Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাপ-কথা

২১ মে ২০১৪ ০৩:০১

আর্মাদেইরাস ঘুম কেড়েছে

Advertisement



পেলের দেশে বিপক্ষের ডিফেন্ডার নয়। ইংল্যান্ড তারকা ওয়েন রুনির স্ত্রী কলিনের ঘুম কেড়েছে মাকড়সা! বিশ্বকাপের সময় স্বামীকে নিরাপদে রাখতে তাই তড়িঘড়ি কিনে এনেছেন ‘স্পাইডার বাইট’ কিট। কলিনের কড়া নির্দেশে ব্রাজিলে যা থাকবে রুনির ব্যাগেই।

কেন, কী ভাবে কলিনের এই ব্রাজিলীয় মাকড়সায় ভীতি? জানা গিয়েছে, সপ্তাহখানেক আগের এক পার্টিতে পারিবারিক বন্ধুর কাছ থেকে এই ব্রাজিলীয় মাকড়সার কথা প্রথম জানতে পারেন কলিন। শোনেন, ফোনিউট্রিয়া ফেরা নামের এই মাকড়সা ব্রাজিলে মেলে আকছার। পর্তুগিজ ভাষায় নাম আর্মাদেইরাস। বিশ্বের অন্যতম বিষাক্ত প্রাণী। প্রধানত কলাগাছে এদের বাস হলেও আস্তানার খোঁজে অনেক সময় ঘরের মধ্যেও ঢুকে পড়ে। কামড়ালে পেশিতে অসহ্য যন্ত্রণার পাশাপাশি অঙ্গহানিও হতে পারে। কলিন আরও জেনেছেন, রিওয় যেখানে ইংল্যান্ডের বেস ক্যাম্প হবে, তার কাছে বেশ কিছু কলা গাছ রয়েছে। তার পরেই কলিনের ‘স্পাইডার বাইট’ কিট কেনার উদ্যোগ। যাতে লিখিত নির্দেশ রয়েছে ফোনিউট্রিয়া বা আর্মাদেইরাস দংশন করলে কী করতে হবে। আর কী করা চলবে না। এ ছাড়াও ওই কিট থেকে সর্বদা লেবুর গন্ধ বেরোবে। যা থেকে দূরে থাকতে ভালবাসে এই বিষাক্ত মাকড়সা। তবে রুনি দম্পতির এক বন্ধু জানিয়েছেন, “ওয়েনই শেষ পর্যন্ত কিটটা কিনে এনেছে। কারণ, ও জানে, এতে কলিন নিশ্চিন্তে থাকবে বিশ্বকাপের সময়।”

আমাজনে বেকস

এখন তাঁর নামের পাশে ‘প্রাক্তন’ তকমা। আর ইংল্যান্ডের জার্সিতে দেখাও যাবে না তাঁকে। তবে মাঠে না নামলেও ইংল্যান্ড দলের আগেই ব্রাজিল পৌঁছে গেলেন ডেভিড বেকহ্যাম। আমাজন ভ্রমণের উপরে তথ্যচিত্র শু্যট করতে মানাওসে গেলেন বেকস। যেখানে ইংল্যান্ড তাদের প্রথম ম্যাচ খেলতে চলেছে ইতালির বিরুদ্ধে। তথ্যচিত্রে দেখানো হয়েছে আমাজনের লোকেদের জীবনযাপন বা কী কী সমস্যার সঙ্গে তাঁরা প্রতিদিন সংগ্রাম করেন। বিশ্বকাপ শুরু হওয়ার কয়েক দিন আগেই এই তথ্যচিত্রের প্রিমিয়ার শো।

রোনাল্ডোর হুঙ্কার

পর্তুগিজ সমর্থকদের জন্য স্বস্তির নিশ্বাস। শনিবার এস্প্যানিয়লের বিরুদ্ধে চোটের জন্য না খেলতে পারলেও, সিআর সেভেন জানিয়ে দিলেন বিশ্বকাপের আগে পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি। বললেন, “ভাগ্যবশত চোট এখন অনেকটাই সেরে উঠেছে। কোনও সমস্যা নেই। আশা করছি শনিবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল জিতে আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপ শুরু করব।”

ফের ‘মারাকানাজো’

১৯৫০ সালের ‘মারাকানাজো’-র কারণেই উদ্বুদ্ধ থাকবে উরুগুয়ে, সেই কথাই জানালেন তারকা স্ট্রাইকার লুই সুয়ারেজ। সুয়ারেজ বলছেন, “ব্রাজিলের মাটিতে আমাদের যা ইতিহাস আছে তা দলকে উদ্বুদ্ধ করতে সাহায্য করবে। উরুগুয়ে ভাল করে জানে ব্রাজিলে বিশ্বকাপ মানে কী।” সঙ্গে প্রিমিয়ার লিগের সেরা ফুটবলার ইংল্যান্ডকে সতর্কবার্তা পাঠিয়ে বলেন, “ইংল্যান্ড খুব ভাল দল। কিন্তু ওরা জানে আমাদের দলে ভাল ফুটবলার আছে যারা আঘাত করতে পারে ইংল্যান্ডকে।”

মেসির ‘চিপ’ বদল

বার্সেলোনার সঙ্গে খারাপ মরসুম কাটলেও, মাথার ‘চিপ’ বদলে আর্জেন্তিনার উপরে মনোযোগ দিতে বদ্ধপরিকর লিওনেল মেসি। বলেন, “এই মুহূর্তে মাথার চিপ বদলে শুধু আর্জেন্তিনার কথা ভাবছি। অনেক সময় উল্টোটা হয়। ক্লাবের হয়ে খারাপ মরসুম কাটলেও যখন আর্জেন্তিনার অনুশীলন শিবিরে যোগ দেব, মাথায় অন্য গল্প ঘুরবে।” সঙ্গে মেসি স্বীকার করলেন যে গত কয়েক বছরের ফর্ম দেখাতে পারেননি তিনি। “আমি জানি এই মরসুম ভাল কাটেনি। তবে পুরো বার্সেলোনা দল ভাল খেলতে পারেনি। এমন নয় যে ব্যক্তিগত কারও খেলা খারাপ ছিল।” রবিবার অনুশীলন শিবিরে যোগ দিতে আর্জেন্তিনার উদ্দেশে রওনা হচ্ছেন মেসি।


বিশ্বকাপের আগেই টক্কর হয়ে যাচ্ছে রোনাল্ডো-কোকের। চ্যাম্পিয়ন্স লিগ
ফাইনালের জন্য সেজে উঠছে মাদ্রিদ শহর। ছবি: কাঞ্চন সরকার



আরও পড়ুন

Advertisement