Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

৮ বছরে হাফ ডজন ভারত-পাক টেস্ট সিরিজের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদন
১৫ এপ্রিল ২০১৪ ০২:৪১

আট বছরে ছ’টি ভারত-পাক টেস্ট সিরিজের ইঙ্গিত আইসিসি-র আসন্ন ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি)। বিশ্ব ক্রিকেট প্রশাসনে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সর্বাধিক ক্ষমতা দখলের প্রস্তাবে সায় দেওয়ায় সম্ভবত এই পুরস্কার পেতে চলেছে পাক বোর্ড। এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের সবুজ সঙ্কেত পাওয়ার অপেক্ষায় তারা।

২০০৮-এ ২৬/১১-র ঘটনার পর থেকে ভারত-পাক পরিপূর্ণ সিরিজ হয়নি। ২০১২ ডিসেম্বরে পাক ক্রিকেট দল ভারতে এলেও ওয়ান ডে সিরিজ হয়েছিল। এ বার নিয়মিত ভারত-পাক টেস্ট সিরিজের প্রতিশ্রুতি পেয়েই আইসিসি-র প্রশাসনে বৈপ্লবিক পরিবর্তনে সমর্থন জানানোর সিদ্ধান্ত নেয় পিসিবি। ২০২০-র মধ্যে অন্যান্য ন’টি পূর্ণ সদস্য দেশও পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজের প্রতিশ্রুতি দিয়েছে। এক ক্রিকেট ওয়েবসাইটের খবর অনুযায়ী, ২০১৫-র শীতে এই ছয় ভারত-পাক সিরিজের প্রথমটি হওয়ার কথা।

সোমবার এই খবর বেরনোর পর থেকেই অবশ্য ভারতীয় ক্রিকেট মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে, আরব আমিরশাহিতে গিয়ে ভারতের না খেলা নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় বোর্ড, তার কী হবে? তা ছাড়া ভারতের রাজনৈতিক পট পরিবর্তন হলে পাকিস্তান এ দেশে এসে খেলার অনুমতি পাবে কি না, সেই প্রশ্নও উঠে গিয়েছে ক্রিকেট মহলে। বোর্ডের এক কর্তা জানান, “আগামী ওয়ার্কিং কমিটির বৈঠকে এই নিয়ে আলোচনা হবে। তবে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা না করে এই ব্যাপারে বোর্ড সবুজ সঙ্কেত দিতে পারবে বলে মনে হয় না।”

Advertisement

এ দিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড ওয়াকার ইউনিসকে তাদের দলের কোচ করে আনার ব্যাপারে নতুন করে ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছে। পাক সংবাদপত্র ‘ডন’ জানিয়েছে ইউনিসের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে নজাম শেঠির বোর্ড। গত ফেব্রুয়ারিতে তাঁকে জাতীয় দলের কোচ করার প্রস্তাব হলেও শেষ পর্যন্ত তা বাতিল করে দেয় তখনকার বোর্ড প্রশাসন।

আরও পড়ুন

Advertisement