Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

বল গড়াতে বাকি ৩২ দিন: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে অনিশ্চিত

এগিয়ে স্পেন আর ব্রাজিল বলে দিচ্ছেন রোনাল্ডো

নিজস্ব প্রতিবেদন
১১ মে ২০১৪ ০৩:১৬

বিশ্বকাপ শুরুর আগেই সোশ্যাল নেটওয়ার্ক সাইট ফেসবুক বেছে নিয়েছে বিশ্বকাপের সেরা দল। তবে নেহাতই পারফরম্যান্সের নিরিখে নয়, জনপ্রিয়তার (লাইক) বিচারে। তাতে টিমের ক্যাপ্টেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কেন না পর্তুগিজ মহাতারকার জনপ্রিয়তা সবচেয়ে বেশি। আট কোটিরও বেশি ‘লাইক’। কিন্তু তাঁর বিশ্বকাপে ফেভারিট কে? পর্তুগাল নয়, রোনাল্ডোর মতে, ফুটবলের বিশ্বযুদ্ধে এ বার এগিয়ে স্পেন আর ব্রাজিল।

পর্তুগিজ মহাতারকা মনে করেন, আয়োজক ব্রাজিল আর গত বারের চ্যাম্পিয়ন স্পেন ছাড়াও চমক দিতে পারে ফ্রান্স, ইতালি আর আর্জেন্তিনা। আর পর্তুগাল? একটি স্প্যানিশ সংবাদপত্রে পর্তুগালের অধিনায়ক বলে দেন, “পর্তুগালকে এক একটা ম্যাচ ধরে এগোতে হবে। ফুটবলে কিছুই অসম্ভব নয়। বিশ্বকাপের শক্তিশালী টিম হল স্পেন, ব্রাজিল, ফ্রান্স, ইতালি, আর্জেন্তিনা। এর মধ্যে যে কোনও টিম চ্যাম্পিয়ন হতে পারে। অবশ্য আমার মনে হয় সবচেয়ে এগিয়ে স্পেন আর ব্রাজিলই।”

এ বারের বিশ্বকাপটা আশা করব জার্মানির হবে।

Advertisement

ওরা বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দল।

জার্মানির ফিলিপ লামকে আমার সবচেয়ে পছন্দ।

পছন্দ ওর পরিশ্রম করার ক্ষমতাকে।

জার্মানির হয়ে লামই খেলাটা তৈরি করে।

—বিরাট কোহলি

১১০ আন্তর্জাতিক ম্যাচে ৪৯ গোল করা সিআর সেভেন নিজে অবশ্য জানেন তাঁর উপর প্রত্যাশার চাপ কম নয়। তবে সে সব ভেবে চাপে পড়তে চান না তিনি। “ব্রাজিলের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ওরাও তো পর্তুগিজ ভাষাতেই কথা বলে। তাই আশা করছি বিশ্বকাপে ওখানে দারুণ উপভোগ করব। তবে নিজেকে কোনও রকম চাপে রাখতে চাই না। কারও কাছে কিছু প্রমাণ করার নেই। সর্বোচ্চ পর্যায়ে তো কম দিন খেলছি না।” ‘মিশন ব্রাজিল’-এর আগে অবশ্য রোনাল্ডোর সবচেয়ে বড় লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ। কথা দিয়েছেন, এ বার রিয়াল মাদ্রিদের সমর্থকদের হতাশ করবেন না। কিন্তু নিজের দেশে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে নামার আগে চোট সমস্যায় ভুগছেন সিআর সেভেন। তাই ২৪ মে লিসবনে ফাইনালে তিনি অনিশ্চিত। শুক্রবার ভায়াদোলিদের বিরুদ্ধে আট মিনিটে মাঠ ছেড়ে উঠে যেতে হয়েছিল তাঁকে। রবিবার সেল্টা ভিগোর বিরুদ্ধে লা লিগার ম্যাচেও তিনি নেই। শনিবার রিয়ালের কোচ কার্লো আন্সেলোত্তি বলেছেন, “রোনাল্ডোর ১০০ শতাংশ ফিটনেস নেই।”

শুধু রোনাল্ডোই নন, মিডফিল্ডার অ্যাঞ্জেল দি মারিয়া, ডিফেন্ডার পেপে, রাফায়োল ভারানে আর দানি কার্ভাজালেরও চোট। আন্সেলোত্তি বলছেন, “আমাদের সেল্টাকে হারাতেই হবে। অবশ্য লিগে চমকের অভাব থাকে না। তাই এটুকু বলতে পারি আমরা চেষ্টা করব। তা ছাড়া লিগ জেতার আশাও তো শেষ হয়ে গিয়েছে বলা যাচ্ছে না। অঙ্কের হিসেবে এখনও চ্যাম্পিয়ন কে সেটা তো ঠিক হয়নি।” লা লিগা চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে থাকা আটলেটিকো মাদ্রিদের পয়েন্ট এখন ৮৮। বার্সেলোনা ৮৫ আর রিয়ালের ৮৪ পয়েন্ট।

আরও পড়ুন

Advertisement