থে চারেই নামা উচিত বিস্ফোরক ব্যাটসম্যানের। অন্য দিকে রাহুল দ্রাবিড়ের মনে হচ্ছে, টিম ইন্ডিয়া বড্ড বেশি নির্ভরশীল বিরাটের উপর।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৫ ০২:৪০
Share: Save:

চার নম্বরে নামা বিরাট কোহলির ফর্ম যতই খারাপ হোক না কেন, স্যর ভিভিয়ান রিচার্ডস মনে করেন দলের স্বার্থে চারেই নামা উচিত বিস্ফোরক ব্যাটসম্যানের। অন্য দিকে রাহুল দ্রাবিড়ের মনে হচ্ছে, টিম ইন্ডিয়া বড্ড বেশি নির্ভরশীল বিরাটের উপর।

বিশ্বকাপের মহড়া হিসেবে দেখা হচ্ছে যে ত্রিদেশীয় সিরিজকে, তার প্রথম দুটো ম্যাচে চারে নেমেছেন বিরাট। মেলবোর্নে তাঁর স্কোর ৯, ব্রিসবেনে ৪। বিরাটকে চার নম্বরে নামানোর সিদ্ধান্তের সমর্থনে মহেন্দ্র সিংহ ধোনি বলেছেন, চারে নামলে ভারতীয় ইনিংস নিয়ন্ত্রণ করার সুযোগ পাবেন বিরাট। সে টিম প্রথমে ব্যাট করুক বা রান তাড়া করুক। রিচার্ডসও বলছেন, “যে ভাল ব্যাটসম্যান, তার কাছে চার নম্বরটাও যথেষ্ট ভাল স্লট। অস্ট্রেলিয়ার এ রকম বাউন্সি উইকেট অনেক ব্যাটসম্যানই সামলাতে পারবে না। বিশেষ করে যারা টপ অর্ডারে নামে। এ রকম পরিস্থিতিতে বিরাটকে চারে নামানো যথেষ্ট যুক্তিযুক্ত। তাতে ম্যাচের অবস্থা যা-ই থাক না কেন, ভারতের ইনিংসটা গড়তে পারবে কোহলি।”

দিল্লির ব্যাটসম্যান তাঁর নিজের দেশে যত জনপ্রিয়, বিদেশেও তাই। তাঁর সমসাময়িকরা তো বটেই, প্রাক্তন ক্রিকেটারদের মধ্যেও অনেকে কোহলির ভক্ত। যার মধ্যে রয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তিও। ভিভ তো অনেক বার নিজের ব্যাটিং ধরনের সঙ্গেও কোহলির তুলনা করেছেন। অনেকে আবার রিকি পন্টিংয়ের সঙ্গে কোহলির মিল খুঁজে পাচ্ছেন। পন্টিং এবং ভিভ দু’জনেই তিনে নামতেন। যা নিয়ে রিচার্ডস বলছেন, “অনেকেই আছেন যাঁরা মনে করেন টিমের সেরা ব্যাটসম্যানের তিন নম্বরে নামা উচিত। কিন্তু টিমের পরিস্থিতিটা না জেনে বাইরে থেকে এ সব বলা খুব সহজ। বিদেশের পরিবেশও এখানে একটা ফ্যাক্টর।”

বিশ্বকাপের কথা মাথায় রেখেও রিচার্ডস মনে করেন, কোহলি চারে নামলে খারাপ হয় না। “অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে খুব দ্রুত উইকেট চলে যেতে পারে। সেখানে বিরাট তিন নম্বরে নামলে ওর অবস্থা স্পর্শকাতর হয়ে যাবে। চারে নামলে ইনিংস নিয়ে আরও ভাল ভাবে ভাবতে পারবে ও। টিম প্রথমে ব্যাট করুক বা রান তাড়া করুক, পরিস্থিতি বুঝে ব্যাট করতে পারবে বিরাট,” বলে ভিভ আরও যোগ করেছেন, “যেহেতু টিমের সেরা ব্যাটসম্যান বিরাট, তাই সবাই চাইবে ও সবচেয়ে বেশি ওভার ব্যাট করুক। তবে বিরাটকে নিজের কাজটা নিয়ে স্বচ্ছন্দ হতে হবে। যদিও আমার মনে হয় এটা নিয়ে টিম ম্যানেজমেন্ট ওর সঙ্গে কথা বলেছে। আমার ব্যক্তিগত মত হল, বিরাট যে কোনও জায়গায় ব্যাট করে দিতে পারে।”

ওয়ান ডে কেরিয়ারে কোহলির একুশটা সেঞ্চুরির মধ্যে চোদ্দোটাই এসেছে তিনে ব্যাট করে। তবে চারেও তিনি যথেষ্ট সফল। আরও তাৎপর্যের, ২০১১ বিশ্বকাপে এই স্লটেই ব্যাট করেছিলেন বিরাট। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি ছাড়াও বিশ্বকাপ ফাইনালে গৌতম গম্ভীরের সঙ্গে বড় পার্টনারশিপ করেছিলেন। তবে ভিভ মনে করেন, ওপেনারদের উচিত কোহলির জন্য ভাল ভিত তৈরি করে দেওয়া। না হলে তাঁকে চারে নামানোর সিদ্ধান্ত সফল হবে না।

রাহুল দ্রাবিড়েরও সেটাই মনে হচ্ছে। সঙ্গে তাঁর আরও মনে হচ্ছে, বিশ্বকাপে কোহলিকে দারুণ ব্যাট করতে হবে। কারণ মাঝের ওভারে টিম তাঁর উপর খুব বেশি নির্ভরশীল। “বিরাটকে খুব ভাল ব্যাট করতে হবে। টিমের ছন্দটা ওকে তৈরি করতে হবে। ভারতের ব্যাটিং লাইন-আপ দেখুন। মাঝের ওভারগুলোয় ওরা বিরাটের উপর খুব বেশি নির্ভর করে থাকে। মিডল ওভারে বিরাট ভাল খেললেই নীচের দিকে সুরেশ রায়না আর ধোনি নেমে ফিনিশ করতে পারবে,” এক ক্রিকেট ওয়েবসাইটে বলেছেন দ্রাবিড়।

হালফিলে ভারতের ডেথ বোলিং নিয়ে প্রচুর সমালোচনা হলেও সেটা নিয়ে খুব চিন্তিত নন দ্রাবিড়। তিনি বলছেন, “মহম্মদ শামির হাতে ভাল ইয়র্কার আছে। ছন্দে থাকলে দারুণ বল করে। ওয়ান ডে-তে ইশান্ত শর্মা কখনও ভাল, কখনও খারাপ। বল সুইং করিয়ে ভুবনেশ্বর কুমার দুর্দান্ত হয়ে ওঠে। তবে ওর ডেথ বোলিং সব সময় ভাল হয় না। উমেশ যাদবেরও অবস্থা এক। আমাদের ডেথ বোলিং সব সময় খারাপ, বলা যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE