ইংল্যান্ডে কেন বিপর্যস্ত দেখাচ্ছে ভারতীয় ব্যাটসম্যানদের? কেন রান পাচ্ছেন বিরাট কোহালি আর ব্যর্থ তাঁর সতীর্থরা? কী ভাবে ফিরে আসতে পারেন তাঁরা? লন্ডনে দু’দিন ধরে পড়ে থেকে নানা রকম বিশ্লেষণে ব্যস্ত থাকল ভারতীয় দল। নানা বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে উত্তর খোঁজার চেষ্টা করল আনন্দবাজারও।
সুমিত ঘোষ 
১৫ অগস্ট, ২০১৮
Smith
নিজস্ব প্রতিবেদন 
অস্ট্রেলিয়ার দুই নির্বাসিত ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার দেশের প্রথম সারির ক্লাব ক্রিকেটে ফিরছেন সেপ্টেম্বরে। অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীরা দুই কলঙ্কিত তারকার প্রত্যাবর্তন দেখতে পাবেন ২২ সেপ্টেম্বর। আর মাঠে এই দু’জনকে হয়তো মুখোমুখি হতে দেখা যাবে ১০ নভেম্বর। 
১৫ অগস্ট, ২০১৮
Virat Kohli
নিজস্ব প্রতিবেদন 
তিনি ব্যথিত, হতাশ। কিন্তু হাল ছেড়ে দিতে রাজি নন। পরের টেস্টে ঘুরে দাঁড়ানোর চেষ্টা যে ছাড়বেন না, সেই প্রতিশ্রুতি দিয়ে দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে দলের ওপর ভরসা রাখার আবেদন জানালেন বিরাট কোহালি। 
১৫ অগস্ট, ২০১৮
Wriddhiman Saha
রাজীব ঘোষ
লর্ডসে ব্যর্থ দীনেশ কার্তিক। ইংল্যান্ডে তৃতীয় টেস্টে তাঁকে বসিয়ে ঋষভ পন্থকে খেলানোর কথা ভাবা হচ্ছে। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে না পেরে দ্বিতীয় টেস্টে মুখ থুবরে পড়েছে ভারতীয় দল। এ সবে হেলদোল নেই ভারতীয় টেস্ট দলের এক নম্বর উইকেট কিপার ঋদ্ধিমান সাহার! কাঁধে অস্ত্রোপচার করিয়ে সদ্য দেশে ফিরেছেন।
১৫ অগস্ট, ২০১৮
Vikas Krishan
নিজস্ব প্রতিবেদন
এশিয়ান গেমসে রওনা হওয়ার আগে ১০ সদস্যের ভারতীয় বক্সিং দলকে উষ্ণ বিদায়ী শুভেচ্ছা জানাল জাতীয় বক্সিং ফেডারেশন। 
১৫ অগস্ট, ২০১৮
Sardar
নিজস্ব প্রতিবেদন
পাখির চোখ টোকিয়ো অলিম্পিক্স। ভারতীয় হকি দল তারই মঞ্চ করতে চায় জাকার্তা এশিয়ান গেমসকে। পুরুষ ও মেয়েদের দল ইন্দোনেশিয়া রওনা হয়ে গেল মঙ্গলবারই। আর দু’দলই বলে গেল, জাকার্তা থেকে সোনা নিয়ে আসাই লক্ষ্য। 
১৫ অগস্ট, ২০১৮
eAST bENGAL
রতন চক্রবর্তী
মেঘে ঢাকা ময়দানের আকাশে হঠাৎই মঙ্গলবার বিকেলে রামধনুটা দেখা গেল, হয়তো জোবি জাস্টিনের চোখ ধাঁধানো প্রত্যাবর্তনকে স্যালুট জানাতেই!
১৫ অগস্ট, ২০১৮
modric
নিজস্ব প্রতিবেদন
রিয়াল তাদের যে খেলোয়াড় তালিকা দিয়েছে, সেখানে লুকা মদ্রিচের নাম আছে। 
১৫ অগস্ট, ২০১৮
messi
নিজস্ব সংবাদদাতা
শনিবার রাতে আলাভেজের বিরুদ্ধে লিয়োনেল মেসির নেতৃত্বে মাঠে নামবে বার্সেলোনা। কিন্তু ভারতীয় টিভি দর্শকেরা সেই ম্যাচ দেখতে পারবেন না! কারণ এ বছর থেকে লা লিগার সম্প্রচার আর হবে না ভারতীয় টিভি চ্যানেলে।
১৫ অগস্ট, ২০১৮
Hima
দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতা দিবসের সন্ধেয় চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ থেকে সতীর্থ ভারতীয় অ্যাথলিটদের সঙ্গে তিনি উড়ে যাবেন ইন্দোনেশিয়ার জাকার্তায়। তাই মঙ্গলবার সকালেই ব্যাগে ভরে নিয়েছেন ভারতীয়  জাতীয় পতাকা।
১৫ অগস্ট, ২০১৮
Ben stokes
নিজস্ব প্রতিবেদন
ইংল্যান্ড শিবিরে স্বস্তি। বেকসুর খালাস পেলেন বেন স্টোকস। গত বছর ব্রিস্টলে পানশালার বাইরে যে মারপিটে জড়িয়ে পড়েছিলেন ইংল্যান্ড অলরাউন্ডার, তাতে তাঁর দোষ নেই, জানিয়েছে ব্রিস্টলের আদালত। 
১৫ অগস্ট, ২০১৮
Arun Lal
ইন্দ্রজিৎ সেনগুপ্ত
মরসুমের আগে ক্রিকেটারদের অনুপ্রাণিত করতে সোমবার সিএবি-তে এসেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অরুণ লাল। তাঁর সঙ্গে দু’ঘণ্টার ক্লাস করে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন বাংলার সহ-অধিনায়ক সুদীপ চট্টোপাধ্যায়। 
১৫ অগস্ট, ২০১৮
Roger Federer
নিজস্ব প্রতিবেদন
লক্ষ্য অবশ্যই যুক্তরাষ্ট্র ওপেন। একটু দেরিতেই প্রতিযোগিতায় নেমে তার প্রস্তুতি শুরু করলেন রজার ফেডেরার। এ’মরসুমে প্রথম বার তাঁকে হার্ড কোর্টে খেলতে দেখা যাবে সিনসিনাটিতে। ফেডেরার অবশ্য বলছেন, ‘‘টরোন্টোয় খেলিনি ঠিকই কিন্তু প্রস্তুতিতে ফাঁক রাখিনি।’’ 
১৫ অগস্ট, ২০১৮
Ben Stokes
সংবাদ সংস্থা
স্টোকস আদালতে জানিয়েছিলেন, তিনি যা করেছিলেন তা নিজের আত্মরক্ষার জন্যই করেছিলেন। তাঁর সঙ্গে সেই সময় ছিলেন আরও এক ক্রিকেটার ২৮ বছরের রায়ান আলি। যাঁর উপর অভিযোগ ছিল তাঁরা বচসা থেকে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন।
১৪ অগস্ট, ২০১৮
England
সংবাদ সংস্থা
সোমবারই তৃতীয় টেস্টের জন্য ১৩ জনের দল ঘোষণা করে দিলেন ইংল্যান্ডের জাতীয় নির্বাচকরা। যেখানে কোনও পরিবর্তনই করেননি তাঁরা। ১৮ অগস্ট নটিংহ্যামের ট্রেন্ট ব্রীজে শুরু হবে তৃতীয় টেস্ট।
১৪ অগস্ট, ২০১৮
Virat Kohli
নিজস্ব প্রতিবেদন
এই মুহূর্তে পাঁচ ম্যাচের সিরিজে ২-০তে পিছিয়ে পড়েছে ভারত। প্রথম টেস্ট এজবাস্টনে ৩১ রানে হারের পর দ্বিতীয় টেস্টে লর্ডসে এক ইনিংস ও ১৫৯ রানে হারতে হয়েছে। দ্বিতীয় টেস্ট বৃষ্টির জন্য এমনিতেই চার দিনের হয়ে গিয়েছিল।
১৪ অগস্ট, ২০১৮
Team India
সুমিত ঘোষ
গলের ড্রেসিংরুমে বসে সেই ময়নাতদন্তের পরে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়েছিল কোহালির দল। বাকি দুই টেস্টে জিতে চব্বিশ বছর পরে শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ জেতে ভারত। রবিবাসরীয় লর্ডসে গলের চেয়েও অনেক গভীর সঙ্কট উপস্থিত হয়েছে। সিরিজে ০-২ তো পিছিয়ে পড়েইছে কোহালির ভারত, সব চেয়ে চিন্তার ব্যাপার হচ্ছে কোনও মেরুদণ্ড খুঁজে পাওয়া যাচ্ছে না দলটার মধ্যে।
১৪ অগস্ট, ২০১৮
Virat Kohli
সুমিত ঘোষ
কোহালি নিজে জানিয়েছেন, প্রথম এই যন্ত্রণা অনুভব করেন দক্ষিণ আফ্রিকায়। ব্যথা হচ্ছিল বলে একটি টি-টোয়েন্টি ম্যাচে বসতেও হয়েছিল তাঁকে। লর্ডসে ভারতীয় দলের নানা বিপর্যয়ের ছবির মধ্যে একটা মুহূর্ত সব চেয়ে বেশি করে চোখে লেগে রয়েছে সকলের। মাটিতে শুয়ে ফিজিয়োকে ডেকে শুশ্রূষা নিচ্ছেন কোহালি।
১৪ অগস্ট, ২০১৮
Steve Smith
নিজস্ব প্রতিবেদন
লর্ডস টেস্টের দুই ইনিংসে অল্প রানে আউট হয়ে যাওয়ার ফলেই এক নম্বর ব্যাটসম্যানের লড়াইয়ে পিছিয়ে গেলেন ভারত অধিনায়ক। তবে শুধু কোহালিই নন, লর্ডস টেস্টে খারাপ পারফরম্যান্সের জেরে প্রায় সব ভারতীয় ক্রিকেটারের র‌্যাঙ্কিংয়েই প্রভাব পড়েছে।
১৪ অগস্ট, ২০১৮
Ben Stokes
নিজস্ব প্রতিবেদন
প্রথমে ঠিক ছিল, আদালতে চলা বিচারপর্ব শেষ হওয়ার পরেই স্টোকস নিয়ে সিদ্ধান্ত নেবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। কিন্তু লর্ডসে ভারতকে উড়িয়ে দেওয়ার পরে আর দেরি না করে তৃতীয় টেস্টের দল ঘোষণা করে দিল ইংল্যান্ড। সাধারণত দেখা যায়, নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে পেসাররাই সুবিধে পাচ্ছে। ইংল্যান্ড শিবির মনে করছে, স্টোকস না খেললেও তাঁদের হাতে যথেষ্ট অস্ত্র আছে।
১৪ অগস্ট, ২০১৮
Nadal
নিজস্ব প্রতিবেদন
ম্যাচে একটা ঘটনা নিয়েও হইচই ছড়াই সোশ্যাল মিডিয়ায়। দ্বিতীয় সেটে তিতিপাস ৩-৫ পিছিয়ে থাকার সময় তাঁর সার্ভিসের মাঝে এক দর্শক চেঁচিয়ে ওঠেন। তাঁর লক্ষ্যভ্রষ্ট হয়। আম্পায়ারকে আবেদন জানান তিতিপাস আবার সার্ভিস করতে দেওয়ার জন্য। কিন্তু চেয়ার আম্পায়ার রাজি হননি। এই সময় নাদাল এগিয়ে এসে আম্পায়ারকে বলেন, তিতিপাসকে ফের সার্ভিস করার সুযোগ দিন। নাদালের এই খেলোয়াড়সুলভ মানসিকতার প্রশংসা মুহূর্তে ছড়িয়ে পড়ে।
১৪ অগস্ট, ২০১৮
James Anderson
নিজস্ব প্রতিবেদন
রবিবার রুট বলেছেন, ‘‘অ্যান্ডারসন আমাদের দলের বিশেষ সম্পদ। তাই না? সব দেশে এ রকম বোলার দেখা যায় না। ওর উপস্থিতি আমরা সারাজীবন উপভোগ করব। ওর বয়স নিয়ে এর আগে অনেকেই প্রশ্ন তুলেছে। কিন্তু যত দিন যাচ্ছে, আরও বিধ্বংসী হয়ে উঠছে জিমি।’’
১৪ অগস্ট, ২০১৮
Johnny Acosta
নিজস্ব সংবাদদাতা
আল আমনাকে আজ মঙ্গলবার শক্তিশালী পাঠচক্রের বিরুদ্ধে শুরু থেকেই নামিয়ে দিচ্ছেন ইস্টবেঙ্গলের টেকনিক্যাল ডিরেক্টর। টিডি সুভাষ ঠিক করেছিলেন, আই লিগের কথা ভেবে কলকাতা লিগের বেশির ভাগ ম্যাচে বিশ্রাম দেবেন আমনাকে।
১৪ অগস্ট, ২০১৮
Respect
নিজস্ব সংবাদদাতা
বর্ণময় জীবন ছিল  সোমনাথবাবুর। নামজাদা ব্যারিস্টার, দীর্ঘদিনের সাংসদ,  রাজনৈতিক দলের প্রভাবশালী সদস্য এবং লোকসভার স্পিকার। কিন্তু  সবার উপরে ছিল খেলাধুলার প্রতি তাঁর অকৃত্রিম ভালবাসা। ফুটবল, টেবল টেনিস, ভলিবলের সঙ্গে দীর্ঘদিন জড়িয়ে ছিলেন তিনি। ফুটবল বলতে তাঁর কাছে অবশ্য ছিল শুধুই মোহনবাগান
১৪ অগস্ট, ২০১৮
Arun Lal
নিজস্ব সংবাদদাতা
সোমবার মনোজ তিওয়ারিদের দু’ঘণ্টা ক্লাস নিলেন অরুণ। ঘরোয়া ক্রিকেটের সব চেয়ে বড় সম্মান পাওয়ার লক্ষ্যে রাজ্যের ক্রিকেটারদের অনুপ্রাণিত করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। সিএবি সূত্রে খবর, ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্সের কথা না ভেবে দলের স্বার্থ বুঝে খেলার কথা বলেছেন অরুণ। তাঁর মতে, তবেই তৈরি হবে বোঝাপড়া এবং জেতার মানসিকতা। 
১৪ অগস্ট, ২০১৮
Barcalona
নিজস্ব প্রতিবেদন
মরক্কোয় অনুষ্ঠিত এই ম্যাচের নয় মিনিটেই পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে গিয়েছিল সেভিয়া। যা প্রথমে অফসাইড বলে মনে হলেও, পরে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে রেফারি গোলের সিদ্ধান্ত জানান। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগে সেই গোল শোধ করেন জেরার পিকে। খেলা শেষ হওয়ার বারো মিনিট আগে আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে দূরপাল্লার শটে জয়সূচক গোলটি করে যান উসমান দেম্বেলে।
১৪ অগস্ট, ২০১৮
Neymar
নিজস্ব প্রতিবেদন
এ দিন ম্যাচে ছিলেন না এদিনসন কাভানি এবং কিলিয়ান এমবাপে। তা সত্ত্বেও ম্যাচ জিততে অসুবিধা হয়নি পিএসজির। ম্যাচের ১০ মিনিটের মধ্যেই গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন নেমার।
১৪ অগস্ট, ২০১৮
ATK
নিজস্ব সংবাদদাতা 
সমীর আর সুজিত অতি সাধারণ পরিবার থেকে উঠে এসেছে। এক সময় খেলার সামগ্রী কেনার ক্ষমতাও তাদের ছিল না। সমস্যা ছিল, নিজেদের পড়ার খরচ জোগাড় করায়। অন্যের বুট, মোজা, জার্সি পড়েই তাদের মাঠে নামতে হয়েছে কতদিন। সে সেময় পাশে দাঁড়িয়েছিল শিলিগুড়ি ফুটবল অ্যাকাডেমি।
১৪ অগস্ট, ২০১৮
Boy
প্রকাশ পাল ও তাপস ঘোষ
ক্লাবের ফল ততটা ভাল হয়নি। তবে রাজ্য রাইফেল শ্যুটিং প্রতিযোগিতায় পদক-প্রাপকদের তালিকায় যুগ্ম ভাবে পয়ল‌া নম্বরে রয়েছেন সৌম্যদীপ দাস। তাই তাঁকে নিয়েই স্বপ্ন দেখছে শ্রীরামপুর রাইফেল ক্লাব।
০৭ অগস্ট, ২০১৮
Winner
নিজস্ব সংবাদদাতা
৬৮তম রাজ্য অ্যাথলেটিক্সে চারটি পদক জিতল পুরুলিয়া। চলতি মাসের প্রথম সপ্তাহে কলকাতা যুবভারতী ক্রীড়াঙ্গণে অনুষ্ঠিত রাজ্যস্তরের এই প্রতিযোগিতায় ডিসকাসে অরবিন্দ সিংহ সোনা জিতেছেন।
১৪ অগস্ট, ২০১৮
Football
নিজস্ব সংবাদদাতা
টান টান উত্তেজনার মধ্যে সোমবার চলতি বছরের কন্যাশ্রী ফুটবলে চ্যাম্পিয়ন হল জয়পুর আর বি বি হাইস্কুল।
১৪ অগস্ট, ২০১৮
Virat
নিজস্ব প্রতিবেদন
দ্বিতীয় টেস্টে লর্ডসে কোহালির ব্যাট থেকে দুই ইনিংসে এসেছে ২৩ ও ১৭। ১০৭ ও ১৩০ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতের দুই ইনিংস। ১৫৯ রান ও এক ইনিংসে হারতে হয়েছে ভারতকে। যার ফলে প্রায় সব ভারতীয় দলের ক্রিকেটাররাই নেমে গিয়েছেন র‌্যাঙ্কিংয়ে।
১৩ অগস্ট, ২০১৮
Virat-Shastri
নিজস্ব প্রতিবেদন
বীরেন্দ্র সহবাগ থেকে বিষেন সিংহ বেদী, ভিভিএস লক্ষ্মণ থেকে মহম্মদ কাইফ। সকলেই সোশ্যাল মিডিয়ায় মুখ খুললেন ভারতের এই হার নিয়ে। ইনিংস আর ১৫৯ রানে হারটা মেনে নিতে পারছেন না কেউই।
১৩ অগস্ট, ২০১৮
Somnath
নিজস্ব সংবাদদাতা
মোহনবাগান ক্লাবের আজীবন সদস্য ছিলেন সোমনাথ। একটা সময় পর্যন্ত ছিলেন ক্লাবের এগজিকিউটিভ কমিটিতেও। সোমবার শেষ যাত্রায় তাঁর মরদেহে কোনও রাজনৈতিক দলের পতাকা ওঠেনি, বরং তা ঢাকা ছিল সবুজ-মেরুন পতাকায়।
১৩ অগস্ট, ২০১৮
Adil Rashid
নিজস্ব প্রতিবেদন
ইংল্যান্ড অধিনায়ক জো রুট তাঁকে বোলিংয়ে ব্যবহার করেননি। একটিও বল করেননি আদিল রশিদ। শুধু তাই নয়, আদিল বিশ্ব ক্রিকেটে ১৩তম ক্রিকেটার এবং গত ১৩ বছরে প্রথম ব্রিটিশ যিনি পুরো একটা টেস্ট ম্যাচে বোলিং, ব্যাটিং তো করলেনই না সঙ্গে তাঁর হাতে ধরা পড়লেন না কেউ, মানে ক্যাচ নিলেন না একটিও।
১৩ অগস্ট, ২০১৮
India
সুমিত ঘোষ
রবিবার সেই আতঙ্কই যেন ফিরে এসেছিল ভারতের বিশ্বকাপ জয়ের মাঠে। দুই ইনিংস মিলিয়ে ১০৭ এবং ১৩০ বিদেশের মাঠে সর্বকালের নিকৃষ্টতম ব্যাটিং প্রদর্শনীর তালিকায় ঢুকে তো পড়লই, একটা সময় মনে হচ্ছিল চার-পাঁচ জন না বাকি সিরিজে অনিশ্চিত হয়ে পড়ে। অশ্বিনের ডান হাতের আঙুলে বার বার লাগল। হার্দিক পাণ্ড্য দু’তিন বার কঁকিয়ে উঠলেন। ফিজিয়ো এমন ব্যস্ত থাকছিলেন যে, কেউ কেউ বলতে থাকলেন, আর ড্রেসিংরুমে ফিরে যাওয়ার দরকার নেই। মাঠের ধারে বসে থাকলেই তো পারেন। 
১৩ অগস্ট, ২০১৮
Virat
নিজস্ব প্রতিবেদন
লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে লজ্জাজনক হারের পরে ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি জানিয়ে দিলেন, হারার মতোই খেলেছে ভারত।
১৩ অগস্ট, ২০১৮
England
সম্বরণ বন্দ্যোপাধ্যায়
প্রথম দিনের টানা বৃষ্টির ফলে ম্যাচটা চার দিনের দাঁড়ায়। কিন্তু সেই পুরো চার দিনও গড়াল না। একদিন আগেই শেষ হয়ে গেল ভারতের অদ্ভূত ব্যাটিং আত্মসমর্পণে। আসলে প্রথম ইনিংসে কোনও দল ১০৭ রানে অল আউট হয়ে গেলে তো তাদের আত্মবিশ্বাস বেঁচে থাকে না। এখানেও তাই হল।
১৩ অগস্ট, ২০১৮
Dipa
রতন চক্রবর্তী
আবার সোনার মেয়ে হয়ে ফিরে এসে ছড়াচ্ছেন পূর্ণিমার আলো।
১৩ অগস্ট, ২০১৮
Dika
দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
১৩ অগস্ট, ২০১৮
আরও খবর