Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ত্রিমুখী গেমপ্ল্যান নিয়ে চূড়ান্ত যুদ্ধে শ্রীনিবাসন

বিশ্বকাপ অভিযানের আগে অস্ট্রেলিয়ায় ভারতীয় দল যত না সমস্যায় আক্রান্ত, তার চেয়ে ঢের বেশি বাউন্সারের মুখে পড়তে হচ্ছে তাঁকে। তাঁর চেনা উইকেটে। কিন্তু তা সত্ত্বেও ‘ম্যাচ’ ছেড়ে দেওয়ার কোনও ইচ্ছা দেখাচ্ছেন না নারায়ণস্বামী শ্রীনিবাসন। উল্টে চেন্নাইয়ে ফোন করে জানা যাচ্ছে, নতুন করে গেমপ্ল্যান ঠিক করে ফেলেছেন শ্রীনি। আজ, রবিবার বোর্ডের ওয়ার্কিং কমিটির সভা। যেখানে ঠিক হবে বোর্ড নির্বাচনের তারিখ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০০
Share: Save:

বিশ্বকাপ অভিযানের আগে অস্ট্রেলিয়ায় ভারতীয় দল যত না সমস্যায় আক্রান্ত, তার চেয়ে ঢের বেশি বাউন্সারের মুখে পড়তে হচ্ছে তাঁকে। তাঁর চেনা উইকেটে। কিন্তু তা সত্ত্বেও ‘ম্যাচ’ ছেড়ে দেওয়ার কোনও ইচ্ছা দেখাচ্ছেন না নারায়ণস্বামী শ্রীনিবাসন। উল্টে চেন্নাইয়ে ফোন করে জানা যাচ্ছে, নতুন করে গেমপ্ল্যান ঠিক করে ফেলেছেন শ্রীনি।

আজ, রবিবার বোর্ডের ওয়ার্কিং কমিটির সভা। যেখানে ঠিক হবে বোর্ড নির্বাচনের তারিখ। তার আগে শনিবার রাতে শ্রীনির ‘ডিনার ডিপ্লোম্যাসি’-তে উঠে এল সেই গেমপ্ল্যানের নির্যাস। যে ঘরোয়া বৈঠকে হাজির ছিলেন বোর্ডে টিম শ্রীনিবাসনের ঘনিষ্ঠ সদস্যরা। তবে সংবাদসংস্থার খবর, বৈঠকে ছিলেন না সিএবি প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া।

মুলত তিনটে ব্যাপার নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

এক) রিভিউ পিটিশন। শ্রীনি শিবির নাকি মনে করছে, যা পরিস্থিতি, তাতে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন আনা যায়। সেটা কী রকম? বোর্ডের প্রাক্তন আইনি উপদেষ্টা ঊষানাথ বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, “সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশনের আবেদন করা যায় ঠিকই, কিন্তু একটা ব্যাপার আছে। সেই আবেদনটা করতে হবে আগে যে বেঞ্চ রায় দিয়েছিল, সে-ই বেঞ্চেই। বিচারপতিরা যদি দেখেন, রায়ে কোনও আইনগত সমস্যা আছে, তা হলেই তারা শুনানির ব্যবস্থা করতে পারেন। না হলে আবেদন খারিজ হয়ে যাবে।” শ্রীনি-শিবিরের আইনজীবীরা নাকি মনে করছেন, রায়ে কয়েকটা আইনি ফাঁক থাকলেও থাকতে পারে। ফলে রিভিউ পিটিশনের একটা জায়গা নাকি থাকছে। রিভিউ পিটিশন মঞ্জুর হলে নির্বাচনের তারিখের উপর একটা স্থগিতাদেশ আনা গেলেও যেতে পারে।

দুই) শ্রীনি নিজেই নির্বাচনে। শ্রীনিবাসন ইতিমধ্যেই চেন্নাই সুপারকিংসকে ইন্ডিয়া সিমেন্টস থেকে আলাদা করে দিয়েছেন। তাঁর পক্ষ থেকে আদালতে হলফনামা পেশ করে জানতে চাওয়া হয়েছে, এই অবস্থায় শ্রীনিবাসনের পক্ষে বোর্ড নির্বাচনে দাঁড়ানো সম্ভব কি না। এ দিন ঘরোয়া বৈঠকে শ্রীনি ইঙ্গিত দিয়েছেন, আইনি জট কাটিয়ে উঠতে পারলে অবশ্যই তিনি নির্বাচনে লড়বেন।

তিন) ডামি ক্যান্ডিডেট। বৈঠকে এই বিকল্পটা নিয়েও অনেকটা সময় আলোচনা হয়। যেখানে শ্রীনি নাকি পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, তিনি কোনও ভাবে দাঁড়াতে না পারলে এক জন ‘ডামি ক্যান্ডিডেট’ দাঁড় করাবেন। অর্থাত্‌ যে নির্বাচন জিতে বোর্ড প্রেসিডেন্ট হলেন, কিন্তু ক্ষমতাটা বকলমে থাকল সেই শ্রীনিবাসনের হাতেই। এবং এ ক্ষেত্রে ‘ডামি ক্যান্ডিডেট’ হিসাবে উঠে আসছে শিবলাল যাদবেরই নাম।

রবিবার ওয়ার্কিং কমিটির বৈঠকে নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে যাবে ঠিকই, কিন্তু শ্রীনি সমস্যার সমাধান নাও হতে পারে। কারণ আদালতের চূড়ান্ত নির্দেশ না পাওয়া পর্যন্ত শ্রীনিও লড়াইয়ের ময়দান থেকে সরে আসবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

srinivasan world cup 2015 indian team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE