Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মেসির গতিতে ব্রেক কষতে তৈরি ‘লুই দ্য রিডিমার’

লিওনেল মেসিকে আজ আটকাবেন কে? ডাচ শিবিরে যাঁকে কয়েক দিন হল ঘুরতে-ফিরতে দেখা যাচ্ছে, তিনি কোয়ার্টার ফাইনালে খেলেননি। তাঁর চোট এতটাই ছিল যে, কে

নিজস্ব প্রতিবেদন
০৯ জুলাই ২০১৪ ০৩:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

লিওনেল মেসিকে আজ আটকাবেন কে?

ডাচ শিবিরে যাঁকে কয়েক দিন হল ঘুরতে-ফিরতে দেখা যাচ্ছে, তিনি কোয়ার্টার ফাইনালে খেলেননি। তাঁর চোট এতটাই ছিল যে, কেউ কেউ ভয় পাচ্ছিলেন দু’থেকে চার সপ্তাহ লাগবে সেরে উঠতে। কিন্তু কোয়ার্টার ফাইনালে কোস্টারিকাকে হারানোর পরপরই জানিয়ে দেওয়া হয়, বাকি টুর্নামেন্টে তাঁকে পাওয়া যাবে।

নাইজেল দে জং-কে তাই ডাচ বেসক্যাম্পে মাঝেমধ্যে দেখা যাচ্ছে। প্রকাশ্যে নয়, লুকিয়ে-চুরিয়ে। ডাচ প্র্যাকটিসে নিঃশব্দে ঢুকে পড়তে দেখা যায় দে জংকে। প্রথমে বল নিয়ে একটু নড়াচড়া, তার পর প্র্যাকটিস ম্যাচে কাট করে ভেতরে ঢুকে পড়া সবই হল। আর তাঁকে নিয়ে এত ঢাক গুড়গুড়ের কারণটাও আন্দাজ করা যাচ্ছে।

Advertisement

বুধবার তিনিই লিও মেসির সম্ভাব্য নেমেসিস!

লিও মেসির প্রতিবন্ধকতা কে হতে পারেন সেটা আন্দাজ করা যাচ্ছে। কিন্তু নেদারল্যান্ডসের লক্ষ্যবস্তু এ বার কী, আন্দাজ নয়। পরিষ্কার বোঝা যাচ্ছে, বলে দেওয়া হচ্ছে।

ডাচরা আর ‘নিতবর’ থাকবে না।

বিশ্বকাপে সবচেয়ে দুর্ভাগা টিম যদি কেউ হয়, তা হলে সেটা নেদারল্যান্ডস। জোহান ক্রুয়েফ, ফ্র্যাঙ্ক রাইকার্ড, রুদ খুলিট, ডেনিস বার্গক্যাম্প, প্যাট্রিক ক্লুইভার্ট বাঘা প্লেয়ার তো কম আসেনি কমলা সাম্রাজ্যে! শুধু বিশ্বকাপটাই আসেনি। তবে ডাচরা এখন বিশ্বাস করছে, লুই ফান গল তাদের অভিশাপটা কাটিয়ে দেবেন। নিজের দেশে যাঁর অষ্টাত্তর নাম। জিনিয়াস। মির্যাকল ম্যান। আওয়ার সেভিয়ার। মাস্টার।

নেদারল্যান্ডসের অফিস-কর্মীদের স্ক্রিনসেভারে ক্রাইস্ট দ্য রিডিমারের ছবিটা একটু পাল্টে গিয়েছে। যিশুর মুখের বদলে সেখানে ফান গলের মুখ! দেশের সর্বকালের সেরা কোচ কে, সেই অনলাইন ভোটে রেনাস মিশেলসকেও তিন গোল দিয়েছেন ফান গল। তাঁর কোচিং দর্শনের নতুনত্ব, কোস্টারিকার বিরুদ্ধে আচমকা ক্রুলকে নামিয়ে ম্যাচ বার করে দেওয়া, ডাচরা ভাবতে পারেনি। বরং বিশ্বকাপের আগেও মিডফিল্ডার কেভিন স্ট্রুটম্যানের বেরিয়ে যাওয়ার পর তারা ধরে নিয়েছিল স্পেন-চিলি তো বটেই, অস্ট্রেলিয়াও গুঁড়িয়ে দেবে ডাচদের। ফান গলের ৫-৩-২ স্ট্র্যাটেজি নিয়েও কম সমালোচনা হয়নি। কারণ ডাচদের ফুটবল বাইবেলে আক্রমণই সব। তারা খেলবে ৫-৩-২!

সেখান থেকে স্পেন-চিলিকেই গুঁড়ো করে সেমিফাইনাল। ডাচ জনতা মনে করছে, ফান গলই পারেন কাপটা নিয়ে আসতে। আর ফান গল বলছেন, “টিমের সবাই জানে ওদের দায়িত্ব নিতে হবে। আমি এখানে কেউ নই। এটা একটা স্ট্রং গ্রুপ,” বলছেন ফান গল। যিনি বিশ্বাস করেন এই গ্রুপটা ১৩ জুলাই মারাকানায় নতুন ইতিহাস লিখতে পারে। কিন্তু তারও আগে তো লিও মেসি।

ফান গলের মনে হচ্ছে বেলজিয়াম মেসিকে আটকাতে গিয়ে কয়েকটা ভুল করেছে। “ফার্স্ট হাফটা আমি দেখেছি। আর্জেন্তিনার কাছে মেসির মতো ব্যক্তিগত প্লেয়ার ভালই আছে। কিন্তু ওরা সব সময় অ্যাটাকে যায় না। বেলজিয়াম সে দিন ব্রেকটা ঠিকঠাক চাপতে পারেনি।”

পরোক্ষে ফান গল বোধহয় বুঝিয়ে দিলেন, মেসিকে সামনে পেলে আর্জেন্টাইনের গতিতে ব্রেক কষতে তাঁর কোনও ভুল হবে না!



Something isn't right! Please refresh.

Advertisement