Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দাদাগিরি

নক আউটের কথা মাথায় রেখে জাদেজাকে খেলিয়ে যাওয়া ভাল

ভারত ইতিমধ্যেই বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে। যোগ্য দল হিসেবেই। এখন পর্যন্ত ওরা খুব ভাল ক্রিকেট খেলছে আর অপেক্ষায় রয়েছে মেলবোর্নে শে

সৌরভ গঙ্গোপাধ্যায়
১০ মার্চ ২০১৫ ০৩:৪৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ভারত ইতিমধ্যেই বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে। যোগ্য দল হিসেবেই। এখন পর্যন্ত ওরা খুব ভাল ক্রিকেট খেলছে আর অপেক্ষায় রয়েছে মেলবোর্নে শেষ আটে দুই উপমহাদেশীয় প্রতিবেশী বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার। ইংল্যান্ড ম্যাচে বাংলাদেশ দারুণ লড়াকু মানসিকতা দেখিয়েছে। এটাই যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেখিয়ে তাদেরও হারিয়ে দেয়, তা হলে কিন্তু পুল বি-তে চার নম্বর হয়ে যাবে শ্রীলঙ্কা। সেক্ষেত্রে ২০১১ বিশ্বকাপ ফাইনালের রিপ্লে ২০১৫ কোয়ার্টার ফাইনালেই হয়ে যাবে।

ব্যাটে-বলে টুর্নামেন্টটা ভারতের জন্য নিখুঁত যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটা গ্রুপ পর্যায়ে শক্তিশালী টিমগুলোর বিরুদ্ধে লড়াইয়ের সমাপ্তি হিসেবেও ভারতের জন্য সঠিক গেল ম্যাচ বেশ লড়ে বার করল ভারতীয়রা। প্রথম দু’টো বড় ম্যাচে ভারত টস জিতে আগে ব্যাট করেছিল। পরের দু’টোয় তাই রান তাড়া করে জেতায় ভারতীয় দল এই অনুভূতি নিয়ে নক আউটে যেতে পারল যে, প্রয়োজনীয় সব জায়গাই পরীক্ষিত হয়ে থাকল তাদের।

ভারতের জন্য আরও ভাল ব্যাপার, অধিনায়কও ভাল রান ব্যাটে নিয়ে নক আউটে যাচ্ছে। ভারতের এই ওয়ান ডে ইউনিটে অধিনায়ক ব্যাটিং লাইন-আপে ভীষণ গুরুত্বপূর্ণ সদস্য। কোয়ার্টার ফাইনাল থেকে চাপের সব ম্যাচে ভারত অধিনায়কের ব্যাটে রান নিয়ে নামার অর্থ, তার থেকে দলের বাকিদের মধ্যে আত্মবিশ্বাস জন্মানো।

Advertisement

ভারত আপাতত নিউজিল্যান্ডের ছোট্ট শহর হ্যামিলটনে রয়েছে এবং আজ খেলবে অ্যাসোসিয়েট দেশের মধ্যে যারা শ্রেষ্ঠ, সেই আয়ারল্যান্ডের সঙ্গে। বিশ্বকাপে ওরা ভাল ফর্মেই থাকে। জায়ান্ট কিলার। প্রত্যেক বিশ্বকাপে ওরা কোনও না কোনও বড় টিমকে হারিয়ে আসছে। সেই ২০০৭ থেকে যার শুরু পাকিস্তানকে হারিয়ে। তার পরে ২০১১-এ ইংল্যান্ড। আর এ বার হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ভারতকে সেটা মাথায় রাখতে হবে।

বেশির ভাগ আইরিশ ক্রিকেটার কেরিয়ারে প্রচুর কাউন্টি ম্যাচ খেলেছে। এবং পেশাদার। যার জন্য বড় টিমগুলোর মতোই প্রস্তুত। তবে এই ভারতীয় দলকে কঠিন পরীক্ষায় ফেলার জন্য আইরিশদের দারুণ খেলতে হবে।

ভারত সম্ভবত উইনিং কম্বিনেশন না ভেঙে একই দল খেলাবে আজ। হ্যামিলটনের পরিবেশ সিমার-অনুকূল হলেও। তবে জাডেজাকে খেলানোই দরকার। কেননা ভারত যখন আবার অস্ট্রেলিয়ায় ফেরত যাবে গুরুত্বপূর্ণ নক আউট পর্বে, তখন ওদের দু’জন স্পিনার লাগবে। ধোনিকে যত দূর চিনি, আইরিশদের বিরুদ্ধেও ও দল পাল্টাবে না।

কারা কারা নক আউটে যাচ্ছে, সেটাই এখন সবচেয়ে বেশি আগ্রহের বিষয়। গ্রুপ পর্যায়ে ভারত আর নিউজিল্যান্ড দাপট দেখাচ্ছে। কিন্তু কয়েকটা দলের এখনও দাপট দেখানোর প্রয়োজন। ইংল্যান্ড তো ছিটকেই গেল। পাকিস্তানেরও জয় দরকার কোয়ার্টার ফাইনাল পুরোপুরি নিশ্চিত করার জন্য। এখন ছোটখাটো হোঁচট ওদের ছিটকে দিতে পারে। নক আউটে উঠলেও পাকিস্তান কত নম্বরে থাকবে, সেটাও আগ্রহের বিষয়। কারণ সেটাই ঠিক করে দেবে শেষ আটে ওরা কাদের বিরুদ্ধে পড়বে।

সুতরাং অনেক দেশের কাছেই এখনও সব কিছু নিশ্চিত নয়, যেমনটা ভারতেরও!



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement