Advertisement
২৫ এপ্রিল ২০২৪

শেষ দিন অস্ট্রেলিয়া তাকিয়ে স্পিনের দিকে

এখনই প্রায় সাড়ে তিনশোর টার্গেটের সামনে কোহলিরা। শনিবার শেষ টেস্টের শেষ দিন অস্ট্রেলিয়া আর এক বলও না খেলে দান ছেড়ে দিলে ভারত কি সারা দিনের ৯০ ওভারে রানটা তুলে জিততে পারবে? শুক্রবার শেষ বিকেলে প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। সাংবাদিক বৈঠকেও একই প্রশ্ন উঠে এল দিনের সেরা পারফর্মার রবিচন্দ্রন অশ্বিনের সামনে।

অশ্বিন (বাঁ দিকে) নিলেন চার। লিয়ঁ ফেরাবেন ক’জনকে?

অশ্বিন (বাঁ দিকে) নিলেন চার। লিয়ঁ ফেরাবেন ক’জনকে?

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৫ ০৩:৪৩
Share: Save:

এখনই প্রায় সাড়ে তিনশোর টার্গেটের সামনে কোহলিরা। শনিবার শেষ টেস্টের শেষ দিন অস্ট্রেলিয়া আর এক বলও না খেলে দান ছেড়ে দিলে ভারত কি সারা দিনের ৯০ ওভারে রানটা তুলে জিততে পারবে? শুক্রবার শেষ বিকেলে প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে।

সাংবাদিক বৈঠকেও একই প্রশ্ন উঠে এল দিনের সেরা পারফর্মার রবিচন্দ্রন অশ্বিনের সামনে। বললেন, “এ যা উইকেট, তাতে ঠিকঠাক ব্যাটিং করতে পারলে আউট করা কঠিন। আমরা এখানে ইতিবাচক ক্রিকেট খেলে জিততে এসেছি। যদি জেতার সুযোগ আসে সেই সুযোগ নেব না কেন? কাল যতটা সম্ভব জেতার জন্যই ব্যাট করব আমরা।”

সিডনির মাঠে অবশ্য চতুর্থ ইনিংসে ২৮৮-র বেশি রান করে টেস্ট জেতার নজির নেই। যার মানে কোহলিদের রেকর্ড গড়ে লক্ষ্যে পৌঁছতে হবে। সে জন্যই কি ভারতের জয়ের চেয়ে ম্যাচ বাঁচানোর দিকেই বেশি জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা? সৌরভ গঙ্গোপাধ্যায় এক নিউজ চ্যানেলে যা বললেন, তা ছোট করে দাঁড়ায় এ রকম, “ভারতীয় ব্যাটসম্যানরা ফর্মে আছে। উইকেটের যা অবস্থা, তাতে জিততে না পারুক, আশা করি ম্যাচটা বাঁচিয়ে দিতে পারবে। তবে অজি স্পিনাররা কেমন বল করে, সেটাও গুরুত্বপূর্ণ।”

শনিবার আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে সিডনিতে। বজ্রবিদ্যুৎ-সহ অন্তত এক ঘন্টা বৃষ্টির সম্ভাবনা নাকি ৪০ শতাংশ। বলছে স্থানীয় আবহাওয়া দফতর। প্রকৃতি বিরূপ হলে অবশ্য টেস্টের সম্ভাব্য জমজমাট পরিণতির দফারফা হতে পারে।

এ দিনের প্রথম তিন ঘণ্টায় ভারতকে ৪৭৫-এ থামিয়ে চায়ের পর ঝড়ের গতিতে রান তোলার প্রবণতাতেই শেষ দিনে অস্ট্রেলিয়ার দান ছাড়ার ইঙ্গিত স্পষ্ট। শুক্রবার শেষবেলায় যেন চলতি বিগ ব্যাশের ঢেউ আছড়ে পড়ল এসসিজি-তে। ব্যাটে ঝড় তুলে যিনি কোহলিদের কাজ বেশ কঠিন করে তুললেন, সেই জো বার্নস বলছেন, শনিবার অস্ট্রেলিয়ার স্পিনাররাই বাজিমাত করতে পারেন। বিশেষ করে নাথন লিয়।ঁ “উইকেটে বল ঘুরছে। আমাদের স্পিনারদেরই দশটা উইকেট তোলার চেষ্টা করতে হবে। স্পিনই শেষ দিন বড় ফ্যাক্টর হয়ে উঠবে মনে হয়।”

