Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চ্যাম্পিয়ন্স লিগে অলৌকিক প্রত্যাবর্তনের আশায় পেলেগ্রিনির ম্যাঞ্চেস্টার

আসল মেসিকে এ বার দেখতে পাবেন, হুঙ্কার এলএম টেনের

নিজস্ব প্রতিবেদন
১২ মার্চ ২০১৪ ০৩:০৬
Save
Something isn't right! Please refresh.
যুগলবন্দির অপেক্ষা। বার্সা প্র্যাকটিসে।

যুগলবন্দির অপেক্ষা। বার্সা প্র্যাকটিসে।

Popup Close

ধারাবাহিক ভাবে গোল করতে পারছেন না। মাঠেই অসুস্থ হয়ে পড়ছেন। ক্লাব থেকে দেশ, জেতাতে পারছেন না দলকে। তার মধ্যে ফুটবল মহলে ইতিমধ্যেই বলাবলি শুরু হয়েছে, আগামী বছরের ব্যালন ডি’অরটাও বোধহয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হাতেই তুলে দিলেন তিনি।

তিনি ফুটবলের রাজপুত্র। তিনি লিওনেল মেসি। যাঁকে এ মরসুমে বেশি করে শিরোনামে পাওয়া গিয়েছে চোট পাওয়ার জন্য। ফুটবল বিশ্ব তো এও মনে করছে, টানা ম্যাচ খেলার ধকল সামলাতে সামলাতে সামলাতে নিজের সেরা সময়টা পিছনে ফেলে এসেছেন মেসি।

তিনি নিজে কী মনে করছেন? ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নামার ২৪ ঘণ্টা আগে রাজপুত্রের হুঙ্কার, “আসল মেসিকে আপনারা কিন্তু কাম্প ন্যুতে দেখতে পাবেন।”

Advertisement

প্রথম পর্বে বার্সেলোনার কাছে ০-২ হেরে এমনিতেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার মুখে ম্যান সিটি। এ বার খেলতে হবে বার্সেলোনার ঘরের মাঠে। ম্যানুয়েল পেলেগ্রিনির যে অভিযানকে ব্রিটিশ প্রেস ইতিমধ্যেই ‘মিশন ইমপসিবল’ বলতে শুরু করে দিয়েছে। তার উপর আছেন মেসি। যিনি মাঠের এগারো জনের বিরুদ্ধে নয়, নামবেন মাঠের বাইরের প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধেও। এবং কথা শুনে স্পষ্ট, রীতিমতো তেতে এলএম টেন।

সমালোচকদের প্রতি মেসির বার্তা: “আমি জানি না সবাই কেন বলছে যে ফুটবলের প্রতি আমার ভালবাসা কমে গিয়েছে। আগের মতোই আবেগ নিয়ে মাঠে নামি। এটাও বলে রাখছি, চোট থেকে ফিরে যত ম্যাচ খেলছি তত আমার উন্নতি হচ্ছে।” ম্যাঞ্চেস্টারের প্রথম পর্বে পেনাল্টি থেকে গোল করলেও, মেসি স্বীকার করে নিলেন যে, তিনি একশো শতাংশ ফিট ছিলেন না। “আমি গোল করেছি ঠিকই কিন্তু বলতেই হচ্ছে যে পুরোপুরি ফিট ছিলাম না।” ফুটবলে মেসির রাজত্ব শেষ হয়ে যাচ্ছে, সে কথা মানতে নারাজ এলএম টেন। বার্সার মহাতারকা মনে করেন, মেসি-জাভি-ইনিয়েস্তার ত্রিফলা এখনও যে কোনও দলকে সমস্যায় ফেলতে পারে। বলেন, “আমাদের জুটি এখনও শক্তিশালী। ভাল লাগে জাভি, ইনিয়েস্তার সঙ্গে খেলতে। এখন ফাব্রেগাস থাকায় আরও বেশি সুবিধা হয়।”

ব্রিটিশ প্রচারমাধ্যম মতে, ম্যান সিটির সঙ্গে মেগাম্যাচের জন্য মেসি-নেইমার জুটিকে আক্রমণে রেখেই প্রথম দল সাজাবেন জেরার্দো মার্টিনো।

পাশাপাশি প্রথম পর্বে লাল কার্ড দেখায় খেলতে পারবেন না ম্যান সিটি ডিফেন্ডার মার্টিন ডেমিচেলিস। টিমও খুব একটা ছন্দে নেই। গত রবিবার এফএ কাপে উইগানের কাছে হেরে অপ্রত্যাশিত ভাবে ছিটকে যায় ম্যান সিটি। কিন্তু দ্বিতীয় পর্বের জন্য যে তৈরি তাঁরা, সে কথা মনে করিয়ে দিয়ে পেলেগ্রিনি বলেন, “এখনও সুযোগ আছে আমাদের। শুরু থেকে আক্রমণাত্মক মনোভাব নিয়ে খেলতে হবে। উইগানের সঙ্গে জিতলে আত্মবিশ্বাস বাড়ত, কিন্তু যা হয়নি, তা ভেবে লাভ নেই। এখন চাই, বার্সেলোনা ম্যাচে আমার ফুটবলাররা বুঝিয়ে দিক, ওরা কী করতে পারে।” চোট থেকে ফিরে গত দু’ম্যাচ খেলে সম্পূর্ণ সুস্থ সের্জিও আগেরো। বার্সা ম্যাচের আগে ম্যান সিটি আক্রমণের আর এক অস্ত্র আলভারো নেগ্রেদো বলেন, “কাম্প ন্যু-তে জিততে পারলে সেটা আমার জীবনের সেরা মুহূর্ত হয়ে থাকবে।”

নিয়ম অনুযায়ী ম্যান সিটিকে পরের রাউন্ডে উঠতে গেলে তিন গোল করতে হবে, একটার বেশি গোল না খেয়ে। তাও আবার দলের সঙ্গে থাকতে পারবেন না তাঁদের চিলিয়ান কোচ। প্রথম পর্ব শেষে সাংবাদিক সম্মেলনে রেফারিকে কটাক্ষ করার জন্য উয়েফা পেলেগ্রিনিকে তিন ম্যাচ সাসপেন্ড করেন। অর্থাৎ বার্সেলোনার বিরুদ্ধে ডাগআউট থেকে লকার রুম, কোথাও ফুটবলারদের সঙ্গে থাকতে পারবেন না পেলেগ্রিনি। তাই কোচ দলের সঙ্গে মিটিংটা টিম হোটেলেই সারতে চান।

লিও মেসি
• এই মরসুমে ৩১ ম্যাচে ২৭ গোল
• চ্যাম্পিয়ন্স লিগে ৭ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তৃতীয়
• চ্যাম্পিয়ন্স লিগে আর ৬ গোল করলেই রাউলের ৭১ গোলের রেকর্ড টপকাবেন।
• চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাবদের বিরুদ্ধে ৯ গোল

আজ টিভিতে
বার্সেলোনা বনাম ম্যাঞ্চেস্টার সিটি
(টেন অ্যাকশন, রাত ১-১৫)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement