Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সমর্থন

আজ নিলাম থাকলে যুবিকে পেতে একই ভাবে ঝাঁপাতাম: গম্ভীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ এপ্রিল ২০১৪ ০২:৩১

যুবরাজ সিংহের পাশে দাঁড়িয়ে পড়লেন এ বার গৌতম গম্ভীর। কেকেআর ক্যাপ্টেন অবশ্য একটু ঘুরিয়ে পাশে দাঁড়িয়েছেন বিশ্ব টি-টোয়েন্টি ফাইনালে মন্থর ব্যাটিংয়ের জন্য অভিযুক্ত যুবরাজের। শ্রীলঙ্কার কাছে বিশ্বকাপ ফাইনালে ভারতের হারের পিছনে যাঁকে বৃহত্তম খলনায়ক বাছা হয়েছে সেই যুবরাজ প্রসঙ্গে গম্ভীর আজ এক অনুষ্ঠানে গিয়ে বলেছেন, “আইপিএলে আজই যদি নিলামের দিন হত, তা হলে আমি এখনও যুবির জন্য ঝাঁপাতাম!”

আগামী সপ্তাহে শুরু হতে চলা আইপিএল-সাতেই শুধু নয়, আইপিএলের ইতিহাসেই সর্বোচ্চ দামি প্লেয়ার যুবরাজ। এ বার তাঁকে চোদ্দো কোটি টাকায় কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। যাঁর সম্পর্কে গম্ভীরের দরাজ সার্টিফিকেট “সীমিত ওভারের ক্রিকেটে গ্রেটেস্ট ম্যাচ উইনার।” গম্ভীরের আক্ষেপ, “আমি মনে করি না টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পরিপ্রেক্ষিতে এক জন ক্রিকেটারও যুবরাজের সমালোচনা করেছে বলে। প্রচারমাধ্যমেই যুবির সমালোচনা হচ্ছে শুধু। এবং এই সময়ে আমরা কী বলছি তা নিয়ে আরও বেশি সতর্ক থাকা উচিত। সীমিত ওভারের ক্রিকেটে যুবরাজ আমাদের সেরা ম্যাচ উইনার।”

যুবরাজের দুঃসময়ে গম্ভীরের তাঁকে নিয়ে আইপিএল নিলামের কথা মনে পড়ে যাচ্ছে। বলেছেন, “এ বার আইপিএলের নিলামে যুবিকে আমরা (কেকেআর) প্রায় পেয়ে গিয়েছিলাম। কিন্তু শেষ মুহূর্তে আরসিবি তুলে নেয়। আজকের দিনে ব্যাপারটা এই ভাবে দেখা যেতে পারে যে, আজই যদি আবার আইপিএলের নিলাম হত, তা হলে সে দিনের মতো একই রকম প্রচণ্ড আগ্রহের সঙ্গে আমরা যুূবরাজকে নিলামে কিনতে ঝাঁপাতাম। যুবরাজ আমার মতে আজ পর্যন্ত সীমিত ওভারের ক্রিকেটে সর্বসেরা ম্যাচ উইনার।”

Advertisement

এশিয়া কাপ আর টি-টোয়েন্টি বিশ্বকাপ, সঙ্গে দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যান্ড সফর সব মিলিয়ে কি ভারতীয় দলের ব্যাটিং খুব বেশি করে বিরাট কোহলি নির্ভর হয়ে পড়েছে? যেমনটা সচিন তেন্ডুলকরের সময়ে ভীষণ রকম সচিন-নির্ভর ছিল! গম্ভীরের উত্তর এই প্রশ্নে একটা বিরাট ‘না’! বলছেন, “মোটেই কেসটা সে রকম নয়। ক্রিকেট এগারো জনের টিমগেম। জিতলে এগারো জন মিলে জেতায়, হারলেও তাই।” বিশ্বকাপ ফাইনালে ভারতের ১৩০ রানে কোহলি একাই ৭৭ করা সত্ত্বেও গম্ভীর তাঁর বিশ্বাসে অনড়। “আরে, টি-টোয়েন্টিতে এক জন্য ব্যাটসম্যান ক’টা আর ডেলিভারি খেলতে পায়? সর্বাধিক ১২০টা বল। তিনশোটা তো আর নয়! সে ক্ষেত্রে এটাই স্বাভাবিক, ১২০ বলের ইনিংসে দলের এক, দুই, তিন নম্বর ব্যাটসম্যান চার, পাঁচ, ছ’নম্বরের চেয়ে বেশি রান করবে।”



চলতি ঘরোয়া মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে বীরেন্দ্র সহবাগ ধারাবাহিক ভাল রান করছেন। পুরনো ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন। সে ক্ষেত্রে যদি আজ আইপিএলের নিলাম থাকত, তা হলে যুবরাজের বদলে কেন সহবাগের পিছনে দৌড়বে না কেকেআর? নাইটদের অধিনায়ক আরও একবার বলে দিলেন, “এটা আমাদের দল গড়ার স্ট্র্যাটেজির একটা অঙ্গ। আমরা যুবিকে অন্য সবার চেয়ে বেশি করে চেয়েছিলাম। সে জন্যই ওর পিছনে শেষ অবধি দর হেঁকেছি।”

আরও পড়ুন

Advertisement