উইকেটে যে ক্রমশ স্পিন ধরছে, তা এ দিন ভুবনেশ্বর কুমারের সঙ্গে নতুন বলে হাত ঘুরিয়েই বুঝে দিলেন অশ্বিন। ওয়ার্নার, ওয়াটসন, মার্শ, বার্নসকে ফেরান ভারতীয় অফস্পিনার। সঙ্গে অবশ্য দিনের শেষ সেশনে এত রান দিলেন যে, তাতে ভারতের চাপ বাড়ল। ৫০ ওভারে ২৫১-৬ তুলে ভারতের চেয়ে ৩৪৮ রানে এগিয়ে স্মিথের দল। তার মধ্যে ২১৩-ই এল চায়ের পর মাত্র ৩৪ ওভারে। ওভার পিছু ছয়ের বেশি রান রেটে। জো বার্নসের ৬৬-তে তিনটে ছয়, আটটা চার। একই টেস্ট সিরিজে সবচেয়ে বেশি রান করে স্যর ডনকে ছাপিয়ে নতুন রেকর্ড গড়া স্মিথ এ দিন ৭০ বলে ৭১ করেন।

শেষের দিকে এত রান দেওয়াটা যে বড় ভুল, স্বীকার করে অশ্বিন বলেছেন, “ভাল ব্যাট করলেও বোলিংয়ে প্রচুর রান দিয়ে ফেলেছি। ওরা খুব ভাল কিছু শটও খেলেছে। নতুন বল নিয়ে শুরুটাও আমরা ভাল করতে পারিনি। বল যে রকম ঘুরছিল, যে রকম চাপ দিতে শুরু করেছিলাম, পরিস্থিতিটা অন্য রকম হতেই পারত।” চার উইকেট নিলেও ১৯ ওভারে ১০৫ রান দেন অশ্বিন। যিনি সকালে ব্যাটে হাফসেঞ্চুরি করে যান।

তবে এ দিনও বিতর্ক থেকে রেহাই পায়নি এই টেস্ট। ভুবনেশ্বর কুমারের ক্যাচ স্লিপে ওয়াটসন ধরার আগেই বল মাঠ ছুঁয়েছিল বলে ইঙ্গিত সেই সময় ক্রিজের অন্য প্রান্তে থাকা অশ্বিনের। “হয়তো মাঠ ছুঁয়ে বল ওয়াটসনের হাতে গিয়েছিল। আমার পার্টনারের দুর্ভাগ্য,” বলেছেন অশ্বিন। কোহলি এ দিন আর সাত রান করে ১৪৭-এ এবং ঋদ্ধিমান ৩৫ করে ফিরে যাওয়ার পর অশ্বিন-ভুবি জুটিই দলকে সাড়ে চারশো পার করান।

অস্ট্রেলিয়া

প্রথম ইনিংস ৫৭২-৭

ভারত

প্রথম ইনিংস (আগের দিন ৩৪২-৫ এর পর)

কোহলি ক রজার্স বো হ্যারিস ১৪৭

ঋদ্ধিমান ক স্মিথ বো হ্যাজলউড ৩৫

অশ্বিন ক হাডিন বো স্টার্ক ৫০

ভুবনেশ্বর ক ওয়াটসন বো লিয়ঁ ৩০

শামি ন.আ ১৬

উমেশ ক হাডিন বো হ্যারিস ৪

অতিরিক্ত ১৭

মোট ৪৭৫।

পতন: ৩৫২, ৩৮৩, ৪৪৮, ৪৫৬।

বোলিং: স্টার্ক ৩২-৭-১০৬-৩, হ্যারিস ৩১-৭-৯৬-২, হ্যাজলউড ২৯-৮-৬৪-১,

লিয়ঁ ৪৬-১১-১২৩-২, ওয়াটসন ২০-৪-৫৮-২, স্মিথ ৪-০-১৭-০।

অস্ট্রেলিয়া

দ্বিতীয় ইনিংস

রজার্স ক রায়না বো ভুবনেশ্বর ৫৬

ওয়ার্নার ক বিজয় বো অশ্বিন ৪

ওয়াটসন বো অশ্বিন ১৬

স্মিথ এলবিডব্লু বো শামি ৭১

মার্শ ক বিজয় বো অশ্বিন ১

বার্নস ক উমেশ বো অশ্বিন ৬৬

হাডিন ব্যাটিং ৩১

হ্যারিস ব্যাটিং ০

অতিরিক্ত

মোট ২৫১-৬।

পতন: ৬, ৪৬, ১২৬, ১৩৯, ১৬৫, ২৫১।

বোলিং: ভুবনেশ্বর ৮-০-৪৬-১, অশ্বিন ১৯-২-১০৫-৪,

শামি ৬-০-৩৩-১, উমেশ ৩-০-৪৫-০, রায়না ৪-০-১৮-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sydney Test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE