Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফেড-এক্সপ্রেস কবে আসবে, প্রহর গুনছে রাজধানীর টেনিস মহল

কাঠ, পেরেক, হাতুড়ি, লোহা-লক্কড়, ইলেকট্রিক ড্রিল মেশিন, হোর্ডিং, স্টিকিংপ্লাস্টার, বিলবোর্ড...! আছে, সব আছে। টেনিস র‌্যাকেট, বল, নেট? নেই, এক

সুপ্রিয় মুখোপাধ্যায়
নয়াদিল্লি ০৫ ডিসেম্বর ২০১৪ ০৩:৩৪
Save
Something isn't right! Please refresh.
আইপিটিএলে সিঙ্গাপুর স্ল্যামার্সের হয়ে ম্যাচ জিতে সেলফি তুলতে ব্যস্ত আগাসিরা। সিঙ্গাপুরে। ছবি: গেটি ইমেজেস।

আইপিটিএলে সিঙ্গাপুর স্ল্যামার্সের হয়ে ম্যাচ জিতে সেলফি তুলতে ব্যস্ত আগাসিরা। সিঙ্গাপুরে। ছবি: গেটি ইমেজেস।

Popup Close

কাঠ, পেরেক, হাতুড়ি, লোহা-লক্কড়, ইলেকট্রিক ড্রিল মেশিন, হোর্ডিং, স্টিকিংপ্লাস্টার, বিলবোর্ড...! আছে, সব আছে।

টেনিস র‌্যাকেট, বল, নেট? নেই, একটারও সন্ধান নেই!

বিশ্বটেনিসের সেরা নক্ষত্রদের একত্রে ভারতের মাটিতে খেলতে দেখার অভূতপূর্ব ঘটনা ঘটার মাত্র আটচল্লিশ ঘণ্টা আগেও এমনটাই অপ্রত্যাশিত ছবি ইন্দিরা গাঁধী ইন্ডোর স্টেডিয়ামের। ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগ ওরফে আইপিটিএলের দিল্লি পর্বের ভেনুর।

Advertisement

রজার ফেডেরার মহাস্মরণীয় ম্যারাথন কেরিয়ারে এই প্রথম ভারতের কোনও কোর্টে পা রাখবেন। যে উত্তেজনায় তাঁর ফ্যানরা ফেডেরারের ফেসবুকে তাজমহল থেকে শুরু করে কালীঘাটের মন্দির— এ দেশের প্রায় সমস্ত দ্রষ্টব্য স্থানের সামনে নায়কের মুখ সুপারইম্পোজ করে পোস্ট করেছেন। নয়াদিল্লিতে পা রাখার আগে টুর্নামেন্ট শুরুর একেবারে অন্তিম লগ্নেও অদ্ভুত দর্শন ইন্দিরা গাঁধী ইন্ডোরের সামনে নিজের মুখ বসিয়েও পোস্ট করতেই পারতেন ফেডেরার!

বলেই তো রেখেছেন, “ভারতে ইউনিসেফের দূত হিসেবে আগে এক বার গেলেও ওখানে খেলব এই প্রথম বার। তাই মুখিয়ে আছি টেনিস কোর্ট থেকে অসংখ্য ভারতীয় দর্শকের সঙ্গে নিজেকে শেয়ার করতে। হয়তো আমাকে নিয়ে দিল্লিতে পাগলামি হবে। তার জন্যও আমি তৈরি।”

কিন্তু ফেড-এক্সপ্রেস দিল্লি এসে ব্রেক কষছে কবে? কখন? কোনও জবাব পাওয়া যাচ্ছে না উদ্যোক্তাদের থেকে। এই অভিনব টিম টেনিস যাঁর ‘ব্রেনচাইল্ড’ সেই মহেশ ভূপতি এই মুহূর্তে সিঙ্গাপুরে টুর্নামেন্টের দ্বিতীয় লেগ-এ। তিনি দেশে ফেরা না ইস্তক তাঁর সঙ্গী কর্তারা এখানে আইপিটিএল সংক্রান্ত যে কোনও অনুসন্ধানের উত্তরেই “আমরা কিছু বলতে পারব না। যা জানানোর সব কাল মিস্টার ভূপতি প্রেস কনফারেন্সে জানাবেন,” বলে এড়িয়ে গেলেন আজ।

জকোভিচ কি দিল্লি আসছেন? বিশ্বের এক নম্বরকে তো এখনও দুবাই টিমে দেখা গেল না।

অ্যান্ডি মারে ম্যানিলায় খেলার পর সিঙ্গাপুরের মতোই কি দিল্লিতেও খেলবেন না?

সেরেনা উইলিয়ামসকে সিঙ্গাপুর টিমের হয়ে কি ফিলিপিন্সের মতোই ভারতের কোর্টেও র‌্যাকেট হাতে দেখব? না কি আজই সিঙ্গাপুরে সমাপ্তি ঘটল বিশ্বের এক নম্বর মেয়ের আইপিটিএল অভিযান?

সাম্প্রাস? সাম্প্রাস কবে দিল্লি এসেস-এর লেজেন্ড সিঙ্গলসে খেলবেন? অবশেষে দিল্লিতেই কি?

বৃহস্পতিবার বিকেলেও পঁচিশ হাজারের গ্যালারির ঝাড়পোঁছ চলার ফাঁকে ইন্দিরা গাঁধী ইন্ডোরের কাঠের মেঝের একেবারে মাঝখানে টেনিসের কার্পেট কোর্ট বসানোর কাজ চলছে। বিরাট মোটা মোটা সাদা প্লাস্টার দিয়ে নীল রঙের কাপের্ট-সারফেস বসাচ্ছেন ছোট পোশাকে সাজা দুই বিদেশি তরুণী। শনিবার থেকে টুর্নামেন্টের তিন দিন গেম-সেট-ম্যাচের ফাঁকে ফাঁকে চিয়ারলিডারদের যে নাচানাচি চলবে, তাঁদের পোশাকও মোটেই বিশুদ্ধবাদীদের পছন্দ হবে না।

কিন্তু তাতে কী আসে যায়? স্বচক্ষে দিল্লির কোর্টে ফেডেরারের ম্যাচ দেখার দর্শনী ৩২৪০ টাকা থেকে ৪৯৬৮০ টাকার বিশাল মোটা মাপের হলেও টিকিটের চাহিদা যথেষ্টই ভাল। উইকএন্ডের সন্ধে সাতটায় রজারের দিল্লি এসেস-কে দেখতে নাকি গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকবে। সে তার মাত্র আটচল্লিশ ঘণ্টা আগেও বিয়েবাড়ির সবে প্যান্ডেল বাঁধা চলুক না কেন। আসল ‘বিয়ে’টা জবরদস্ত হবে বলেই বেশির ভাগের যেন বিশ্বাস এখানে।

গড়পরতা ব্যাখ্যাটা এ রকম: শুক্রবার পাঁচতারা হোটেলের সাংবাদিক সম্মেলনে আইপিটিএলের ম্যানেজিং ডিরেক্টর মহেশ ভূপতি দিল্লি লেগের আনুষ্ঠানিক উদ্বোধন করলেই শুধু ঢাকে কাঠি পড়াই নয়, এ দেশের টেনিসমহলে রীতিমতো ব্যান্ড বেজে উঠবে তার পরের তিন দিন।

সাংবাদিক সম্মেলনটাকেও যথেষ্ট জমকালো করার চেষ্টা হচ্ছে যে, সেটা বোঝা যাচ্ছে, আনা ইভানোভিচের মতো টেনিসের অন্যতম সেরা গ্ল্যামার গার্লকে সেই মঞ্চে হাজির করানোর বন্দোবস্ত রাখা দেখে।

কিন্তু যাঁর অপেক্ষায় ভারতীয় টেনিসসমাজ অধীর আগ্রহী, রাজধানীর টেনিসপ্রেমীরা উত্তাল হয়ে উঠতে তৈরি, সেই রজার ফেডেরারের আইপিটিএল শিডিউলের খোঁজ সারা দিন দিল্লি চষে ফেলেও যেন পাওয়ার নয়! এতটাই ঢাকঢাক গুড়গুড় চলছে।

ক্রিকেটের ডন— ব্র্যাডম্যান কোনও দিন এ দেশের বাইশ গজে ব্যাট হাতে দাঁড়াননি। ফুটবলসম্রাট— পেলে অবসরের পর তবেই এ দেশের মাঠে প্রদর্শনী ম্যাচে নেমেছিলেন। তিনি— সর্বকালের সেরা টেনিস প্লেয়ার ফেডেরার কিন্তু ভারতের কোর্টে খেলবেন শুধু সক্রিয় প্লেয়ার হিসেবেই নয়, রীতিমতো ফর্মে থাকা প্লেয়ার হিসেবে! তেত্রিশে পৌঁছে জীবনের প্রথম ডেভিস কাপ হাতে ধরাটা ফেডেরারের এ বছরই।

মহানক্ষত্রের আবির্ভাবের দিনক্ষণ নিয়ে তাই একটু-আধটু রাখঢাক তো হবেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement