Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শাপমুক্তিতে ভরসা হামেস

আন্দ্রে এস্কোবারের হত্যায় যে দেশের ফুটবল ধ্বংস হতে বসেছিল হামেস রদ্রিগেজের হাত ধরে তারা ফের বিশ্ব ফুটবলে আলোয়। কলম্বিয়ার ফুটবলে এ ভাবেই কাঁট

নিজস্ব প্রতিবেদন
০৩ জুলাই ২০১৪ ০৩:২৬
Save
Something isn't right! Please refresh.
হামেস।

হামেস।

Popup Close

আন্দ্রে এস্কোবারের হত্যায় যে দেশের ফুটবল ধ্বংস হতে বসেছিল হামেস রদ্রিগেজের হাত ধরে তারা ফের বিশ্ব ফুটবলে আলোয়। কলম্বিয়ার ফুটবলে এ ভাবেই কাঁটা থেকে আজ ফুল ছড়িয়ে দিচ্ছে ২ জুলাই।

১৯৯৪ বিশ্বকাপের পর ঠিক এই দিনই আততায়ীদের হাতে খুন হয়েছিলেন কলম্বিয়ার তারকা ডিফেন্ডার এস্কোবার। ২০ বছর পর একই দিনে কলম্বিয়া বিশ্বকাপ স্বপ্নে বুঁদ হয়ে রয়েছে হামেসের দিকে তাকিয়ে। যিনি কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই নিয়ে বলছেন, “একটা স্বপ্নের মধ্যে রয়েছি মনে হচ্ছে। বিশ্বকাপে আমরা ইতিহাস গড়তে পারছি তাই দারুণ লাগছে। এ বার আরও এগোব। কেননা আমাদের এই টিমটায় জেতার খিদে প্রচুর। কোনও চাপও নেই আমাদের।”

কিন্তু এ বার সামনে যে আরও কঠিন লড়াই। ব্রাজিল। পারবেন সফল হতে? হামেস বলেন, “ব্রাজিলের ভাল প্লেয়ার রয়েছে ঠিকই। তবে আমরাও কম যাই না। আমাদের টিমেও বিপজ্জনক প্লেয়ার রয়েছে। মনে হচ্ছে ম্যাচটা জমবে।”

Advertisement

কিন্তু আনন্দের মধ্যেও যে মাঝে মাঝে উঁকি দিচ্ছে বিভৎস অতীত। যুক্তরাষ্ট্র বিশ্বকাপে সে দেশের বিরুদ্ধে হারের পরই সেই কুখ্যাত ঘটনা। যুক্তরাষ্ট্রের জন হার্কসের ক্রস ক্লিয়ার করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন এস্কোবার। ম্যাচটা শেষ পর্যন্ত ১-২ হেরে যায় কলম্বিয়া। যা এস্কোবারের টিমকে ছিটকে দেয় বিশ্বকাপ থেকে।



এস্কোবার: ২০ বছর আগের ২ জুলাই নিহত।

দেশের ড্রাগ মাফিয়াদের হুমকি ছিলই। সতীর্থদের অনেকে এস্কোবারকে তাঁর শহর মেডেলিনে ফিরতে বারণ করেছিলেন। কিন্তু তিনি শোনেননি। নাইটক্লাব থেকে ফেরার পথে আততায়ীরা পিছন থেকে গুলিতে ঝাঁঝরা করে দেয় তাঁর শরীর। সঙ্গে গ্রহণ লেগে যায় কলম্বিয়ার ফুটবলেও। ব্রাজিল বিশ্বকাপের আগে বিশ্বকাপে আর যোগ্যতা অর্জনও করতে পারেনি ভালদেরামার দেশ। এ বার সেই অভিশাপ কেটেছে। হামেস সাফল্যটা কতদূর নিয়ে যেতে পারেন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement