Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আমাদেরও মেসি আছে, হুঙ্কার বার্সার

গত অক্টোবরের এল ক্লাসিকোর আগের ছবিটা ছিল এ রকম: লা লিগায় বার্সেলোনা তখন পর্যন্ত অপরাজিত। ধারাবাহিকতার অভাবে ভুগছে রিয়াল মাদ্রিদ। লিগ টেবলে ত

নিজস্ব প্রতিবেদন
২৩ মার্চ ২০১৪ ০৩:৩৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

গত অক্টোবরের এল ক্লাসিকোর আগের ছবিটা ছিল এ রকম: লা লিগায় বার্সেলোনা তখন পর্যন্ত অপরাজিত। ধারাবাহিকতার অভাবে ভুগছে রিয়াল মাদ্রিদ। লিগ টেবলে তারা তৃতীয়। গ্যারেথ বেল চোট-আঘাতে ভুগছেন। রোনাল্ডোই একা গোল করছেন।

মার্চের এল ক্লাসিকোর আগে ছবিটা একটু আলাদা। শেষ পাঁচ লিগ ম্যাচে তিনটে জিতেছে বার্সেলোনা। স্প্যানিশ লিগ টেবলের তিনে তারা। নেইমার ছন্দে নেই। লিগ শীর্ষে এখন রিয়াল। রোনাল্ডো গোলের মধ্যে। তাঁর সঙ্গে যুগ্ম ভাবে রিয়াল আক্রমণকে টানছেন বেল। বেঞ্জিমা, বেল, রোনাল্ডোর মিলিত গোলসংখ্যা ১১৭!

পাঁচ মাসের মধ্যেই বদলে গিয়েছে দুই ক্লাবের ছবি। রবিবার লা লিগায় রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা মহারণের চব্বিশ ঘণ্টা আগে ‘শিকারি’ রিয়াল আর ‘শিকার’ বার্সেলোনা। যাদের লা লিগা খেতাব জয়ের স্বপ্ন টিকিয়ে রাখতে জিততেই হবে বের্নাবাওতে। মহারণের আগে রিয়াল মাঝমাঠ তারকা জাবি আলোন্সোর হুঙ্কার, “আমাদের দলে আক্রমণাত্মক ফুটবলারের অভাব নেই। রোনাল্ডো, বেঞ্জিমা, বেল যে কোনও ম্যাচের ছবি পাল্টে দিতে পারে। এ ছাড়াও রিয়ালের রক্ষণ খুব ভাল। আমাদের দু’জন গোলকিপারও বিশ্বমানের।”

Advertisement


খোশমেজাজে দুই তারকা। প্লেট-ভর্তি চিংড়ি নিয়ে রোনাল্ডো।



এল ক্লাসিকোর ইতিহাসে বের্নাবাওয়ে মাত্র ১৭ বার হেরেছে রিয়াল। তবে বার্সেলোনাকে হাল্কা ভাবে নিতে নারাজ আলোন্সো। তিনি বলছেন, “বার্সেলোনা অনেক দিন নিজেদের সেরা দল ধরে রেখেছে। মেসি, জাভি, ইনিয়েস্তা একে অন্যের সঙ্গে খেলতে অভ্যস্ত। ম্যাচটা খুবই কঠিন হবে।” বার্সার বিরুদ্ধে সম্ভবত মদরিচকে মাঝমাঠে রেখে বেল-রোনাল্ডোকে নিয়ে প্রথম দল গড়বেন আন্সেলোত্তি। ম্যাচের আগে রিয়ালের ইতালীয় কোচের মাথাব্যথা দলের চোট সমস্যা নিয়ে। যে তালিকায় রয়েছে খেসে রডরিগেজ, আলভারো অরবেলোয়া, দানি কারভাজালের মতো তারকারা। এ ছাড়াও ক্লাসিকোয় অনিশ্চিত দলের ফরাসি স্ট্রাইকার করিম বেঞ্জিমা।

রিয়াল শিবির যখন আত্মবিশ্বাসী মেজাজে, কাতালান ক্লাবের ছবিটা অন্য রকম। এমনিতেই নেইমারের সঙ্গে চুক্তির বিতর্ক, সান্দ্রো রোসেলের ইস্তফা, ক্লাব কর্তাদের বিবাদে বার্সেলোনার আভ্যন্তরীণ পরিস্থিতি জটিল। তার উপর মাঠেও নিয়মিত জয় পাচ্ছে না মার্টিনোর দল। কিন্তু জটিল পরিস্থিতিতেও বার্সেলোনার আশার আলো সেই লিওনেল মেসি। গত সপ্তাহেই যিনি হ্যাটট্রিক করে উঠেছেন। সিআর সেভেন বিধ্বংসী ফর্মে থাকলে কী হবে, তাঁর কাছ থেকে শিরোনাম ছিনিয়ে নিতে পারেন মেসি। বার্সা লেফট ব্যাক ইয়র্দি আলবা যেমন বলেছেন, “রোনাল্ডো রিয়ালের প্রধান অস্ত্র হতে পারে। কিন্তু আমাদেরও মেসি আছে।” ইনিয়েস্তা আবার কিছুটা সতর্ক, “আমাদের বার্সেলোনার মতো খেলতে হবে। যারা কোনও দলকে ভয় পায় না। রিয়াল মাদ্রিদকে হারালেই লা লিগা জয়ের দৌড়ে থাকব।”

শনিবার। ছবি টুইটার ও রয়টার্স

এল ক্লাসিকো
• গত ২৭ বছর বের্নাবাওয়ে এল ক্লাসিকো গোলশূন্য শেষ হয়নি
• ১৬৭ ম্যাচে গড় গোল ৩.১৯
• বের্নাবাওয়ে শেষ দশ ম্যাচে বার্সেলোনার পাঁচ জয় আর চার হার
• বার্সার বর্তমান দলের দশ জন রিয়ালের বিরুদ্ধে গোল করেছেন
• বার্সা জিতলে মার্টিনো পঞ্চম কোচ হবেন যিনি বের্নাবাওয়ে এল ক্লাসিকো অভিষেকে জয় পাবেন
• নিজের ৩৯তম এল ক্লাসিকো খেলতে চলেছেন বার্সা মিডফিল্ডার জাভি হার্নান্দেজ

আজ টিভিতে
রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা (স্টার স্পোর্টস ৪, রাত ১-৩০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement