Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

তবু যুবরাজের হয়ে ব্যাট করলেন ধোনি

চেতন নারুলা
ঢাকা ০৭ এপ্রিল ২০১৪ ০৩:৪৪

যুবরাজ সিংহ কি ধোনির ২০১৫ বিশ্বকাপ মিশনের পরিকল্পনায় থেকে গেলেন? রবি-সন্ধেয় যিনি একশো কুড়ি কোটির দেশের চোখে পয়লা নম্বর খলনায়ক? নাকি বিশ্ব টি-টোয়েন্টি ফাইনালের পরিণতির পরেও ভারত অধিনায়কের মনে পড়ছিল তিন বছর আগে তাঁর ওয়ান ডে বিশ্বকাপ জেতার পিছনে ম্যান অব দ্য টুর্নামেন্টের নামটা? তাঁর নামও তো যুবরাজ সিংহ!

মিরপুর মাঠে ভারত কাপ না পেলেও ম্যান অব দ্য টুর্নামেন্ট এক ভারতীয়ই বিরাট কোহলি। কুড়ি ওভারের নতুন বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা টিমের সদস্য অ্যাঞ্জেলো ম্যাথেউজ গোটা দলের হয়ে কাপ উৎসর্গ করেছেন এই ফম্যার্টকে এ দিনই বিদায় জানানো দুই কিংবদন্তি শ্রীলঙ্কান ব্যাটসম্যানকে কুমার সঙ্গকারা আর মাহেলা জয়বর্ধনে। কিন্তু এ সবের চেয়েও যেন বেশি মনে রাখার মতো: যুবরাজ নিয়ে ধোনির মন্তব্য। ফাইনাল হেরে সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়ক বলে দিলেন, “যুবরাজ ওর সেরা চেষ্টাটাই করেছে। কী আর করা যাবে, আজ ওর ‘অফ ডে’ ছিল। ভারতীয় সমর্থকেরা অবশ্যই হতাশ। কিন্তু চল্লিশ হাজার লোকের সামনে কোনও প্লেয়ারই চায় না যে, তার পারফরম্যান্সটা খারাপ হয়ে থেকে যাক।” আইপিএল-সাতে সর্বোচ্চ দরে বিক্রি হলেও যুবরাজের এ দিনের জঘন্য ব্যাটিংয়ের পর ওয়াকিবহাল মহলের ধারণা, ২০১৪-র ৬ এপ্রিলই তিনি ভারতের জার্সিতে শেষ ম্যাচ খেলে ফেললেন। কিন্তু ধোনির তার পরেও যুবরাজের পাশে দাঁড়ানো দেখে অন্য ভাবনা আসতেই পারে।

ভারতীয় ইনিংসের দশ ওভার বাকি আছে দেখে আপনি নিজে ব্যাটিং অর্ডারে উঠে চার নম্বরে গেলেন না কেন? যে প্রশ্নের উত্তরে ভারত অধিনায়কের ডিফেন্স, “আমি ওই সময় নামলে ক্রিজে দু’জনই ডান-হাতি ব্যাটসম্যান হয়ে যেত। ওদের বোলিং-ফিল্ডিংকে একটু বেশি অ্যাডজাস্টের সমস্যায় ফেলতে তাই বাঁ-হাতি যুবরাজ চারে গিয়েছিল। সেটাই আমাদের সব সময়ের গেমপ্ল্যান। তবে যুবরাজ যখন দু’ওভার বাকি থাকতে আউট হল, তখন একই কারণে বাঁ-হাতি রায়নাকে নামানো হয়নি। তখন নিজে গেলাম এই ভেবে যে, দেখি শেষ এগারোটা ডেলিভারিতে কিছু বিগ হিট নিয়ে রানটা আরও একটু বাড়াতে পারি কি না!”

Advertisement

তা হলে যুবরাজকে এর পরেও কি ভারতীয় দলে দেখা যাবে? ধোনি যেন ভাঙবেন তবু মচকাবেন না। “আজই তো ভারতের এ বারের আন্তর্জাতিক ক্রিকেট মরসুম শেষ। এর পর আইপিএল। পরের জাতীয় দল নির্বাচন অনেক দূরে। এত তাড়াতাড়ি সেই নির্বাচন নিয়ে আলোচনা করে কী লাভ?” বললেন ‘ক্যাপ্টেন কুল’।

আরও পড়ুন

Advertisement