Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আয়াখসকে হারানো এল ক্লাসিকোর মতোই গুরুত্বের, বলছেন নেইমার

বার্সোলোনাকে নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়রের মনে হচ্ছে, “নিজের ঘরের চেয়েও বেশি আপন। বেশি আনন্দের।” বায়ার্ন মিউনিখে জাবি আলোন্সোর উপলব্ধি,

নিজস্ব প্রতিবেদন
২১ অক্টোবর ২০১৪ ০২:৩৮
Save
Something isn't right! Please refresh.
সাংবাদিক বৈঠকেও আত্মবিশ্বাসের ঝলক। ছবি: টুইটার

সাংবাদিক বৈঠকেও আত্মবিশ্বাসের ঝলক। ছবি: টুইটার

Popup Close

বার্সোলোনাকে নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়রের মনে হচ্ছে, “নিজের ঘরের চেয়েও বেশি আপন। বেশি আনন্দের।”

বায়ার্ন মিউনিখে জাবি আলোন্সোর উপলব্ধি, “লা লিগার চেয়ে এখানে খেলাটা দ্রুত গতিতে হয় আর শারীরিক ফুটবলটা একটু বেশি। তবে আসল সমস্যাটা হচ্ছে, খটমট জার্মান ভাষা শিখতে গিয়ে।”

মস্কোয় দর্শক-শূন্য স্টেডিয়ামে খেলবেন ভেবে ম্যাঞ্চেস্টার সিটির এডিন জেকোর আশঙ্কা, “মোটিভেশনের নির্ঘাত অভাব হবে।”

Advertisement

মঙ্গল-রাতের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগে যেন প্রতিপক্ষদের থেকেও মহাতারকাদের মাথায় বেশি ঘুরছে অন্য সব বিষয়!

গ্রুপ ‘ই’ থেকে ‘এইচ’ শেষ চার গ্রুপের ষোলো ক্লাবের মধ্যে একমাত্র ‘ক্লিন স্লেট’ দু’মরসুম আগের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের। অর্থাত্‌ দু’ম্যাচে ছয় পয়েন্ট গুয়ার্দিওলার টিমের। যে কোচের সম্পর্কে তাঁর এক ফুটবলার জাবি বলছেন, “পেপ যখন বার্সার কোচ, তখন কত ম্যাচই না খেলেছি রিয়ালের হয়ে ওর বিপক্ষে। এখন ওর কোচিংয়ে খেলতে সময়-সময় মজাই লাগছে!”

মেসির বার্সা, মোরিনহোর চেলসি, আগেরোর ম্যান সিটি, ইব্রাহিমোভিচের প্যারিস সাঁ জাঁ হয়তো সে রকম কোনও মজা করার জায়গায় নেই। কোনও তারকাখচিত দলই আগের দু’ম্যাচ থেকে পুরো পয়েন্ট পায়নি। বার্সেলোনা নিজের গ্রুপে শীর্ষেও নেই। ম্যাঞ্চেস্টার সিটি গ্রুপে তৃতীয় স্থানে।

কিন্তু এই মুহূর্তে যেন টুর্নামেন্টের টিআরপি বিচারে দলের আগেও ব্যক্তির গুরুত্ব অনেক উঁচুতে। যে জন্য নেইমার এ দিন প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে কী বলেছেন, তা নিয়ে মিডিয়ায় চর্চা বেশি। বার্সেলোনা-আয়াখস গতবারও চ্যাম্পিয়ন্স লিগে এক গ্রুপে ছিল। এবং সেই ম্যাচে বার্সার রাজপুত্র লিও মেসির গোল আছে। কিন্তু এ বার লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরেই সর্বোচ্চ গোলদাতা নেইমারের কথা যেন এখন অমৃত-সমান! এবং বার্সার ব্রাজিলীয় মহাতারকা বলছেন, “আমি, মেসি আর সুয়ারেজ মিলে এ বার থেকে গ্রেট কিছু ব্যাপার ঘটাব মাঠে।” পাশপাশি আবার মঙ্গলবারের প্রতিদ্বন্দ্বীকে সমীহ দেখিয়ে এটাও শুনিয়ে রাখলেন, “আয়াখসকে হারানোটা আমার কাছে এল ক্লাসিকোর সমান গুরুত্বপূর্ণ।”

পাঁচ দিন বাদেই এল ক্লাসিকো। এবং শনিবার রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ বের্নাবাওতেই বার্সা জার্সিতে সরকারি ম্যাচে অভিষেক ঘটতে চলেছে সুয়ারেজের। বিশ্বকাপে কামড়-কেলেঙ্কারি ঘটানো সুয়ারেজ অবশ্য এই মুহূর্তে নেইমার-উবাচে তেমন নেই। বরং বরাবরের নামী ডাচ দল আয়াখসের মুখোমুখি হওয়ার আগের দিন নেইমারের মুখে সেই মেসি-বন্দনা। ইউরোপের চলতি ক্লাব মরসুমে বার্সার ১০ ম্যাচে ইতিমধ্যেই মেসি-নেইমার যুগলবন্দিতে ১৭ গোল এসেছে। কিন্তু সেই যুগলবন্দির অন্যতম কুশীলব নেইমারের কথায়, “আমার কাছে মেসি বিশ্বের সেরা ফুটবলার। এবং আবার বলছি, ওর পাশে খেলতে পারায় আমি প্রচণ্ড খুশি।”

পাশপাশি চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচেই প্যারিস সাঁ জাঁ-র কাছে বার্সেলোনার হারের শোকস্মৃতি মাথায় রেখে নেইমার যোগ করেছেন, “আয়াখসও কঠিন প্রতিপক্ষ। ওদের ডিফেন্স আর অ্যাটাক লাইন, দুটোই দারুণ। আমাদের জিততে সম্ভবত নিজেদের উজাড় করে দিতে হবে। আমাদের সাধারণত তিন বা চার দিন অন্তর খেলতে হয়। কালকের পর চার দিনের মাথায় এল ক্লাসিকো। কিন্তু এই মুহূর্তে আমরা কেবল আয়াখস নিয়েই ভাবছি।”

বার্সায় নেইমারের গত মরসুম পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের তারকা মিডফিল্ডার জাবি আবার বায়ার্নে প্রথম মরসুমে নিজের প্রথম গোল ঠিক আগের ম্যাচেই পেয়ে এই মুহূর্তে তেতে আছেন। “রোমার যদি গত মরসুম থেকে মই বেয়ে ওঠা শুরু হয়ে থাকে, তা হলে আমারও এখন বায়ার্নে মই চড়া শুরু হয়েছে। আগের ম্যাচেই গোল পেয়েছি। ভাল পারফরম্যান্সের ধারাটা ধরে রাখার আপ্রাণ চেষ্টা করব।”

ম্যান সিটির জেকো আবার সে রকম কোনও উদ্দীপনার রসদই খুঁজে পাচ্ছেন না মস্কোয় অ্যাওয়ে ম্যাচ খেলতে গিয়ে। গত মরসুমে দু’দলের এই ম্যাচে ম্যাঞ্চেস্টারের ইয়াইয়া তোরেকে রুশ ক্লাব সমর্থকদের গ্যালারি থেকে প্রচণ্ড ভাবে বর্ণবিদ্বেষী টিটকিরি দেওয়া হয়েছিল। বিশাল গোলমাল বেঁধেছিল উয়েফায়। যার জেরে এ বার মস্কোর মাঠে একজনও দর্শক ঢুকতে না দিয়ে সিএসকেএ-ম্যান সিটি ম্যাচ আয়োজন করছেন বিপদে পড়া সংগঠকেরা।

আজ চ্যাম্পিয়ন্স লিগের যুদ্ধে

চেলসি মারিবর

রোমা বায়ার্ন মিউনিখ

বার্সেলোনা আয়াখস

শালকে স্পোটির্ং লিসবন

এপোয়েল প্যারিস সাঁ জাঁ

বাতে বোরিসভ শাখতার

পোর্তো আটলেটিকো বিলবাও

সিএসকেএ মস্কো ম্যাঞ্চেস্টার সিটি

(শেষ ম্যাচটি ভারতীয় সময় রাত সাড়ে ন’টায়, বাকি ম্যাচ রাত সোয়া বারোটায়।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement