Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যত দিন বাঁচব এই পৈশাচিক হারের দায় নিয়েই আমাকে বাঁচতে হবে

খুব করুণ ভাবে ১-৭ পরবর্তী সাংবাদিক সম্মেলনে এসে বলে গেলেন লুই ফিলিপ স্কোলারি! সেই বাজখাঁই গলা আর সাংবাদিকদের ওপর চোটপাট আজ আর নেই। চুপচাপ বস

গৌতম ভট্টাচার্য
বেলো হরাইজন্তে ১০ জুলাই ২০১৪ ০৪:২২
Save
Something isn't right! Please refresh.
ক্ষমা করে দাও! ব্রাজিলের জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে এটাই কি ভাবছেন স্কোলারি? ছবি: গেটি ইমেজেস

ক্ষমা করে দাও! ব্রাজিলের জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে এটাই কি ভাবছেন স্কোলারি? ছবি: গেটি ইমেজেস

Popup Close

খুব করুণ ভাবে ১-৭ পরবর্তী সাংবাদিক সম্মেলনে এসে বলে গেলেন লুই ফিলিপ স্কোলারি! সেই বাজখাঁই গলা আর সাংবাদিকদের ওপর চোটপাট আজ আর নেই। চুপচাপ বসে পরের পর প্রশ্নের জবাব দিয়ে যাচ্ছেন আর একাধিক বার বলছেন, বিপর্যয়ের সব দায় আমার! ইঙ্গিত পাওয়া গেল শনিবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হয়ে গেলে তিনি পদত্যাগ করবেন...

প্রশ্ন: হে ফিলিপাও, ব্রাজিল ফুটবল ইতিহাসের সর্বকালের সবচেয়ে লজ্জাকর হারের পর সমর্থকদের উদ্দেশে আপনার বার্তা কী?

স্কোলারি: ওঁদের উদ্দেশে আমি এটুকুই বলব, আমরা আমাদের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছিলাম। আমরা ততটাই করতে পেরেছি যতটা আমাদের সাধ্যে কুলিয়েছে। পুরো টুর্নামেন্ট গণ্ডগোল হয়ে গেল মাঝের ওই সাত-আট মিনিটে। জার্মানি ওই সময়ই তিন গোল করে দিল! আমি ফ্যানদের বলতে চাই যে পাঁচ-ছয় গোল হয়ে যাওয়ার পরেও আপনারা যে ভাবে আমাদের সমর্থন করছিলেন দেখে অবিশ্বাস্য লেগেছে! মার্জনা করবেন আপনাদের এত ভালবাসার যোগ্য সমাদর না করে আমরা বরং বদনামের কালো পোঁচ মাখিয়ে দিলাম দেশবাসীর মুখে! তাঁদের কাছে শেষ আবেদন, তৃতীয় স্থানের জন্য এ বার আমরা শনিবার ব্রাসিলিয়ায় লড়ব। ওই ম্যাচটায় অনুগ্রহ করে সঙ্গে থাকুন।

Advertisement

প্র: এই জাতীয় বিপর্যয়ের জন্য কে দায়ী?

স্কোলারি: কোচ যখন প্লেয়ার ঠিক করেছে। ট্যাকটিক্স ঠিক করেছে তখন আমিই দায়ী। আমাকেই দায়িত্ব নিতে হবে।

প্র: পরপর ম্যাচেই তো আমাদের টিম খারাপ খেলছিল। মেক্সিকো আমরা জিতিনি। চিলিও হারতে হারতে জিতেছি। আজ জঘন্য খেলে উড়ে গেলাম। আপনার কি মনে হয় টুর্নামেন্ট জুড়েই আমাদের ট্যাকটিক্স ভুলভাল ছিল?

স্কোলারি: আমি মনে করি না। আমরা চিলি বা কলম্বিয়ার মতো বিপজ্জনক টিমের সঙ্গে যথেষ্ট ভাল খেলেছি। কী যে হল। প্লেয়াররা পুরোপুরি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলল। আমাদের গণ্ডগোল হয়ে গেল আজকের ওই এগারো মিনিট মতো। একটা আতঙ্ক হঠাৎ তৈরি হয়ে গেল! এটা মোটেও স্বাভাবিক নয়! রোজ রোজ ঘটে না। কিন্তু আজ ঘটল। আমাকে খেলার পর জার্মান ফুটবলাররা বলছিল, ওরাও ভাবতে পারেনি এমন কিছু ঘটতে পারে!

প্র: স্কোলারি, ২০০২ সালে আপনি দেশকে বিশ্বকাপ দিয়েছিলেন। আর ২০১৪-এ দিলেন ব্রাজিলের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় লজ্জা।

ব্রাজিলের কাছে আপনার কি অনেক ঋণ হয়ে গেল না?

স্কোলারি: না, ঋণ হতে যাবে কেন? আমি কোচ হিসেবে নিজের কাজ করেছি। যথাসাধ্য করেছি। গত দেড় বছর ধরে ফ্রেন্ডলি ম্যাচ বাদ দিয়ে ব্রাজিল কারও কাছেই হারেনি। সেখান থেকে এত বড় থাপ্পড়! ভাবাই যায় না। তবে ঋণ-টিন হতে যাবে কেন?

আর একটা কথা বন্ধুদের মনে করিয়ে দিতে চাই। আমাদের কিন্তু শনিবার একটা ম্যাচ রয়েছে। ভুলবেন না আমরা এখনও বিশ্বকাপে থার্ড হতে পারি!

প্র: এই টিম, এই প্লেয়াররা কী করে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়াবে?

স্কোলারি: কেন পারবে না? একটা ম্যাচে লজ্জাকর খেলেছি তো কী, এই তেইশ জনের টিমটার চোদ্দো-পনেরো জনই পরের ওয়ার্ল্ড কাপে ব্রাজিলের হয়ে খেলবে। হ্যাঁ, সর্বকালের নিকৃষ্টতম হার তো নিশ্চয়ই! কিন্তু তাকে তো সামলানোর একটা চেষ্টা করতে হবে।

প্র: আপনি কি হারের দায়িত্ব নিয়ে অব্যাহতি চাইবেন? না এর পরেও চালিয়ে যাবেন?

স্কোলারি: এটা নিয়ে আলোচনার সময় এখনও আসেনি। শনিবারের খেলাটা আগে শেষ হোক! কোচ যখন সব সিদ্ধান্তের একক কর্তা, তখন দায়ভারটাও তাকে একক ভাবে নিতে হবে।

প্র: প্রথমার্ধে যখন গোলের পর গোল হচ্ছিল, তখন আপনারও ব্ল্যাক আউট হয়ে গেল কেন? কেন একটাও প্লেয়ার বদলালেন না?

স্কোলারি: কী রকম আমরা রিঅ্যাক্ট করতে পারার আগেই ঘটনাগুলো ঘটে গেল। ওই সর্বনাশা ৮-১১ মিনিটে চার গোল হয়ে গেল।

প্র: এই যে টুর্নামেন্ট শুরুর আগে থেকেই আপনারা বলতে শুরু করেছিলেন, বিশ্বচ্যাম্পিয়ন হতে চাই। সেটা কি টিমের ওপর চাপ বাড়িয়ে দিয়েছিল? সেই আগাম বলাটা কি ভুল হয়েছিল বলে এখন মনে হচ্ছে?

স্কোলারি: না, সেটা মনে হয় না। চাপ নিয়েও তো আমরা সেমিফাইনাল গিয়েছিলাম। এতগুলো ম্যাচ তো জিতেই উঠেছি! চাপের জন্য নয়। ওই এগারো মিনিটের ব্যর্থতাই সব লন্ডভন্ড করে দিল।



লজ্জার সাত কাহন। সবিস্তার জানতে ক্লিক করুন।

প্র: নেইমার থাকলে এটা ঘটত?

স্কোলারি: নেইমার থাকলেও হত। ও কী করত। নেইমার তো আর ডিফেন্ডার নয়!

প্র: আপনি কালকে প্র্যাকটিস পওলিনহোকে দিয়ে শুরু করলেন। বার্নার্ডকে আনলেন একেবারে শেষে। আমরা তাই জানতাম, পওলিনহো শুরু করবেন। আর আপনি তাঁকে টিমেই রাখেননি। এটা কী স্ট্র্যাটেজি?

স্কোলারি: ইচ্ছাকৃত রাখিনি। কারণ আপনিই (পরিচিত ব্রাজিলীয় সাংবাদিককে উদ্দেশ্য করে) আমাদের প্র্যাকটিস দেখে ব্রাজিলিয়ান টিভিতে বলেন। আর বিপক্ষ সেটা দেখে আগাম স্ট্র্যাটেজিগুলো বুঝে যায়। তাই আপনাকে ও আপনাদের চোখে ধোঁকা দেওয়ার জন্য ওটা ইচ্ছাকৃত করেছিলাম।

প্র: তাতে উল্টো ফল পেলেন। তা ছাড়া নেইমার নিয়ে এই যে আপনাদের আদিখ্যেতা। জাতীয় সঙ্গীতের সময় আপনার ক্যাপ্টেন হাতে নেইমারের জার্সি নিয়ে দাঁড়িয়ে রয়েছে। এই আবেগের বাড়াবাড়িটাই কি আপনাদের ডোবাল না?

স্কোলারি: না, না ওটা কারণ না। আমরা ম্যাচে খুব সহজ কিছু ভুল করেছি আর জার্মানি এমনই গ্রেট টিম যে ওরা চারটে সুযোগ পেয়ে চারটেতেই গোল করে চলে গিয়েছে।

প্র: একটা সময় তো টিমের প্রস্তুতি ঠিকঠাক করার ব্যাপারে আপনার নামযশ ছিল। এ বারের এত বড় অ্যাক্সিডেন্টটা কেন হল?

স্কোলারি: প্রস্তুতি ভালই করেছিলাম। কী যে হল ওই এক গোল থেকে পাঁচ গোলের মাঝের সময়টা...পরবর্তী কালে টিমের সঙ্গে বসে সবাই ভাবার চেষ্টা করব, কী ঠিক ঘটে গিয়েছিল!

প্র: ব্যক্তি হিসেবে আপনার কী মনে হচ্ছে? পেশাদার জীবনের সবচেয়ে হতাশাজনক দিন?

স্কোলারি: পেশাদার জীবন কী! ব্যক্তিজীবনের সবচেয়ে দুঃসহ দিন! ওয়ার্স্ট মোমেন্ট। জীবনের ওয়ার্স্ট দিন!

প্র: আর কী মনে হচ্ছে আপনার?

স্কোলারি: মনে হচ্ছে, বাকি জীবন এই ১-৭-এর হাহাকারই শুধু নয়, এর দায় বুকে নিয়ে বেড়াতে হবে আমাকে। কিন্তু সেটা তো আমি জানতামই যে সব সিদ্ধান্ত যখন আমার, বেয়োনেটের প্রথম শিকারও আমাকেই হতে হবে। যদি কিছু বেচাল হয়। আর এটা তো শুধু বেচাল নয়। কেলেঙ্কারি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement