Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

আর বাকি ৮: চূড়ান্ত ২৩ বেছে নিলেন আর্জেন্তিনা কোচ

কাপ জিততে সর্বস্ব পণ সমালোচনায় বিদ্ধ মেসির

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ জুন ২০১৪ ০২:১৩

লিওনেল মেসি কো গুসসা কিঁউ আতা হ্যায়!

বিশ্বকাপ শুরুর আগে হঠাৎই নিজের ক্ষোভ উগরে দিয়েছেন মেসি। আর্জেন্তিনা অধিনায়ক সাফ জানিয়ে দিয়েছেন, “সব সমালোচকেরই মন্তব্য কানে আসে। বিশ্বকাপের আগে যা দুঃখ বাড়ায় বই কমায় না।”

মারিও কেম্পেস, মারাদোনার পর যাঁকে ঘিরে গোটা আর্জেন্তিনা বিশ্বকাপের স্বপ্ন দেখছে সেই মেসির হঠাৎ মেজাজ বিগড়েোনোর কারণ কী? জানা গিয়েছে, বার্সেলোনার হয়ে বিগত কয়েক বছরে ঝকঝকে ফর্ম আর ‘আলবিসেলেস্তে’ ব্রিগেডের হয়ে সে ভাবে বড় মঞ্চে নজর কাড়তে না পারার জন্যই আর্জেন্তিনার কোনও কোনও ফুটবল কলমচি মন্তব্য করেছিলেন, দেশের হয়ে খেলতে সে ভাবে পছন্দ করেন না মেসি। এমনকী ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীতও ঠিক মতো গাইতে পারেন না। কারণ লিও আর্জেন্তিনার নীল-সাদা জার্সির জন্য গর্ব বোধ করেন না। এতেই দুঃখিত বর্তমান বিশ্ব ফুটবলের রাজপুত্র।

Advertisement

এর পরেই আর্জেন্তিনার ‘লা নাসিওন’ পত্রিকায় ক্রিশ্চিয়ান গ্রসো এবং মার্টিন কাস্তিয়ার লিখিত প্রতিবেদন ‘মেসি, এল পাত্রিওতা’-য় বিশ্বকাপে সাবেয়ার প্রধান অস্ত্র বলেছেন, “সবার মন্তব্যই কানে আসে। কখনও পড়েও ফেলি। জানি না দেশের হয়ে একশো শতাংশ দেওয়ার পরেও কেন এ সব কথা ওঠে। এক সময় তো মনে হত দেশের সাফল্য না পাওয়ার পিছনে আমিই একমাত্র সমস্যা!”

এখানেই না থেমে মেসি আরও বলেন, “যাঁরা এ সব সমালোচনা করেন তাঁদের জানিয়ে দিতে চাই আর্জেন্তিনাই আমার দেশ। আমরা পরিবার।” মেসির কথায়, “ছোট থেকেই স্বপ্ন দেখতাম আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)-র ডাক পাব। যখন আমার কাছে জানতে চাওয়া হয়েছিল আমি স্পেনের হয়ে খেলতে চাই কি না, তখনও বলেছিলাম খেলব আর্জেন্তিনার হয়ে। কারণ আর্জেন্তিনার জার্সিটাকে আমি হৃদয় দিয়ে ভালবাসি।”


বাজে কথায় কান দিও না। ক্যাপ্টেনকে যেন সেটাই বোঝাচ্ছেন কোচ। আর্জেন্তিনার প্র্যাকটিসে।



এর পরেই সমালোচকদের উদ্দেশে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকারের গাঁধীগিরি, “ফুটবল খেলে সব সম্মান পেলেও বিশ্বকাপ জেতা হয়নি এখনও। ব্রাজিল থেকে তাই বিশ্বকাপটা বুয়েনস আইরেসে নিয়ে আসার জন্য সর্বস্ব দিতে চাই। এতে হয়তো আমার দেশের সমর্থকরা আনন্দ পাবেন। আশা করি, দেশের মানুষের জন্য বিশ্বকাপে এই লক্ষ্যে সফল হতে পারব আমরা। ওঁদের মুখে হাসি ফোটানোর জন্যই দুঃখ সরিয়ে ঝাঁপাব ব্রাজিলের মাটিতে।”

মেসির মন্তব্য আর কারও মন জিতুক না জিতুক, তা ছুঁয়ে গিয়েছে মারাদোনাকে। ফুটবলের রাজপুত্র বলেছেন, “সমালোচকদের এ কথা মনে করিয়ে দিতে চাই, মেসির জন্যই ব্রাজিলের মাটিতে ফেভারিট আর্জেন্তিনা।”

এ দিকে মঙ্গলবার বিশ্বকাপের জন্য তেইশ জনের দল ঘোষণা করলেন আর্জেন্তিনার কোচ সাবেয়া। যেখানে দু’বছর পর অত্যাশ্চর্য ভাবে জায়গা করে নিয়েছেন ম্যাঞ্চেস্টার সিটির মার্টিন দেমিশেলিস। কিন্তু জায়গা হয়নি নিকোলাস ওতামেন্দি, এভার বনেগাদের। সাবেয়া আপাতত মেসি, আগেরো, দি’ মারিয়া, ইগুয়াইন, লাভেজ্জিদের নিয়েই ছক কষছেন ১৯৮৬-র পর বিশ্বকাপ বুয়েনস আইরেসে নিয়ে আসার। আক্রমণে মেসি-আগেরো-ইগুয়াইন ত্রিভুজের মতোই মাঝমাঠে দি’মারিয়া তাঁর অন্যতম ভরসা।

আরও পড়ুন

Advertisement