Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাপ-কথা

২০ মে ২০১৪ ০৩:০৬

বিতর্কে রোনাল্ডো

বিশ্বকাপের আগে বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রখ্যাত একটি ফ্যাশন ম্যাগাজিনের কভারে বান্ধবী ইরিনা শায়েকের সঙ্গে প্রায় নগ্ন পর্তুগিজ মহাতারকার ছবি নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে। বিখ্যাত চিত্রগ্রাহক মারিও টেস্টিনোর ক্যামেরায় শুধু ম্যাগাজিনের কভারেই নয়, নানা ভঙ্গিমায় বিখ্যাত জুটি ধরা পড়েছে। ফ্যাশন স্টেটমেন্টে চমক আনতে বেশির ভাগ মডেলরাই যেখানে নতুন পোশাক আর ভঙ্গিমার উপর নির্ভর করেন, রোনাল্ডো অবশ্য সেই পথ মাড়াননি। কোনও পোজে আবার রিয়াল মাদ্রিদ তারকার সিক্স প্যাক মাসল দৃশ্যমান আর ইরিনা ‘থাই স্লিট স্ট্র্যাপলেস হোয়াইট’ পোশাকে বয়ফ্রেন্ডকে জড়িয়ে রেখেছেন। আর গোটা ফোটোশুটের থিম কী? ‘ভালবাসা ও ফুটবল’। সে তো নয় গেল। কিন্তু কোনও কোনও মিডিয়া এর মধ্যে প্রশ্ন তুলে দিয়েছে রোনাল্ডোর মতো মহাতারকার জায়গায় অন্য কোনও ফুটবলার যদি এই কাজ করতেন তা হলে এত সহজে পার পেয়ে যেতেন? তাঁকে শৃঙ্খলাভঙ্গের দায়ে পড়তে হত না?

Advertisement

দামি দল ‘সকারু’

বিশ্বকাপের সবচেয়ে দামি দল কোনটা? স্পেন, ব্রাজিল, জার্মানি, নেদারল্যান্ডসের মতো টিমের পাশাপাশি আরও একটা টিমের নাম উঠে আসবে, অস্ট্রেলিয়া। বিশ্বকাপের অন্যতম দামি দল এ বার ‘সকারু’। অন্তত বিশ্বকাপ থেকে অজি দল এ বার যা অর্থ পাবে সে দিক থেকে এটা বলাই যায়। ম্যাচ ফি, পুরস্কার মূল্য নিয়ে এ বার বিশ্বকাপ থেকে অজি টিম প্রায় ২.৬ মিলিয়ন ডলার অর্থ পাবে। মানেটা সহজ, জয়, হার বা ড্র টিমের প্রত্যেক প্লেয়ারের দেড় লক্ষ ডলার পাওয়াটা নিশ্চিত। অস্ট্রেলিয়ার ফুটবল সংস্থার নিয়ম এ রকমই। ক্লাব স্তরে খেলা প্লেয়াররাই বিরাট অর্থ পান। তার সঙ্গে যদি জাতীয় দলে সুযোগ এসে যায় অর্থের পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ে। আর এ খানেই উঠে আসছে প্রশ্ন। ২০০৬-’১০ বিশ্ব ফুটবলে অস্ট্রেলিয়ার সোনার সময়। সেটা কি এ বারও বজায় থাকবে। না কি অর্থের প্রাচুর্যে হারিয়ে যাচ্ছে ভাল পারফরম্যান্সের মানসিকতা? উত্তরটা বিশ্বকাপেরই পরিষ্কার হবে।

স্টেডিয়াম পরীক্ষা

এক মাসও বাকি নেই বিশ্বকাপের। ব্রাজিলে স্টেডিয়ামের কাজ তার মধ্যে শেষ হবে তো? আশঙ্কাটা নতুন নয়। কিন্তু আয়োজকরা যদিও আশঙ্কার কোনও কারণ দেখছেন না। রবিবারই ব্রাজিলের শেষ দুটি স্টেডিয়ামের পরীক্ষার কাজ সারা হয়েছে। যার মধ্যে একটি সাও পাওলো স্টেডিয়াম। যেখানে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হওয়ার কথা। শ্রমিক মৃত্যু, নির্মাণে ঝামেলা নিয়ে স্টেডিয়ামটি ইতিমধ্যেই বেশ কয়েকবার শিরোনামে এসেছে। দুটি স্টেডিয়ামে ব্রাজিলের লিগ ম্যাচ খেলানো হয়। ফলাফলে সন্তুষ্ট আয়োজকরা। যদিও সাও পাওলো স্টেডিয়ামের ছাদের একটা অংশ এখনো ফুটো, আর একটি স্টেডিয়াম কুইয়াবায় আবার এক সমর্থক মাঠে ঢুকে পড়েন।

আরও পড়ুন

Advertisement