Advertisement
৩০ জানুয়ারি ২০২৩

শুরুর আগেই ইপিএল জমাতে মাঠে মোরিনহো

মরসুম শুরু হতে বাকি দু’তিন সপ্তাহ। কিন্তু তার আগেই মাঠের বাইরে যুদ্ধ শুরু হয়ে গেল প্রিমিয়ার লিগ কোচেদের মধ্যে। সলতেয় প্রথম আগুন লাগালেন হোসে মোরিনহো। বলে দিলেন, “ফাব্রেগাস কখনওই আর্সেনালে ফিরতে চায়নি।” দলবদলের বাজারে সব দলকে চমকে বার্সেলোনার সেস ফাব্রেগাসকে বিশ্বকাপের মধ্যেই সই করিয়েছেন চেলসি কোচ মোরিনহো। আর্সেনালের প্রাক্তন অধিনায়ক হওয়ায় সমর্থকরা প্রশ্ন তুলেছিলেন, কেন ফাব্রেগাসকে যেতে দেওয়া হল প্রতিদ্বন্দ্বী ক্লাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৪ ০৩:০৭
Share: Save:

মরসুম শুরু হতে বাকি দু’তিন সপ্তাহ। কিন্তু তার আগেই মাঠের বাইরে যুদ্ধ শুরু হয়ে গেল প্রিমিয়ার লিগ কোচেদের মধ্যে। সলতেয় প্রথম আগুন লাগালেন হোসে মোরিনহো। বলে দিলেন, “ফাব্রেগাস কখনওই আর্সেনালে ফিরতে চায়নি।”

Advertisement

দলবদলের বাজারে সব দলকে চমকে বার্সেলোনার সেস ফাব্রেগাসকে বিশ্বকাপের মধ্যেই সই করিয়েছেন চেলসি কোচ মোরিনহো। আর্সেনালের প্রাক্তন অধিনায়ক হওয়ায় সমর্থকরা প্রশ্ন তুলেছিলেন, কেন ফাব্রেগাসকে যেতে দেওয়া হল প্রতিদ্বন্দ্বী ক্লাবে। কিন্তু আর্সেন ওয়েঙ্গারের ক্লাবের দিকে একহাত নিয়ে মোরিনহো বলে দিলেন, ক্লাবের এক সময়ের প্রিয় ফুটবলার কখনওই ফিরতে চাননি প্রাক্তন ক্লাবে। “আমার মনে হয়নি ফাব্রেগাস আর্সেনালে ফিরতে চেয়েছিল। ওর সঙ্গে মাত্র কুড়ি মিনিট ফোনে কথা বলেছিলাম। তাতেই ও মেনে নেয় আমার প্রস্তাব।”

যদিও আর্সেনাল থেকে বার্সায় সই করার সময় ফাব্রেগাস দাবি করেন ওয়েঙ্গারের ক্লাবের প্রতি তাঁর এতটাই ভালবাসা যে, কোনও দিন প্রতিদ্বন্দ্বী কোনও ক্লাবের জার্সি পরবেন না। বার্সা ছাড়লে আর্সেনালেই ফেরার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু স্প্যানিশ মিডফিল্ডারকে সই করাতে কোনও সমস্যা হয়নি মোরিনহোর। তিনি বলেছেন, “ফাব্রেগাসের হাতে সুযোগ ছিল আর্সেনালে যাওয়ার। ওয়েঙ্গার চাইলে নাক গলাতে পারতেন। কিন্তু ফাব্রেগাস আমার পথেই হাঁটল।”

শুধু ফাব্রেগাস প্রসঙ্গে না। আর্সেনালের বর্তমান তারকা জ্যাক উইলশেয়ারকেও কাঠগড়ায় দাঁড় করালেন চেলসির পর্তুগিজ কোচ। গত সপ্তাহ প্রাক মরসুম ছুটি কাটাতে লাস ভেগাসে সিগারেট ও বিয়ার নিয়ে ছবি পোস্ট করেন আর্সেনাল তারকা। যার পরেই ব্রিটিশ ফুটবলমহলে প্রশ্ন ওঠে, যে ফুটবলারদের ঈশ্বররের মতো পূজো করা হয় তাদের এ রকম চিত্রটা তরুণ ফুটবলারদের জন্য কতটা ক্ষতিকারক। মোরিনহো বলেন, “উইলশেয়ার যেটা করেছে সেটা লজ্জাজনক। ও ছোট বাচ্চা নয়। দায়িত্ববোধ শিখতে হবে। ফুটবলাররা যা করে সেটা লক্ষ লক্ষ বাচ্চারা দেখে। বলছি না সিগারেট বা বিয়ার খেলে খেলায় প্রভাব পড়ে। কিন্তু প্রকাশ্যে যদি তারা সেই চিত্রটা প্রোমোট করে তবে ছোটরাও ভাবে, যদি কোনও সেরা ফুটবলার এমন করতে পারে তা হলে আমিও করব।”

Advertisement

ওয়েঙ্গারের ক্লাবের প্রতি কটাক্ষ থাকলেও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের নতুন কোচ লুই ফান গলের প্রশংসা করছেন মোরিনহো। বলেছেন, “ফান গলকে আমি ভাল করে জানি। ওঁর মতো সত্যবাদী খুব কম আছে ফুটবলে। ওঁর যা সঠিক মনে হয় তা সরাসরি বলে দেন। ম্যান ইউ কোচ হিসাবে প্রথম সাংবাদিক সম্মেলনে যেমন সোজাসুজি বললেন ক্লাবকে আবার চ্যাম্পিয়ন করতে চান।” এ দিন আবার প্রাক্ মরসুম প্রস্তুতি ম্যাচে উইম্বলডন এফসিকে ৩-২ হারাল চেলসি। প্রথমার্ধে দু’গোলে পিছিয়ে পড়লেও বিরতির পরে জন টেরি (২) ও সালাহ-র গোলে জিতল চেলসি।

দিয়েগো কোস্তার পরে শুক্রবার রাতে আবার দলবদলের বাজারে আর এক আটলেটিকো মাদ্রিদ তারকাকে সই করালেন মোরিনহো। লা লিগা চ্যাম্পিয়ন দলের লেফট ব্যাক ফিলিপে লুইসকে তিন বছরের চুক্তিতে সই করল চেলসি। “আমার স্বপ্ন ছিল ইপিএল খেলা। চেলসিতে সই করতে পেরে আমি খুবই খুশি। আশা করছি আগামী বছরগুলোয় অনেক স্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকব ক্লাবের সঙ্গে,” বলেছেন লুইস। চেলসির প্রাক্তন কিংবদন্তি ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড আগামী সপ্তাহের মধ্যে সই করতে চলেছেন যুক্তরাষ্ট্রের ক্লাব নিউ ইয়র্ক সিটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.