Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অনুশীলনে ‘ছঁইয়া-ছঁইয়া’

যুবরাজ সম্ভবত টিকে যাচ্ছেন

সংবাদ সংস্থা
মিরপুর ২৭ মার্চ ২০১৪ ০৩:২৫
মৈত্রী। যুবরাজের সঙ্গে কামরান, শেহজাদ, আজমল। ঢাকায়। ছবি টুইটার।

মৈত্রী। যুবরাজের সঙ্গে কামরান, শেহজাদ, আজমল। ঢাকায়। ছবি টুইটার।

এশিয়া কাপে বিপর্যয়ের পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে পরপর দুটো জয়। স্বাভাবিক ভাবেই শরীরী ভাষা পাল্টে গিয়েছে মহেন্দ্র সিংহ ধোনির টিম ইন্ডিয়ার। মিরপুরে বুধবার দুপুরের প্র্যাকটিস সেশনে তাই গোটা টিমকেই দেখা গেল ফুরফুরে মেজাজে। দুটো প্রস্তুতি ম্যাচ মিলিয়ে ছ’দিনে চারটে ম্যাচ খেলতে হয়েছিল ভারতকে। টিম ম্যানেজমেন্ট যার জন্য ক্রিকেটারদের দু’দিন বিশ্রাম দিয়েছিল। বিশ্রাম শেষে টিম ইন্ডিয়া যেন নতুন সংকল্প নিয়ে নেমে পড়ল নেটে।

শের-ই-বাংলা স্টেডিয়ামের লাগোয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ড অ্যাকাডেমির মাঠে জনপ্রিয় পঞ্জাবি আর বলিউডি গানের সঙ্গে আড়াই ঘণ্টা অনুশীলন করলেন ধোনিরা। এ দিনের ‘প্লে-লিস্ট’ যদি টিমের মানসিক অবস্থার নির্ণায়ক হয়, তা হলে ধোনির ভারত যথেষ্ট আত্মবিশ্বাসী অবস্থাতেই রয়েছে বলতে হবে। তাঁদের পছন্দের গানের তালিকায় ছিল ‘হো জায়েগি বল্লে বল্লে’, ‘খলবলি হ্যায় খলবলি’ আর ‘ছঁইয়া ছঁইয়া’-র মতো চনমনে গান। যার সঙ্গে প্রথমে চলল ফুটবল খেলা। বর্তমান ভারতীয় টিমের সেরা ফুটবলার ধোনি আবার এ দিন একটা গোলও করলেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সে ভাবে কিছু করে দেখাতে পারেননি যুবরাজ সিংহ। এ দিন প্র্যাকটিসে কিন্তু তাঁকেও খোশমেজাজে পাওয়া গেল। প্রথমে জোরকদমে নেট সেশন, মাঝে মাসাজ আর শিখর ধবনের সঙ্গে লম্বা আড্ডা, তার পর আবার নেটে ফিরে গেলেন যুবরাজ। দ্বিতীয় বার অবশ্য ব্যাট নয়, বল হাতে নেটে দেখা গেল তাঁকে। রবীন্দ্র জাডেজা, অমিত মিশ্র, রবিচন্দ্রন অশ্বিনদের বল করে গেলেন টানা। টিম কম্বিনেশন নিয়ে ভারতীয় দলের সদস্যরা কোনও মন্তব্য করতে চান না। এমনকী সাংবাদিক সম্মেলনে প্রথম এগারো নিয়ে প্রশ্ন হলেও সেটা এড়িয়ে যান ক্যাপ্টেন-সহ বাকিরা। এ দিনের অনুশীলন দেখে অবশ্য কারও কারও মনে হচ্ছে, যুবরাজ হয়তো এখনই দল থেকে বাদ পড়বেন না। টিম ম্যানেজমেন্ট জয়ী দলে বদল আনতে চাইবে না বলেই মনে করা হচ্ছে। নেটে প্রথম দিকে যুবরাজের ব্যাট করতে নামা তো আছেই। সঙ্গে আছে এ দিন অজিঙ্ক রাহানের অনেক পরে নেটে ব্যাটিং। ভারতীয় টপ অর্ডারের প্রথম আট জনের পর নেটে ঢোকার সুযোগ পেলেন রাহানে, যিনি একমাত্র যুবরাজের বদলি হিসেবে শুক্রবার টিমে ঢুকতে পারতেন। তাঁর আগে নেটে ব্যাটিং সেরে ফেললেন অমিত মিশ্রও!

Advertisement

দিনকয়েক আগে একটি সাক্ষাৎকারে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, মহম্মদ শামির বিশ্রামের প্রয়োজন নেই। বরং ভারতীয় পেসারকে এখন আরও বেশি খাটতে হবে। সৌরভের মন্তব্য শামি জানেন কি না বোঝা সম্ভব নয়। কিন্তু এ দিন নেটে পুরোদমে বল করে গেলেন বাংলার পেসার। মাঝে ছোট ছোট ব্রেক নিয়ে সব মিলিয়ে অনেকক্ষণ বল করলেন তিনি।

আরও পড়ুন

Advertisement