Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

বোলাররাই আমাদের জেতার অভ্যাস ফিরিয়ে আনতে পারে

জাক কালিস
২৪ এপ্রিল ২০১৪ ০৪:০৬

শেষ দুটো ম্যাচে আমরা অনেকটা একই ধরনের ক্রিকেট খেলেছি। একটায় জিতেছি, একটায় হেরেছি। টি-টোয়েন্টি ক্রিকেটে এ রকমটা হয়েই থাকে। এটা ঠিক যে, দিল্লির বিরুদ্ধে কয়েকটা জিনিস আমরা আরও ভাল ভাবে করতে পারতাম। কিন্তু দুমিনি একটা অসাধারণ ইনিংস খেলে দিল। মাঝে মাঝে আপনার বিপক্ষকেও তো কৃতিত্ব দিতে হয়!

হারের তেতো স্বাদটা কিছু দিয়েই মিষ্টি করা যায় না। কিন্তু যদি এটা বোঝা যায় যে, আপনি যথাসাধ্য চেষ্টা করেছেন তা হলে হয়তো নিজেকে কিছুটা সান্ত্বনা দেওয়া যায়। আপনি নিজের খেলার কিছু কিছু জিনিস নিয়ন্ত্রণ করতে পারেন, সব কিছু নয়। শামির ডেলিভারিটা যেমন। আমার কিছুই করার ছিল না, ‘ওয়েল বোল্ড’ বলা ছাড়া। অসাধারণ একটা বল।

ট্রেনিং, প্র্যাকটিস, প্রস্তুতি এই নিয়েই দিনগুলো চলছে। কয়েকটা দিন আবার বেশি ব্যস্ততার মধ্যে দিয়ে কাটছে। গত কয়েক বছর ধরে ভারতকে আমি ভালবেসে ফেলেছি, কিন্তু এটাও স্বীকার করছি, এই দেশ ঘোরাটা খারাপ লাগছে না। আরব আমিরশাহিতে সবচেয়ে দীর্ঘ যাত্রা হল বাসে ৪৫ মিনিট। ভারতের কয়েকটা জার্নির সঙ্গে কী বৈপরীত্য!

Advertisement

গত সপ্তাহে বলেছিলাম, আমিরশাহির সঙ্গে ভাল মতোই পরিচয় আছে ক্রিকেটারদের। ফলে ওরা এখানে থাকাটা বেশ উপভোগ করছে। কেকেআরের বেশ কয়েক জন প্লেয়ারের স্ত্রী এবং বান্ধবী এখানে আছে। আমরা তাই ওদের এক দিন ডেজার্ট সাফারিতে, আর এক দিন শপিং সাফারিতে নিয়ে গিয়েছিলাম। মানতেই হবে, মহিলাদের অনবদ্য স্ট্যামিনা!

যাই হোক, রয়্যাল চ্যালেঞ্জার্সে র কথায় আসি। ওদের টিমটা একটা নতুন চেহারা পেয়েছে। নতুন টিমগুলোর মতো তাই ওরা এখনও ওদের সেরা কম্বিনেশনটা সম্ভবত খুঁজছে। মিচেল স্টার্ককে নেওয়াটা বেঙ্গালুরুর বেশ ভাল চাল ছিল। তবে ওদের টিমের যা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে, সেটা হল মিডল অর্ডার। কোহলি, যুবরাজ, ডেভিলিয়ার্স, অ্যালবি মর্কেল। পাওয়ার হিটারে ভরা। এর উপর আবার ক্রিস গেইল ফিরে আসবে।

সৌভাগ্যবশত, আমাদের মিডল অর্ডারেও বিস্ফোরক ব্যাটসম্যানের অভাব নেই। তবে আমি এখনও মনে করি, টুর্নামেন্টের অন্যতম সেরা বোলিং আমাদের। আর এই বোলিংয়ের জন্যই আমরা অনেক ম্যাচ জিতব। জেতার অভ্যাসটা কিন্তু আমাদের তাড়াতাড়ি ফিরিয়ে আনতে হবে। সব টিমই কিন্তু একটা জিনিসকে ভয় পায়। টানা হারের চোরাবালিতে ঢুকে যেতে। যে রকম গত মরসুমে আমাদের হয়েছিল।

জেতাটা একটা অভ্যাস। কিন্তু হারাটাও সে রকম হয়ে যেতে পারে, যদি আপনি নিজেকে দ্বিধাগ্রস্ত বানিয়ে ফেলেন। ইতিবাচক মনোভাব, ইতিবাচক পদক্ষেপ এবং তার সঙ্গে একটা জোরালো আত্মবিশ্বাসের ডোজ। সব টিমই এ রকম একটা নিখুঁত মিশ্রণের খোঁজে রয়েছে।

আরও পড়ুন

Advertisement