Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মিশন অস্ট্রেলিয়া

প্রস্তুতি নিয়ে চিন্তায় সৌরভ, পাল্টা লড়াইয়ের আশায় দ্রাবিড়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ নভেম্বর ২০১৪ ০২:০৭

দুই প্রাক্তন অধিনায়ক। দুই মত। এক জনের মনে হচ্ছে আসন্ন অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলিরা তিন বছর আগে ইংল্যান্ড সফরের মতো ব্যর্থ হবেন না। আর এক জন আবার সিরিজের প্রথম বল পড়ার আগেই ভারতের প্রস্তুতি নিয়ে অসন্তুষ্ট। তাঁরা--রাহুল দ্রাবিড় ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

অজিদের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট শুরু হবে ৪ ডিসেম্বর। তার আগে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত ২৪-২৫ নভেম্বর ও ২৮-২৯ নভেম্বর। সৌরভের অসন্তুষ্টি ঠিক এখানেই। নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে সৌরভ বলে দেন, “অস্ট্রেলিয়ায় ভাল ফল করতে হলে টেস্ট সিরিজ শুরুর আগে ভাল প্রস্তুতি নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ। এই যে প্রথম টেস্ট শুরুর আগে মাত্র দুটো প্রস্তুতি ম্যাচ খেলেই ভারতকে নামতে হচ্ছে এই সফরসূচিতে আমি একদমই খুশি নই।” সঙ্গে সৌরভ আরও যোগ করেন, “তার মানে প্রথম টেস্টের আগে মাত্র দুটো ইনিংস পাচ্ছে ভারতীয় দল প্রস্তুতি সারার জন্য। যেটা যথেষ্ট নয়। আমার তো মনে হয় বিরাট কোহলির মতো (ফর্মে থাকা) ব্যাটসম্যানও প্রস্তুতিতে অন্তত চারটে ইনিংস পেলে খুশি হত।”

বিদেশে টিম ইন্ডিয়ার সফলতম প্রাক্তন অধিনায়ক কথা প্রসঙ্গে তাঁর সময়ে ভারতের পারফরম্যান্স নিয়ে বলেন, “কয়েক মাস আগে ওভাল টেস্ট ম্যাচের কথাই যদি ধরেন দেখবেন প্রথম ইনিংসে আমরা ৪২ ওভার আর দ্বিতীয় ইনিংসে ২৫ ওভার ব্যাট করতে পেরেছি। কিন্তু ২০০৪-এ ব্রিসবেনে কিন্তু অস্ট্রেলিয়ার ৩২৩ এর জবাবে আমরা ৪৫০ রান করেছিলাম। অ্যাডিলেডেও আমরা ৫৫০ আর সিডনিতে ৭০০ তুলেছিলাম।’’

Advertisement

একই সঙ্গে ধোনিকেও সতর্ক করে দেন সৌরভ। তিনি বলেন, “বিশ্বকাপ পর্যন্ত ভারতের নেতৃত্বের কোনও পরিবর্তন আমি অন্তত দেখছি না। সেটাই হওয়া উচিত। তবে মহেন্দ্র সিংহ ধোনিকে বিদেশে তাঁর টেস্ট রেকর্ড নিয়ে ভাবনা-চিন্তা করা উচিত। এটা এমন একটা ব্যাপার যেটা কিন্তু ওকে পরে তাড়া করে বেড়াবে। তবে সৌরভ গাঙ্গুলি আর মহেন্দ্র সিংহ ধোনির অধিনায়কত্ব নিয়ে তুলনা করা উচিত নয়।”

২০১১-১২ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ০-৪ হেরেছিল ভারত। তবে এ বার কিন্তু সে রকম ফল হবে না বলে মনে করেন আর এক প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তিনি বলে দেন, “আশা করছি এ বার ভাল করবে ভারত। গত তিনটে সিরিজে ভারতের রেকর্ড দেখুন। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডে আমরা জয়ের কাছাকাছি চলে গিয়েছিলাম (দুটি সিরিজেই দু’টেস্টে ০-১), ইংল্যান্ডেও আমরা একটা টেস্ট জিতেছি (পাঁচ টেস্টের সিরিজে ১-৩)। আমার মনে হয় এটা ইতিবাচক।” সঙ্গে দ্রাবিড় আরও যোগ করেন, “আমার মনে হয় ভারতীয় ক্রিকেট এখন সঠিক দিকেই এগোচ্ছে। দলটা তরুণ। তবে ধীরে ধীরে এই অভিজ্ঞতাগুলো হচ্ছে। বলছি না ভারত টেস্ট সিরিজটা জিতবে। তবে একটা ভাল পারফরম্যান্স করবে এই আশাটা রয়েছে। ইংল্যান্ড সিরিজের থেকে ভাল ধারাবাহিকতা দেখাবে।”

বিরাট কোহলিদের টিমের সঙ্গে ১৯৯০ আর ২০০০-এর শুরুর দিকের ভারতীয় দলের তুলনাও করেন দ্রাবিড়। আর বলেন, “এই তরুণ দলটাকে একটু সময় দিতে হবে। ধৈর্য ধরতে হবে। এটা তরুণ দলের সঙ্গে হয়েই থাকে। এই দলটাই আরও অভিজ্ঞ হয়ে উঠে ভবিষ্যতে মাতিয়ে দেবে। তাই এখন ধৈর্য ধরাটা প্রয়োজন।”



আরও পড়ুন

Advertisement