Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহে পৌঁছতে পেরে নাদাল আপ্লুত

নিজস্ব প্রতিবেদন
২৯ জুন ২০১৪ ০৩:৫৫
স্বস্তি! কুকুসকিনকে হারিয়ে নাদাল।

স্বস্তি! কুকুসকিনকে হারিয়ে নাদাল।

দু’বছর পর উইম্বলডনে দ্বিতীয় সপ্তাহের মুখ দেখলেন রাফায়েল নাদাল! ন’বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন, ঘাসের কোর্টে গ্র্যান্ড স্ল্যামেও দু’বারের বিজয়ী, চোদ্দো গ্র্যান্ড স্ল্যাম জিতে সর্বকালের সফলতম টেনিস তারকাদের তালিকায় যুগ্ম দ্বিতীয় নিজেই শনিবাসরীয় সেন্টার কোর্টে ম্যাচ শেষে বুঝিয়ে দিলেন, বহু দিন পর উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহে নিজেকে আবিষ্কার করে তিনি কী পরিমাণ আপ্লুত!

“দু’বছর পর উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহে টিকে থাকতে পেরে কী যে আনন্দ হচ্ছে আমার পক্ষে ভাষায় প্রকাশ করা অসম্ভব! এটাই যে গ্র্যান্ড স্ল্যামের আতুরঘর! আর সেখান থেকেই কিনা গত দু’বার প্রথম আর দ্বিতীয় রাউন্ডে ছিটকে পড়েছিলাম!” তৃতীয় রাউন্ডে কাজাখস্তানের মিখায়েল কুকুসকিন-কে ৬-৭ (৪-৭), ৬-১, ৬-১, ৬-১ হারিয়ে উঠে বলে ফেলেন সেই মুহূর্তে আবেগে ভেসে যাওয়া নাদাল। এ বার যে তাঁকে এখনও পর্যন্ত তিনটে ম্যাচেই প্রথম সেট খুইয়ে জিততে হল, সে সব যেন তখন সর্বকালের সেরা স্প্যানিয়ার্ড টেনিস তারকার চিন্তনে পাত্তাই পাচ্ছে না। তবে টেনিসমহলের কাছে তাৎপর্যের, এ দিন এক সেট পিছিয়ে পড়ার পর নাদালের প্রতিপক্ষকে মাত্র তিনটে গেম দিয়ে ম্যাচ পকেটে পুরে ফেলার ধরনটা। সেই পুরনো আগ্রাসী, আক্রমণাত্মক নাদাল! যিনি বলছেন, “আমার শরীরটা একদম ঠিকঠাক চলছে। উইম্বলডনে প্রথম সপ্তাহে কোর্টটা একটু পিচ্ছিল থাকে। এ রকম একটা সারফেসেও তিনটে ম্যাচে আমার শারীরিক পারফম্যান্স যথেষ্ট ভাল। আর সেটা আমার কাছে খুব বেশি গুরুত্বপূর্ণ।”

Advertisement



নাদাল-শারাপোভার খেলা দেখতে রয়্যাল বক্সে অতিথি সচিন।
সঙ্গী অ্যান্ড্রু স্ট্রস। শনিবার সেন্টার কোর্টে।

নাদাল-আবেগের কাছে এ দিন সেন্টার কোর্টে অন্য খেলার কিংবদন্তিরাও যেন বশ্যতা স্বীকার করে বসেছিলেন! বাঁ-হাতি টেনিস মহাতারকার ম্যাচ দেখতে সেন্টার কোর্টের রয়্যাল বক্সে এ দিন চাঁদের হাট! কলমের কালির মতো নীল স্যুট আর আকাশী নীল রঙা টাই পরা সচিন তেন্ডুলকর। তাঁর এক সারি নীচের আসনেই ডেভিড বেকহ্যাম। একটু দূরে প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেট অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস, কিংবদন্তি ইংরেজ ফুটবলার ববি চার্লটন। কে নেই! কিন্তু মহাসেলিব্রিটিদের উইম্বলডন-দর্শনে ব্যাঘাত না ঘটলেও বিলেতের এ দিনের বৈকালিক বৃষ্টিতে কয়েক খেপে অন্য অনেক ম্যাচই সাময়িক বন্ধ রইল।

সেন্টার কোর্টে সচিন-বেকসের খেলা দেখায় অবশ্য ব্যাঘাত ঘটেনি। কোর্টের কৃত্রিম ছাদ ঢেকে নাদালের পরে চলল শারাপোভা-ম্যাচও। কিন্তু সেন্টার কোর্টের বাইরের সব খোলা কোর্টে খেলা সাময়িক স্থগিত। ইতিমধ্যেই সংগঠকেরা এ দিনের একঝাঁক ম্যাচ বাতিল করে দিয়েছেন। ভারতীয়দের মধ্যে লিয়েন্ডার পেজ আর সানিয়া মির্জার নিজেদের ডাবলস দ্বিতীয় রাউন্ড ছিল। দু’টো ম্যাচেই প্রথম সেটে ভারতীয়রা এগিয়ে থাকার সময় ম্যাচ সাময়িক বন্ধ। তবে নাদালের মতোই এ বার মেয়েদের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন শারাপোভার শেষ ষোলোয় উঠতে বেগ পেতে হয়নি। আচ্ছাদিত সেন্টার কোর্টে টেনিসের গ্ল্যামার-কন্যা ৬-৩, ৬-০ উড়িয়ে দিলেন যুক্তরাষ্টের অ্যালিসন রিস্কে-কে।

ছবি: এএফপি

আরও পড়ুন

Advertisement