Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মহেশকে ডেভিসে ফেরাতে ক্যাপ্টেন আনন্দের ওকালতি

ভারতীয় টেনিসে ফের অমৃতরাজ-যুগের শুরু হতে চলেছে। তবে একইসঙ্গে সেটা লি-হেশ যুগ-হীনও। আগামী শুক্রবার ভারত-চিনা তাইপে ডেভিস কাপ এশিয়া-ওশেনিয়া এক

সংবাদ সংস্থা
ইনদওর ৩০ জানুয়ারি ২০১৪ ১৯:১২
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ভারতীয় টেনিসে ফের অমৃতরাজ-যুগের শুরু হতে চলেছে। তবে একইসঙ্গে সেটা লি-হেশ যুগ-হীনও। আগামী শুক্রবার ভারত-চিনা তাইপে ডেভিস কাপ এশিয়া-ওশেনিয়া এক নম্বর গ্রুপের ‘টাই’ আনন্দ অমৃতরাজের নন-প্লেয়িং ক্যাপ্টেন হিসাবে প্রথম লড়াই। এবং ইনদওরের হার্ডকোর্টে প্রথম শটের আগেই বিজয় অমৃতরাজ সহোদরের গলায় মহেশ ভূপতির জন্য দরদ। যার ফিসফসানি ইদানীং এআইটিএ-র অলিন্দেও। ভারতীয় ডেভিস কাপ দলের দায়িত্ব পাওয়ার পরেই মার্কিন প্রবাসী আনন্দের কড়া মন্তব্য ছিল যে, জাতীয় দল নির্বাচনে নন-প্লেয়িং ক্যাপ্টেনেরও ভোট থাকা উচিত। এ দিন তাঁর দলের প্র্যাকটিসের পর সে আনন্দের সে রকমই কড়া মন্তব্য, “মহেশের একটা বিদায়ী ডেভিস কাপ টাই পাওয়া উচিত।” একইসঙ্গে অবশ্য আনন্দ পরিষ্কার করে দিয়েছেন, সেই ব্যাপারটা মোটেই তাঁর হাতে নেই। “এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়াটা আমার হাতে নেই। পুরোটাই নির্বাচকদের ব্যাপার। তবে ব্যক্তিগত ভাবে আমি মনে করি, মহেশকে একটা বিদায়ী ডেভিস কাপ টাই খেলার সুযোগ দেওয়া উচিত।”

ক্রিকেটের আইপিএলের ঢঙে আন্তর্জাতিক টেনিস লিগের সংগঠন এবং ভারতীয় টেনিস প্লেয়ারদের সংস্থার অন্যতম কর্তার ভূমিকা পালনের পাশাপাশি মহেশের ২০১৩-র পরিকল্পনা এ বছরের শেষেই পেশাদার ট্যুর থেকে র্যাকেট তুলে রাখা। তার আগে তিনি বেছে-বেছে কয়েকটা টুর্নামেন্টে ডাবলস খেলবেন। তবে ভারতীয় দল নির্বাচকেরা চিনা তাইপে-র জন্য নিয়মমাফিক বিশ্ব র্যাঙ্কিং অনুযায়ী স্পেশ্যালিস্ট ডাবলস প্লেয়ার বেছেছেন। এবং সে ক্ষেত্রে নির্বাচিত রোহন বোপান্না (১৩) অনেক আগে মহেশের (৩৮)। এমনকী ইনদওরে জিতলে ভারত পরের রাউন্ডে আগামী এপ্রিলে কোরিয়ার বিরুদ্ধে যে টাই খেলবে, তাতেও মহেশের ডাবলস র্যাঙ্কিংয়ের অভাবনীয় উন্নতি না ঘটলে দলে ঢোকা প্রায় অসম্ভব। যদি না ডেভিস কাপ দলে মাত্র একজনই স্পেশ্যালিস্ট ডাবলস প্লেয়ার রাখার নীতি পাল্টে ফেলেন এআইটিএ-র নির্বাচকেরা।

এমনকী আনন্দ আগামী সেপ্টেম্বরে এশিয়ান গেমসেও মহেশের সুযোগ পাওয়ার তেমন সম্ভাবনা দেখছেন না। যদিও লিয়েন্ডার পেজ ২০১৩-এ জাতীয় দলের হয়ে না খেলার সিদ্ধান্ত নেওয়ায় এশিয়াডে বোপান্না-মহেশ জুটির খেলার সুযোগ আছে। গত অলিম্পিকেও তাঁদের জুটি খেলেছিল। কিন্তু আনন্দের আশঙ্কা, “এশিয়াড সেপ্টেম্বরে। তত দিনে যুক্তরাষ্ট্র ওপেনও শেষ হয়ে যাবে। মহেশ সেই পর্যন্ত খেলা চালিয়ে যাবে কি না আমরা কেউ জানি না। হয়তো গ্র্যান্ড স্ল্যাম মরসুম শেষ হলেই অবসর নেবে।” অভিজ্ঞ আনন্দ হয়তো বুঝতে পারছেন, মহেশকে বিদায়ী ডেভিস কাপ খেলার সুযোগ করে না দিলে তাঁর পক্ষে আর অবসরের আগে দেশের হয়ে শেষ বার খেলা সম্ভব নয়!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement