Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পুসকাসকে ছুঁলেন রোনাল্ডো

এক জন হ্যাটট্রিক করলে, অন্য জন জবাব দিচ্ছেন জোড়া গোল করে। এক জন ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসলে, অন্য জন ছুঁয়ে ফেলছেন ক্লাব কিংব

নিজস্ব প্রতিবেদন
২০ মার্চ ২০১৪ ০৩:০৫
Save
Something isn't right! Please refresh.
ম্যাচের নায়ক। ছবি: এএফপি।

ম্যাচের নায়ক। ছবি: এএফপি।

Popup Close

এক জন হ্যাটট্রিক করলে, অন্য জন জবাব দিচ্ছেন জোড়া গোল করে। এক জন ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসলে, অন্য জন ছুঁয়ে ফেলছেন ক্লাব কিংবদন্তির রেকর্ড। এল ক্লাসিকোর দিন তিনেক আগে থেকেই যেন অদৃশ্য এক লড়াইয়ে মেতে উঠেছেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবং দুই মহাতারকাকে নিয়ে স্বপ্ন দেখছে দুই ক্লাব।

এই মুহূর্তে স্প্যানিশ লিগে শীর্ষে রিয়াল মাদ্রিদ। কোপা দেল রে-র ফাইনালে তারা আগেই পৌঁছে গিয়েছে। মঙ্গলবার জোড়া গোল করে ‘লস ব্লাঙ্কোস’দের চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে তুললেন পর্তুগিজ মহাতারকা। পাশাপাশি ছুঁয়ে ফেললেন কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের গোলের রেকর্ড। সিআর সেভেনের দাপটেই শেষ ষোলোর দ্বিতীয় পর্বের ম্যাচে রিয়াল ৩-১ (দু’পর্ব মিলিয়ে ৯-২) হারায় শালকে-কে।

স্প্যানিশ ক্লাবের মধ্যে একমাত্র বার্সেলোনার ত্রিমুকুট জয়ের রেকর্ড রয়েছে। ২০০৯ সালে লিও মেসিরা এই অনন্য কৃতিত্ব গড়েছিলেন। চলতি মরসুমে রোনাল্ডো যে ফর্মে খেলছেন তাতে রিয়াল সমর্থকরা বার্সার রেকর্ড স্পর্শ করার আশায়। ইতিমধ্যেই ক্লাবের হয়ে চলতি মরসুমে ৩৭ ম্যাচে ৪১ গোল করে ফেলেছেন রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লিগেও ১৩ গোল করে তিনিই সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে। বের্নাবাওয়ে শালকে বধের পর রিয়ালের অপরাজিত থাকার দৌড় বেড়ে দাঁড়াল ৩১ ম্যাচ। শুধু তাই নয়, ক্লাবের হয়ে মোট গোল করার দিক থেকে রোনাল্ডো স্পর্শ করে ফেললেন পুসকাসের ২৪২ (২৩৬ ম্যাচে) গোলের রেকর্ড।

Advertisement

ভয়ঙ্কর সিআর সেভেন। সবিস্তার...

তাও হাঙ্গেরির কিংবদন্তির (আট বছর) থেকে তিন বছর এবং ২৫ ম্যাচ কম খেলে। রিয়ালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রোনাল্ডো এখন চার নম্বরে। তার সামনে এখন রাউল (৩২৩), আলফ্রেড ডি’স্তেফানো (৩০৭) ও সান্তিলানা (২৯০)। পর্তুগিজ মহাতারকাই একমাত্র প্লেয়ার যাঁর রিয়ালের হয়ে গোল করার গড় প্রতি ম্যাচে একেরও বেশি।

গ্যারেথ বেলের সেন্টার থেকে প্রথমার্ধের গোড়ায় তিরের বেগে শালকে বক্সের দিকে দৌড়ে এসে প্রথম গোল। আর ম্যাচের শেষ দিকে প্রায় মাঝমাঠ থেকে বল পেয়ে দুরন্ত গতিতে রক্ষণ ভেঙে যে ভাবে জালে বল জড়িয়ে দেন, তার পর শালকের কোচ জেনস কেলারও রোনাল্ডোর প্রশংসা না করে পারেননি। “বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার তো আর এমনি এমনি পায়নি। অসাধারণ ক্ষমতা রয়েছে রোনাল্ডোর,” বলে দেন কেলার।

এ সবের মধ্যে আবার স্প্যানিশ ক্লাবের জন্য খারাপ খবরও রয়েছে। শালকে ম্যাচে ডান হাঁটুর লিগামেন্টে চোট পেয়ে বাকি মরসুমের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন জেসি রডরিগেজ। ‘সাদা মুক্তো’র চোটে হতাশ রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি বলে দেন, “জেসির ভাগ্য খারাপ। টিমেরও। আমরা খুব গুরুত্বপূর্ণ একটা প্লেয়ারকে হারাব। এই মরসুমে ও দারুণ খেলছিল। নিজের পারফরম্যান্সে চমকে দিয়েছিল।” সঙ্গে আন্সেলোত্তি আরও যোগ করেন, “আমারও এই বয়েসে প্রায় একই রকম চোট লেগেছিল। তার পরও ফুটবল কেরিয়ার এগিয়ে নিয়ে যেতে পেরেছি। তাই আমাদের ইতিবাচক থাকতে হবে। আশা করছি, জেসি আবার টিমের এক জন গুরুত্বপূর্ণ প্লেয়ার হিসেবেই ফিরে আসবে।”

শুক্রবার ঠিক হবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে রিয়াল কার সামনে পড়বে। বার্সেলোনা না আটলেটিকো মাদ্রিদ। রবিবার লা লিগায় এল ক্লাসিকোর আগে রোনাল্ডোর এই আগুনে ফর্ম দেখে সমর্থকরা অবশ্য নিশ্চিত, ‘রিয়াল রকেট’-এর সামনে যে পড়বে, সে-ই উড়ে যাবে। সেটা মেসির বার্সেলোনা হলেও।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement