Advertisement
৩০ জানুয়ারি ২০২৩

‘কয়েকটা জায়গা ঠিক করে নিই, বিদেশেও টেস্ট জিতব’

বিরাট কোহলি কি বদলে গেলেন? সিরিজটা শুরু করেছিলেন উত্তপ্ত মন্তব্যের গোলাগুলি দিয়ে। একের পর এক বিস্ফোরণ ঘটিয়ে। অক্লেশে বলে দিয়ে যে, বিপক্ষ ক্রিকেটারদের সম্মান করার বিশেষ কারণ দেখছেন না। মাসখানেক পরে সিরিজের অন্তিম লগ্নে কিন্তু তিনি অনেকটা সংযত। সিডনি টেস্ট ড্র করেছে তাঁর টিম, ০-২ সিরিজ হেরেছে কিন্তু হোয়াইওয়াশ হয়নি। গত ভারত সফরে অস্ট্রেলিয়ার ০-৪ হারের চেয়ে যেটা নিঃসন্দেহে অনেক ভাল পারফরম্যান্স। আর টিম ইন্ডিয়ার অধিনায়কের কাছে দারুণ মঞ্চ, আগুন দিয়ে সিরিজটা শেষ করার।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৫ ০২:৪৬
Share: Save:

বিরাট কোহলি কি বদলে গেলেন?

Advertisement

সিরিজটা শুরু করেছিলেন উত্তপ্ত মন্তব্যের গোলাগুলি দিয়ে। একের পর এক বিস্ফোরণ ঘটিয়ে। অক্লেশে বলে দিয়ে যে, বিপক্ষ ক্রিকেটারদের সম্মান করার বিশেষ কারণ দেখছেন না।

মাসখানেক পরে সিরিজের অন্তিম লগ্নে কিন্তু তিনি অনেকটা সংযত। সিডনি টেস্ট ড্র করেছে তাঁর টিম, ০-২ সিরিজ হেরেছে কিন্তু হোয়াইওয়াশ হয়নি। গত ভারত সফরে অস্ট্রেলিয়ার ০-৪ হারের চেয়ে যেটা নিঃসন্দেহে অনেক ভাল পারফরম্যান্স। আর টিম ইন্ডিয়ার অধিনায়কের কাছে দারুণ মঞ্চ, আগুন দিয়ে সিরিজটা শেষ করার। কিন্তু বিরাট কোহলি সে দিকে গেলেনই না। বরং অপ্রত্যাশিত ভাবে বলে দিলেন, “অস্ট্রেলিয়ায় গত বার কী করেছিলাম বা ওরা আমাদের দেশে কী করেছিল, সেই তুলনা করতে চাই না। এই সিরিজ তো শেষ পর্যন্ত ওরাই জিতল। আমরা নয়।”

সিরিজ হারলেও নিজের টিমের পারফরম্যান্সে খুশি ক্যাপ্টেন কোহলি। “এই সিরিজটায় আমরা যা করেছি, সেটা বেশ উত্তেজক। টেস্ট ক্রিকেটের কঠিন পরিস্থিতিতে ছেলেরা এগিয়ে গিয়ে লড়াই করছে, দেখতে সব সময় ভাল লাগে। রেজাল্ট আমাদের পক্ষে যায়নি। কিন্তু আমরা যে ক্রিকেটটা খেলেতে চেয়েছিলাম, সেটা খেলতে পেরেছি,” বলে কোহলি আরও যোগ করেছেন, “অস্ট্রেলিয়া যে দুটো টেস্ট জিতল, তার দুটোই কিন্তু ওদের লড়ে জিততে হয়েছে। আমরা একদমই হাল ছেড়ে দিইনি। ওরা জানত, আমরা সব সময় ম্যাচে আছি। যে মুহূর্তে ওরা আত্মতুষ্ট হয়ে পড়বে, ঠিক সেই মুহূর্তে আমরা ঝাঁপিয়ে পড়ব। আমাদের আর একটু থিতু হতে দিন, কয়েকটা জায়গা ঠিক করে নিতে দিন। দেখবেন আমরা ঠিকই ঝাঁপিয়ে পড়ব। শেষ দিনে চলে যাওয়া টেস্টও জিতব।”

Advertisement

অ্যাডিলেডের মতো সিডনিতেও নাকি প্রথমে জয়ের জন্য শেষ ইনিংসে ব্যাট করতে নেমেছিল ভারত। তবে অ্যাডিলেডে লক্ষ্যের খুব কাছাকাছি চলে এলেও সিডনিতে সেটা হয়নি। “আমাদের প্রথম লক্ষ্য ছিল টার্গেটটা তাড়া করা। কিন্তু অ্যাডিলেডের মতো দ্রুত গতিতে এখানে রান করা যাচ্ছিল না। বিজয় হাফসেঞ্চুরি করার পর কিছু স্ট্রোক নিয়েছিল। তখন মনে হচ্ছিল, শেষ ঘণ্টায় হাতে উইকেট থাকলে রানটা তুলে দেওয়া যাবে। তার পর রাহানে আর আমি একটা চেষ্টা করি। কিন্তু অ্যাডিলেডের মতো ঝাঁপাতে পারিনি কারণ অস্ট্রেলিয়া দারুণ বল করেছে।”

টিম যে চরিত্র দেখিয়েছে, তাতে খুশি কোহলি। বিশেষ করে সিডনিতে অজিঙ্ক রাহানে, লোকেশ রাহুল, মুরলী বিজয়, রোহিত শর্মাদের যুদ্ধে। সঙ্গে অবশ্য আফসোসও থেকে যাচ্ছে সিরিজের ফল নিয়ে। “বসে বসে শুধু মনে হচ্ছিল, সিরিজটা ১-১ থাকলে শেষ দিকের মুহূর্তগুলো কত বেশি উপভোগ করতাম। কয়েকটা নেগেটিভ জিনিস শুধরে নিতে হবে। অস্ট্রেলিয়া যে ভাবে বল করল, সেটা দেখে মনে হচ্ছে আন্তর্জাতিক টেস্ট টিম হিসেবে অনেক জায়গায় উন্নতি করতে হবে। বোলিংটা আরও ভাল করতে হবে। সেটা পারলে ভবিষ্যতে আমরা যথেষ্ট শক্তিশালী টেস্ট টিম হয়ে উঠব।”

অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজে সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান (৬৯২) কোহলির। কিন্তু সবচেয়ে বেশি স্লেজিংও সহ্য করতে হয়েছে তাঁকে। বিপক্ষের কাছ থেকে, বিপক্ষ গ্যালারি থেকে। তবে কোহলি বলছেন, এই সংঘাতটা তিনি উপভোগ করেছেন। “না, দর্শকরা অসম্মানজনক কিছু করেনি। গত বার কয়েকটা ঘটনা ঘটেছিল। এ বার ওরা আমাকে হালকা আওয়াজ দিলেও মনে হয় ভারতের খেলা ওদের ভাল লেগেছে। আমার বিপক্ষ টিম নিয়ে বিরক্তি দেখানোটাও ওরা উপভোগ করে,” বলে তিনি যোগ করেছেন, “গোটা অস্ট্রেলিয়ান গ্যালারি আর এগারো জন অস্ট্রেলীয় প্লেয়ার চেয়েছিল আমাকে উত্যক্ত করতে, আমাকে আউট করতে। সেটা সামলানো একটা চ্যালেঞ্জ, কিন্তু তাতে আমার সেরাটাও বেরিয়ে এসেছে। সত্যিই, আমার কেরিয়ারে এটাই সেরা টেস্ট সিরিজ!”

...ঘরোয়া সিরিজে উইকেট পায় বলেই কি ওদের দলে রাখতে হবে? গত তিন বছরে বিদেশে বোলাররা কিছুই করতে পারেনি। নতুন বোলার তুলে আনা দরকার। ভারতের বোলিং ভাল হলে সিরিজের ছবিটা অন্য হত। কিন্তু বোলিংটাই তো নেই। আর ওয়ান ডে-তে রায়নার ফর্ম দেখে ওকে ব্যাটসম্যান হিসেবে বিচার করা উচিত নয়। কারণ টেস্ট একেবারে অন্য খেলা।

সুনীল গাওস্কর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.