Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

মেসি, ফাইনালে তুমি দু’গোল করবে

ময়দানে নামলেন মারাদোনাও

নিজস্ব প্রতিবেদন
১৩ জুলাই ২০১৪ ০৩:৩৩

নিজে সারা জীবন বিশ্বাস করে এসেছেন, পেলে নয়। ফুটবল সম্রাটের তাজ রয়েছে তাঁর মাথাতেই।

বিশ্ব ফুটবলে ব্রাজিলের শ্রেষ্ঠত্ব নিয়েও ঘোর সন্দিহান তিনি। অতীতে তা নিয়ে বহু তীর্যক মন্তব্যও বেরিয়েছে তাঁর মুখ থেকে।

ছিয়াশিতে আর্জেন্তিনার শেষ বার বিশ্বজয়ী দলের সেই অধিনায়ক দিয়েগো আর্মান্দো মারাদোনা যে মারাকানায় মেসিদের ফাইনাল খেলা নিয়ে ভিতরে ভিতরে কার্যত ফুটছেন তা তাঁর কথাবার্তাতেই পরিষ্কার। ‘ওয়ার্ল্ড লিও’ শীর্ষক এক টিভি অনুষ্ঠান থেকেই মেসিকে উৎসাহ দিলেন ফাইনালের জন্য।

Advertisement

সাবেয়ার অধিনায়ককে ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে মারাদোনার শুভেচ্ছা-বার্তা, “রবিবার ফাইনালে তুমি দু’গোল করবে।”

এখানেই শেষ নয়। প্রিয় শিষ্যকে মারাকানা ফাইনালের গুরুত্ব বুঝিয়ে মারাদোনার ভোকাল টনিক, “রবিবার ম্যাচ জিতিয়ে ধামাকাদার পার্টির সুযোগ করে দাও দেশবাসীকে। তুমিই টিমের বস্। ঐতিহাসিক মারাকানায় কাপ আমাদের হাতে তুলে দিয়ে দুর্দান্ত সেলিব্রেশনের একটা মুহূর্ত নিয়ে এসো। যা কেউ কোনও দিন ভুলবে না।”

মেসিকে আগাম শুভেচ্ছা জানিয়ে মারাদোনা আরও বলেন, “বিশ্বকাপটা জিতে আমাকে পেরিয়ে যেতে হবেই তোমাকে। আর যদি তুমি সেটা করতে পার, তা হলে আমি তোমার জন্য লাল-কার্পেট পেতে দেব।” ফুটবলের রাজপুত্র মেসিকে উল্লেখ করে ফুটবলের বরপুত্র মারাদোনার ফের সংযোজন, “গোটা লাতিন আমেরিকার প্রতিনিধিত্ব করছে তোমার দল। আর্জেন্তিনাকে বিশ্ব ফুটবলের শীর্ষস্থানে নিয়ে যেতে তুমিই পারবে।”

মারাদোনার শুধু চিন্তা, “আমার কেমন যেন মনে হচ্ছে মেসি একটু ক্লান্ত! কিন্তু বিশ্বকাপ ফাইনালে নামার আগে তুমি কখনও ক্লান্ত থাকতে পারো না। আশা করি, লিও সেটা বুঝতেও পারছে। আরে, রবিবার মারাকানায় তুমি যদি একটা শট মিসও করো, তা হলেও বিশ্বের সেরা ফুটবলারই থাকবে। সেটা ভেবেই মেসি খেলুক না জার্মান ম্যাচ। তখনই দেখবে ওর মধ্যে ক্লান্তিটান্তি সব উধাও হয়ে গিয়েছে। প্লেয়ারের মনের উপর চাপ না পড়সে তার ভেতর ক্লান্তিও আসে না কখনও।”

মারাদোনার চোখে জোয়াকিম লো-র জার্মানি অপরাজেয় নয়। “জার্মানিকে হারানো অসম্ভব এণনটা মোটেই নয়। আর্জেন্তিনা ওগের হারাতেই পারে। আলজিরিয়ার বিরুদ্ধেই তো অন্য জার্মানিকে দেখা গিয়েছিল। শুধু ব্রাজিল ম্যাচের পারফরম্যান্সেই ওদের বিচার করা হচ্ছে কেন? আর আর্জেন্তিনাও কিন্তু ক্রমশ আরও শক্তিশালী হয়ে উঠেছে এই টুর্নামেন্টে।”

সবশেষে মারাদোনার আশা, “আর্জেন্তিনাকে ফাইনালে জিততেই হবে। লাতিন আমেরিকান ফুটবলের স্বার্থেই জিততে হবে। কোনও দিন লাতিন আমেরিকা থেকে কোনও ইউরোপিয়ান দেশ বিশ্বকাপ নিয়ে যেতে পারেনি। তা হলে সেটা এ বার কী ভাবে হতে পারে? হতে পারে না!”

মোরিনহোকে চায় ব্রাজিল

ব্রাজিলের ম্লান হওয়া ফুটবল আধিপত্য আবার ফিরিয়ে আনতে ‘দ্য স্পেশ্যাল ওয়ানের’ দ্বারস্থ হতে চলেছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ)। শোনা যাচ্ছে, বিশ্বকাপ শেষ হতেই মেয়াদ ফুরোতে চলেছে লুই ফিলিপ স্কোলারির। আর প্রাক্তন চেলসি কোচের জায়গায় ব্রাজিল কর্তাদের ভাবনায় রয়েছেন বর্তমান চেলসি কোচ। ২০০২ বিশ্বকাপজয়ী ফুটবলার রোনাল্ডোই প্রস্তাব দিয়েছেন সিবিএফকে যে মোরিনহোই সঠিক কোচ যিনি আবার ব্রাজিল ফুটবলে সুখের দিন ফিরিয়ে আনতে পারবেন। এমনকী লন্ডনে গিয়ে মোরিনহোর সঙ্গে ব্যক্তিগত ভাবে কথাও বলে এসেছেন সিবিএফ প্রেসিডেন্ট হোসে মারিন। তবে চেলসির সঙ্গে তিন বছরের চুক্তি বাকি থাকায় এখনই ব্রাজিল কোচ হতে চাননা মোরিনহো।

আরও পড়ুন

Advertisement