Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাপ কথা

‘ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনবে আর্জেন্তিনার পতাকা।’ বক্তা স্বয়ং ব্রাজিল কোচ লুই ফিলিপ স্কোলারি। জার্মানি ম্যাচে নামার আগের দিন সাংবাদিক বৈ

০৯ জুলাই ২০১৪ ০৩:০৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মেসিদের পতাকা

‘ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনবে আর্জেন্তিনার পতাকা।’ বক্তা স্বয়ং ব্রাজিল কোচ লুই ফিলিপ স্কোলারি। জার্মানি ম্যাচে নামার আগের দিন সাংবাদিক বৈঠকের পর এমনটাই বলেন ‘বিগ ফিল’। তার পর আর্জেন্তিনার পতাকা হাতে ছবিও তোলেন ক্যাপ্টেন থিয়াগো সিলভার সঙ্গে। যিনি কার্ড সমস্যায় জার্মানির বিরুদ্ধে মাঠে নামতে পারেননি। থিয়াগো নাকি প্রথমে ছবি তুলতে চাননি। স্কোলারি তাঁকে ডেকে নেন। তখনই কথাটা বলেন। আর্জেন্তিনার মিডিয়া এ জন্য স্কোলারির প্রশংসায় পঞ্চমুখ। তবে অনেকে প্রশ্ন তুলেছেন, জার্মানির বিরুদ্ধে আর্জেন্তিনার সমর্থকদের তাঁদের দিকে টানতেই স্কোলারির চাল নয়তো এটা?

Advertisement

ফার্গির শ্রদ্ধা

বিশ্বকাপে খেলেননি। তবু আলফ্রেদো দি’স্তেফানো তাঁর কাছে পেলে, মারাদোনার পাশাপাশি বিশ্বের সর্বকালের সেরাদের তালিকায় থাকবেন। রিয়াল মাদ্রিদ কিংবদন্তিকে এ ভাবেই শ্রদ্ধা জানালেন অ্যালেক্স ফার্গুসন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন কোচ বলেন, “একটা প্রশ্ন সব সময়ই মাথায় ঘোরে আমার, বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার কে? অনেকেই আছেন। ক্রুয়েফ, মারাদোনা, পেলে, পুসকাস। আর দি’স্তেফানো। আমার কাছে তিনি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার।” সোমবার মাদ্রিদে রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা মারা যান। ফার্গি বলেন, “দি’স্তেফানোর খেলায় আশ্চর্য রকমের ভারসাম্য ছিল। যেটা না দেখলে বিশ্বাস করা কঠিন।”

মুদ্রায় ফান পার্সি

বিশ্বকাপের প্রথম গোল। তাও উড়ন্ত। ব্রাজিল বিশ্বকাপে রবিন ফান পার্সির সেই বিরল মুহূর্ত ধরে রাখতে অভিনব উদ্যোগ নিল দ্য রয়্যাল ডাচ মিন্ট। স্পেনের বিরুদ্ধে ফান পার্সির গোলটি মুদ্রায় ধরে রাখার ব্যবস্থা করে। মোট ছ’হাজার মুদ্রা বিক্রির জন্য ছাড়া হয়েছিল। কয়েক ঘণ্টার মধ্যে সব শেষ। তাও আগেই বেঁধে দেওয়া হয়েছিল এক জনকে দুটির বেশি মুদ্রা বিক্রি করা হবে না। এর পরই আবার জল্পনা ছড়িয়ে পড়ে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলে ব্যাঙ্ক নোটেও ফান পার্সির ছবি ছাপা হবে। পরে জানা যায় সেটা ভুয়ো খবর।

টিকিট কাণ্ডে আটক

অবৈধ ভাবে বিশ্বকাপের টিকিট বিক্রি করা নিয়ে ফিফার অস্বস্তি ক্রমশ বাড়ছে। এ বার এই কেলেঙ্কারিতে আটক করা হল এক ব্রিটিশ নাগরিককে। যিনি একটি হসপিটালিটি ফার্মের কর্তা। এই সংস্থাটি আবার ফিফার অন্যতম পার্টনারও। পুলিশ জানিয়েছে রে হোয়েলান নামের ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। ৬৪ বছর বয়সি হোয়েলান এক সময় ববি চার্লটনের ম্যানেজার ছিলেন। এই নিয়ে এই কেলেঙ্কারিতে ১২ জনকে আটক করা হল।

প্রান্দেলির নতুন টিম

বিশ্বকাপে ইতালির হতশ্রী পারফরম্যান্সের পরই কোচের পদ থেকে ইস্তফা দিতে দেরি করেননি সিজার প্রান্দেলি। তবে বালোতেলিদের সঙ্গে সফল না হলেও এ বার দিদিয়ের দ্রোগবাদের সাফল্য দেওয়ার চ্যালেঞ্জ নিলেন তিনি। তুরস্কের ক্লাব গালাতাসারের নতুন কোচ হিসেবে যোগ দিয়ে। দ্রোগবাদের ক্লাবও প্রান্দেলির সঙ্গে চুক্তি হওয়ার কথা স্বীকার করেছে। গত মরসুমে ইস্তানবুলের ক্লাবটি ঘরোয়া লিগে রানার্স আর চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল। এ বার সাফল্যটা আরও এগিয়ে নিয়ে যেতে নতুন কোচের ভাষায়, “প্রত্যেক সমর্থক, প্লেয়ার, ক্লাবের সবার ভাবনা-চিন্তা এক রকম হওয়াটা জরুরি।”



Something isn't right! Please refresh.

Advertisement