Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

‘ইঞ্জিন’ ঘায়েল বিশ্বকাপের আগে, দুশ্চিন্তা লো-র

নিজস্ব প্রতিবেদন
১৮ মে ২০১৪ ০২:৫২
সোয়াইনস্টাইগার। যাঁর চোট নিয়ে উদ্বেগ।

সোয়াইনস্টাইগার। যাঁর চোট নিয়ে উদ্বেগ।

ব্রাজিল যাওয়ার আগেই বড়সড় ধাক্কা খেল জোয়াকিম লো-র জার্মানি। হাঁটুর চোট নিয়ে বুন্দেশলিগা ম্যাচে মাঠ ছাড়লেন মিডফিল্ড তারকা বাস্তিয়ান সোয়াইনস্টাইগার। জার্মান সমর্থকদের পক্ষে সবচেয়ে দুশ্চিন্তার ব্যাপার হল, তাঁর চোট কতটা গুরুতর, সেটা নিয়ে খোলসা করে কিছুই বলা হচ্ছে না জার্মান টিমের তরফ থেকে। প্রশ্ন উঠে পড়েছে, ব্রাজিল বিশ্বকাপে শেষ পর্যন্ত কি দেখা যাবে তো জার্মান মিডফিল্ডারকে? জার্মান মিডফিল্ডের ‘ইঞ্জিন’-কে বাইরে রেখেই কি টিম নামাতে বাধ্য হবেন লো?

বুন্দেশলিগায় বায়ার্ন মিউনিখের এ বারের শেষ ম্যাচে চোট পেয়ে মাঠ থেকে বেরিয়ে যান সোয়াইনস্টাইগার। চলতি মরসুমে বেশ কয়েক বার চোট সমস্যা তাড়া করেছে ২৯ বছরের জার্মান তারকাকে। মরসুম শুরুর আগে এবং তার পর গত বছরের শেষে গোড়ালিতে পরপর দু’বার অস্ত্রোপচার করাতে হয়েছিল তাঁকে। গত জানুয়ারিতে কাতারের ট্রেনিং ক্যাম্পে হাঁটুর লিগামেন্ট ফুলে যাওয়ায় আরও এক দফা ভুগতে হয়। জার্মান কোচের স্ট্র্যাটেজিতে সোয়াইনস্টাইগার যে কতটা গুরুত্বপূর্ণ, তা লো-র কথা থেকেই পরিষ্কার। কয়েক দিন আগেই লো বলেছিলেন, “ওর খেলার মান আর অভিজ্ঞতা আমাদের ফুটবলের উপর একটা বড় প্রভাব। যদি পুরো নব্বই মিনিট খেলে সোয়াইনস্টাইগার, তা হলে বল নিয়ে ওর আত্মবিশ্বাস আর ট্যাকটিকাল জ্ঞান আমাদের কাছে বিরাট সম্পদ হবে। বাস্তিয়ান ভাল খেলছে দেখলে বাকিরাও তাতে সাড়া দেয়। কিন্তু এখন ওকে দেখেই বোঝা যাচ্ছে যে অনেক দিন ধরে চোট নিয়ে ভুগছে বাস্তিয়ান।”

সোয়াইনস্টাইগারকে শেষ পর্যন্ত পাওয়া যাবে কি না, এখনও নিশ্চিত নয়। তার উপর রক্ষণে লো-র দুশ্চিন্তা আরও বাড়াচ্ছে স্যামি খেদিরার চোট। রিয়াল মাদ্রিদ তারকাও হাঁটুর চোটে ভুগছেন। বরুসিয়া ডর্টমুন্ডের ইলকে গুন্ডোগান পিঠের চোটের জন্য গত অগস্ট থেকে মাঠের বাইরে। স্ভেন বেন্ডারেরও চোট। ব্রাজিলে যাওয়ার আগে তিনি ফিট হবেন কি না, অনিশ্চিত। বায়ার্ন মিউনিখের টনি ক্রুসকে নীচের দিকে খেলাতে পারেন লো। বলা হচ্ছে, এই সমস্ত চোট-আঘাত সামাল দেওয়া তবু সম্ভব। কিন্তু সোয়াইনস্টাইগার ছাড়া চতুর্থ বার বিশ্বকাপ জেতা প্রায় অসম্ভব।

Advertisement



আরও পড়ুন

Advertisement