Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাপ কথা

নিজের আসন খুঁজে না পেয়ে ঘোরাঘুরি করছিলেন দিয়েগো মারাদোনা। বৃহস্পতিবার কোরিন্থিয়ান্স এরিনায় ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচে। প্রচুর ব্রাজিল সমর্থকে

১৬ জুন ২০১৪ ০৩:২৮
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ব্রাজিলে বিরক্ত মারাদোনা

নিজের আসন খুঁজে না পেয়ে ঘোরাঘুরি করছিলেন দিয়েগো মারাদোনা। বৃহস্পতিবার কোরিন্থিয়ান্স এরিনায় ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচে। প্রচুর ব্রাজিল সমর্থকের ভিড় থেকে তাঁকে বের করে নিয়ে যান স্টেডিয়ামের এক মহিলা কর্মী। শেষ পর্যন্ত ভিআইপি বক্সে গিয়ে বসেন দিয়েগো। সেখানেও সবাই ব্রাজিলীয় সমর্থক। যদিও বললেন, “ব্রাজিলকে সমর্থন করতেই এসেছি।” তবে ব্রাজিলের খেলা ভাল লাগেনি তাঁর। “ওদের ডিফেন্স ভাল নয়। আক্রমণ ভাল। ওরা শুধু নেইমারকে বল দিয়ে দেয়। এটা অবশ্য খারাপ নয়”, বলেন মারাদোনা। গ্যালারি থেকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের উদ্দেশে কটূক্তি ভেসে আসছে শুনে বিরক্ত মারাদোনা বললেন, “খুব লজ্জাজনক। আর ব্রাজিলের ম্যাচ দেখতে আসব না। হোটেলে বসে টিভিতে দেখব।” ম্যাচ শেষের দশ মিনিট আগে স্টেডিয়াম থেকে বেরিয়ে যান তিনি।

রিবেরির স্বীকারোক্তি

Advertisement

কার্টিজন ইঞ্জেকশনটা নিলে হয়তো বিশ্বকাপে খেলতে পারতেন। কিন্তু তা নিতে চাননি ফরাসি উইঙ্গার ফ্রাঙ্ক রিবেরি। বলেছেন, “ওটা যে ভাল নয়, তা জানতাম বলেই নিতে চাইনি।” কয়েক দিন আগেই ফ্রান্স দলের ডাক্তার ফ্রাঙ্ক লে গল বলেছেন, “ইঞ্জেকশনে ভয়ের জন্যই বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছে রিবেরি।” কিন্তু তা অস্বীকার করে বেয়ার্ন মিউনিখ তারকা এক জার্মান সংবাদ সংস্থাকে জানান, “ইঞ্জেকশনে ভয় পাই না। কিন্তু কার্টিজন নিয়ে নিজের ফুটবল জীবনের ক্ষতি করতে চাইনি।” বেয়ার্নের ডাক্তার মুলার-উলফহার্ট যে পদ্ধতিতে চিকিৎসা করেন, সেই রাস্তায় যেতে নারাজ লে গল। জার্মান ডাক্তারের মতে, তাঁর পদ্ধতিতে চিকিৎসা করলে রিবেরি খেলতেও পারতেন এবং ঝুঁকিও থাকতে না। রিবেরি যে জার্মান ডাক্তারের উপরই বেশি ভরসা করেন, তাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

সমর্থকদের মিছিল

আটশো গাড়িতে চিলির ৩,২০০ সমর্থক। নিজেদের দেশ থেকে সাড়ে চার হাজার কিলোমিটার মিছিল করে এসেছে ব্রাজিলের কুইয়াবা শহরে। যেখানে তাদের জাতীয় দল প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩-১ হারাল। শহরের বাইরে বিশাল এক শিবিরে ঘাঁটি গেড়েছে ফেসবুকে যোগাযোগ রাখা চিলির এই সমর্থকেরা। প্রথম ম্যাচে জেতার পর সারা শহর লাল রঙে রাঙানোর পর এ বার তাদের গন্তব্য রিও। যেখানে বুধবার তাদের দলের ম্যাচ। সমর্থকদের এই মিছিলে রয়েছেন চিলির ফুটবলার জর্জ ভালদিভিয়ার ভাইও।

হাসপাতালে ফিজিও

ইংরেজ ফুটবলাররা চোট পাওয়ার আগেই রুনিদের ফিজিও চোট পেয়ে বসে রইলেন। প্রথম ম্যাচে ইতালির কাছে হার ছাড়াও ইংল্যান্ড শিবিরে এ আর এক দুঃসংবাদ। ফিজিও গ্যারি লিউইন চোট পেয়ে হাসপাতালে। শনিবার ইংল্যান্ডের একমাত্র গোলটি হওয়ার পরই আনন্দে লাফিয়ে ওঠেন ডাগ আউটে থাকা গ্যারি। কোচ হজসন জানান, “ও লাফিয়ে উঠে একটা জলের বোতলের উপর পা দিয়ে পড়ে। তাতেই ওর গোড়ালির হাড় সরে যায়। দলের ডাক্তাররা অবশ্য হাড় ঠিক জায়গায় নিয়ে এসেছে। কিন্তু বিশ্বকাপে ও দলের সঙ্গে আর থাকতে পারছে না।”

প্র্যাকটিসে গোয়েন্দাগিরি

ফ্রান্সের প্র্যাকটিসের সময় স্টেডিয়ামের উপর দিয়ে বারবার উড়ে যাচ্ছিল একটি ছোট রিমোট নিয়ন্ত্রিত বিমান। সেই বিমানের মাধ্যমে কেউ তাঁদের প্র্যাকটিসের উপর নজর রাখছিল বলে ধারণা ফ্রান্সের কোচ দিদিয়ে দেশঁর। এই নিয়ে অভিযোগও করেছেন তিনি। ফরাসি সংবাদপত্র ‘লে ব্লু’-র খবরে তাঁর এই অভিযোগ উঠে এসেছে। যদিও জানা যায়নি, কে সেই বিমান নিয়ন্ত্রণ করছিলেন। তবে দেশঁর ধারণা, “এমন ঘটনা এখন প্রায়ই ঘটে থাকে এবং ফিফা বিষয়টি খতিয়ে দেখছে বলেই আমার কাছে খবর আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement