Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিশ্রাম দেওয়া হোক উমেশ, শামিকে

ভারত ফাইনালে না উঠলেই বরং টিমের ভাল

বৃষ্টি ভারতকে একটা ভাল সুযোগ এনে দিয়েছে। পারথে ইংল্যান্ডকে হারাতে পারলে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চলে যাবে ভারত। পারথের পিচ আর পরিবেশ অবশ্য

সৌরভ গঙ্গোপাধ্যায়
২৮ জানুয়ারি ২০১৫ ০৩:৫০

বৃষ্টি ভারতকে একটা ভাল সুযোগ এনে দিয়েছে। পারথে ইংল্যান্ডকে হারাতে পারলে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চলে যাবে ভারত। পারথের পিচ আর পরিবেশ অবশ্য ইংল্যান্ডকে সামান্য বেশি সাহায্য করতে পারে। সিরিজে কী হবে না হবে, সে সব নিয়ে না হয় পরে কথা হবে। আপাতত পুরো ফোকাসটাই বিশ্বকাপের উপর। তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, টিম হিসেবে ভারত কোথায় দাঁড়িয়ে?

ত্রিদেশীয় সিরিজে ভারতের পারফরম্যান্স নিয়ে আমার বিশেষ মাথাব্যথা নেই। আমার তো এটাও মনে হয় যে, এই সিরিজের ফাইনালে ভারত না গেলে খুব খারাপ হবে না। বরং টিমটা খুব দরকারি বিশ্রাম পেয়ে যাবে। যাই বলুন না কেন, অস্ট্রেলিয়ার মাটিতে চার টেস্টের সিরিজ খেলে উঠে আবার ত্রিদেশীয় সিরিজ খেলতে নামায় শরীর-মনের উপর প্রচণ্ড ধকল পড়ে। টিমের কয়েক জন ক্রিকেটারের দিকে তাকালেই বুঝতে পারবেন আমি কী বলতে চাইছি। লোকে যেটা শুনতে চায় না আমি সেটা বলতে চাইছি না। কিন্তু হ্যাঁ, মাঝে-মধ্যে বিশ্রাম পেলে তাতে দারুণ কাজ হয়। বিশেষ করে আধুনিক ক্রিকেটে, যেখানে ছেলেদের এত বেশি খেলতে হয়। দেখুন, আমি জানি যে প্রতিটা টুর্নামেন্টই জেতার জন্য খেলতে নামা উচিত। ব্যাপারটা আমি নিজেও সমর্থন করি। কিন্তু মাঝে মাঝে কিছু পরিস্থিতি অজান্তেই টিমের ভাল করে দেয়।

ভারতীয় দলে কারা কারা থাকতে পারে, সেটা নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে। আমি তো বলব, বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে প্রথমেই উমেশ যাদব আর মহম্মদ শামিকে পুরোপুরি বিশ্রামে পাঠিয়ে দেওয়া উচিত। ওরা দু’জনেই প্রচুর ওভার বল করেছে। অ্যাডিলেডে পাকিস্তান ম্যাচের আগে সম্পূর্ণ বিশ্রাম আর প্রচুর স্ট্রেংথ ওয়ার্ক ওদের তাজা আর ফিট করে তুলবে। এটা কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ এই দু’জনের ফিটনেস, ফর্ম আর উইকেট-খিদে ভারতের জন্য প্রচণ্ড জরুরি। ভুবনেশ্বর কুমারের গতি আর সুইংয়ের অবনতির পাশাপাশি এই দু’জনও যদি ভাল বল না করে, তা হলে ভারতের বিশ্বকাপ-জীবন খুব কঠিন হয়ে যাবে।

Advertisement

রবীন্দ্র জাডেজার ফিটনেসে ফেরা নিয়ে অবশ্য ভারত খুশিই হবে। এই পরিবেশে ওর ক্রিকেট খেলাটা খুব জরুরি। কিন্তু এ বার এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার মাঠে খেলেনি জাডেজা। সাত বা আট নম্বরে ওর ভাল ফর্ম কিন্তু ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ। সাত বা আট বলছি কারণ, ব্যাট হাতে স্টুয়ার্ট বিনির ফর্ম ভারতের জন্য খুব ইতিবাচক ব্যাপার। টিমের কাছে বিনি বিরাট বোনাস হতে পারে। তবে ওকে নিয়ে একটা ব্যাপারে সতর্ক থাকতে হবে। সেটা হল, ওকে কোথায় কখন বল দেওয়া হচ্ছে। নতুন বল কিন্তু ওর জন্য কোনও বিকল্পই নয়। দশ থেকে চল্লিশ ওভারের মধ্যে বরং ও ভাল বল করতে পারলে সেটা গুরুত্বপূর্ণ হবে। কারণ ওই সময়টায় উইকেট দরকার, আর তখন অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের পরিবেশে স্পিনাররা খুব বেশি সাহায্য না-ও পেতে পারে।

আরও পড়ুন

Advertisement