Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারতকে চার নম্বরে তুললেন ‘পিস্তল কিং’

আট বছর আগে নেপালের সাংখুওয়াসভা জেলা থেকে ভারতে চলে আসার সিদ্ধান্ত না নিলে ‘পিস্তল কিং’ জিতু রাই-এর জীবনে সোমবারের কমনওয়েলথ গেমসের সকাল এত মধ

সংবাদ সংস্থা
গ্লাসগো ২৯ জুলাই ২০১৪ ০২:৫২
Save
Something isn't right! Please refresh.
গ্লাসগোয় পদক তালিকায় ঢুকলেন গুরপাল, জিতু।

গ্লাসগোয় পদক তালিকায় ঢুকলেন গুরপাল, জিতু।

Popup Close

আট বছর আগে নেপালের সাংখুওয়াসভা জেলা থেকে ভারতে চলে আসার সিদ্ধান্ত না নিলে ‘পিস্তল কিং’ জিতু রাই-এর জীবনে সোমবারের কমনওয়েলথ গেমসের সকাল এত মধুর হত কি না তা নিয়ে গবেষণা হতেই পারে!

মো-র ইলেভেন গোর্খা রেজিমেন্টের এই জুনিয়র কমিশনড্ অফিসার এ দিন গ্লাসগোয় ৫০ মিটার পিস্তল ইভেন্টে সোনা জিতলেনই শুধু নয়, টার্গেটে নিখুঁত থেকে জোড়া রেকর্ডও করেন। কোয়ালিফাইংয়ে তাঁর ৫৬২ এবং ফাইনালে ১৯৪.১, দু’টো স্কোরই নতুন গেমস রেকর্ড।

ছাব্বিশ বছরের নেপালি যুবক ২০০৬-এ আঠারো বছর বয়সে সেনা হওয়ার স্বপ্ন নিয়ে দেশ ছেড়ে লখনউয়ে আসেন। ভারতীয় নাগরিকত্ব নেন। কিন্তু পরের আট বছরে জিতুর প্রকৃত যুদ্ধক্ষেত্র শ্যুটিং রেঞ্জই। ইন্ডিয়ান আর্মি-র আর্মি মার্কসম্যানশিপ ইউনিট (এএমইউ) এবং অলিম্পিক গোল্ড কোয়েস্ট (ওজিকিউ)-এর যুগ্ম উৎপাদন বিশ্বমানের জিতু রাই। যিনি ভারতের শ্যুটিং ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসাবে একটি বিশ্ব মিট থেকে দু’টি ব্যক্তিগত পদক জেতার অভূতপূর্ব নজির গড়েছিলেন গত জুনে মিউনিখে বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপে। তার পরেই ১০ মিটার পিস্তল ইভেন্টে বিশ্বের এক নম্বর এবং ৫০ মিটার পিস্তল ইভেন্টে বিশ্ব র্যাঙ্কিংয়ে চতুর্থ। এখনও তাই। এবং শ্যুটিং দুনিয়ায় ‘পিস্তল কিং’ বিশেষণে ভূষিত।

Advertisement

জিতু প্রথম কমনওয়েলথ গেমসে আবির্ভাবের চাপ সামলে চমকপ্রদ পারফর্ম করেন ব্যারি বাডন রেঞ্জে। প্রথম সিরিজে জিতু তৃতীয় স্থানে ছিলেন। পরের সিরিজগুলোয় তিনি ধারাবাহিক দুর্দান্ত স্কোর করে শীর্ষে থাকেন। জিতু বলেছেন, “বিশ্বকাপে সোনা আর রুপো আছে। এখানে প্রতিদ্বন্দ্বীও তেমন কড়া ছিল না। ফলে ভারত থেকেই পরিকল্পনা ছিল, গ্লাসগোয় চাপ নেব না। প্রথম গেমস হলেও সহজ ভাবে ফায়ার করব। আজ নার্ভাসও ছিলাম না। এই রেজাল্টই আশা করেছিলাম। রিও অলিম্পিকেও ভাল রেজাল্ট করার আশা রাখি।”


গগন।



এই ইভেন্টেই ভারত পদক-মঞ্চে ১-২ থাকে, গুরপাল সিংহ রুপো জেতায়। কিছুক্ষণ পরে ডান্ডির শ্যুটিং রেঞ্জ থেকে ভারতকে রুপো এনে দেন ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে গগন নারঙ্গ। অলিম্পিক পদকজয়ী হায়দরাবাদের অভিজ্ঞ এই শ্যুটারের আগের দু’টি গেমসে চারটি করে সোনা থাকায় গ্লাসগোর রেজাল্টকে সাধারণ দেখাতেই পারে। কিন্তু ৫০ মিটার রাইফেল প্রোন গগনের মোটেই পরিচিত ইভেন্ট নয়। সেটা যাঁর, সেই কলকাতার জয়দীপ কর্মকার এ দিন কোয়ালিফাইং রাউন্ডে নবম হয়ে ফাইনালেই উঠতে পারলেন না। বরং ২০ শটের ফাইনালে গগন (২০৩.৬) অল্পের জন্য ইংল্যান্ডের সোনাজয়ী কেনেথ পার-কে (২০৪৩) টপকাতে পারেননি। পারলে ইতিহাস গড়তেন। তবে এই ইভেন্টে জীবনের প্রথম কমনওয়েলথ পদক জিতে গগন বলেছেন, “মোটেই হতাশ নই। আজ এমন ইভেন্টে পদক জিতেছি, যা আগে জিতিনি।” গগনের রুপো নিয়ে ভারত সোমবার মোট ২৫ পদক (৭ সোনা, ১১ রুপো, ৭ ব্রোঞ্জ) সমেত তালিকায় চতুর্থ। যার মধ্যে প্রায় অর্ধেকই (১২) শ্যুটারদের। তাঁদের পরেই ভারতকে গ্লাসগোয় উজ্জ্বল রাখার কৃতিত্ব ভারোত্তোলকদের। গত কাল ৭৭ কেজি ক্যাটেগরিতে সতীশ শিবলিঙ্গমের গেমস রেকর্ড-সহ (৩২৮ কেজি) সোনা এবং একই বিভাগে গত বছরই কাঁধে অস্ত্রোপচার হওয়া রবি কাটুলুর রুপো জয়ের সুবাদে গ্লাসগোয় ভারোত্তোলন থেকে ভারতের মোট পদক ৯টা। চার বছর আগে ঘরের মাঠে দিল্লি গেমসের চেয়েও বেশি।

পাশাপাশি অবশ্য ব্যর্থতার ছবিও থাকছে। ২০০২ গেমস থেকে টেবল টেনিস অন্তর্ভুক্ত হওয়ার পর ভারতের পুরুষ দল এই প্রথম পদক পেল না। সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারার পর ব্রোঞ্জের লড়াইয়ে মেয়েদের টিম ইভেন্টের মতোই শরথ কমলরা ১-৩ নাইজিরিয়ার কাছে হারলেন। ব্যাডমিন্টনেও মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ পদকের প্লে-অফে পি কাশ্যপ-পি ভি সিন্ধু-জ্বালা গাট্টারা ২-৩ ম্যাচে সিঙ্গাপুরের কাছে হারলেন। বক্সিংয়ে এশীয় চ্যাম্পিয়ন শিবা থাপা ৫৬ কেজির প্রি-কোয়ার্টারে অপ্রত্যাশিত হারেন। তবে ৪৯ কেজিতে দেবেন্দ্র সিংহ ও ৭৫ কেজিতে বিজেন্দ্র সিংহ শেষ আটে উঠেছেন। অ্যাথলেটিক্সে হ্যামার থ্রোয়ে নারায়ণ সিংহ নিজের সেরা (৬৭.০৫ মিটার) ছুড়ে ফাইনালে গিয়ে আশা জাগিয়েছেন।

ছবি: পিটিআই

সোমবারের ভারত

• শ্যুটিং জিতু রাই সোনা

• গগন নারঙ্গ রুপো

• গুরপাল সিংহ রুপো

• টেবল টেনিস পুরুষ টিম ইভেন্ট ব্রোঞ্জ ম্যাচে নাইজিরিয়ার কাছে হার।

• ব্যাডমিন্টন মিক্সড টিম ইভেন্ট ব্রোঞ্জ ম্যাচে সিঙ্গাপুরের কাছে হার।

• স্কোয়াশ ব্রোঞ্জ ম্যাচে সৌরভ ঘোষালের হার।

• বক্সিং কোয়ার্টার ফাইনালে দেবেন্দ্র সিংহ, বিজেন্দ্র সিংহ। প্রি-কোয়ার্টারে হার শিবা থাপার।

অ্যাথলেটিক্স

• ডিসকাস: জয় দীপ চতুর্থ। হ্যামার থ্রো: নারায়ণ সিংহ ফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement