Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উত্তপ্ত আবহে আজ থেকে লর্ডস টেস্ট

জাডেজা বনাম অ্যান্ডারসন নিয়ে গোলাগুলি ছুড়ছে দু’দলই

লর্ডসের হাওয়ায় বারুদের গন্ধ! একেই উইকেটের মান নিয়ে বিতর্ক তুঙ্গে। তার উপর দ্বিতীয় টেস্টের আগেই শুরু হয়ে গেল দু’দলের লড়াই। রবীন্দ্র জাডেজাকে

নিজস্ব প্রতিবেদন
১৭ জুলাই ২০১৪ ০২:০৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

লর্ডসের হাওয়ায় বারুদের গন্ধ!

একেই উইকেটের মান নিয়ে বিতর্ক তুঙ্গে। তার উপর দ্বিতীয় টেস্টের আগেই শুরু হয়ে গেল দু’দলের লড়াই। রবীন্দ্র জাডেজাকে ধাক্কা দেওয়ার অভিযোগ এনে জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে যেমন নালিশ জানিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট, তেমন জাডেজাকে নিয়ে আইসিসি-র কাছে পাল্টা অভিযোগ জানিয়েছে ইংল্যান্ড দলও। জল এতটাই গড়িয়েছে, যে লড়াইয়ে জড়িয়ে পড়েছে দু’ দেশের বোর্ডও। ভারতীয় বোর্ড যেমন অ্যান্ডারসনের শাস্তির দাবিতে লড়ছে, ঠিক তেমনই ইসিবি-ও নেমে পড়েছে জাডেজার শাস্তির জন্য।

Advertisement



বুধবার লর্ডসে টেস্ট শুরুর চব্বিশ ঘন্টা আগে মাঠের যুদ্ধ নিয়ে যত না কথা বললেন দুই দলের অধিনায়ক, তার চেয়ে এই ঘটনা নিয়ে বেশি প্রশ্নের উত্তর দিতে হল তাঁদের।

ট্রেন্টব্রিজ টেস্টের দ্বিতীয় দিন লাঞ্চের আগের ওভারে জাডেজার বিরুদ্ধে বোলার অ্যান্ডারসনের একটি আবেদন নাকচ হয়ে যায়। তার পরই জাডেজার উদ্দেশে কটূক্তি শুরু করেন অ্যান্ডারসন। ওভার শেষে যখন জাডেজা প্যাভিলিয়নে ফিরে যাচ্ছিলেন, তখন বাউন্ডারি লাইনের ধারে তাঁর জন্য অপেক্ষা করতে থাকেন অ্যান্ডারসন। জাডেজা তাঁর কাছাকাছি আসতেই তিনি ফের কটূক্তি শুরু করে দেন। জাডেজার পাশেই ছিলেন অপর ব্যাটসম্যান ধোনি। তিনিও পুরো ঘটনার সাক্ষী।

ভারতীয় দলের অভিযোগ, প্যাভিলিয়নে ওঠার সিঁড়িতে জাডেজাকে ধাক্কা মারেন অ্যান্ডারসন। আইসিসি-র কাছে ইংল্যান্ড টিমের অভিযোগ, জাডেজা সিঁড়ি দিয়ে ওঠার সময় অ্যান্ডারসনকে মারার উদ্দেশে তাঁর দিকে তেড়ে যান। বুধবার সাংবাদিক বৈঠকে বেশ জোর দিয়েই ধোনি বলেন, “আমরাও আগ্রাসন দেখাতে পারি। কিন্তু তার একটা সীমা আছে। কেউ আমার গায়ে হাত দিতে পারে না। আমিও তা পারি না।” ঘটনাটা লেভেল থ্রি পর্যায়ের (শারীরিক নিগ্রহ) কি না, তা জিজ্ঞাসা করায় ধোনি বলেন, “আমাদের ধারণা সে রকমই। আচরণবিধি বলে একটা ব্যাপার আছে। সেগুলো অবশ্যই মেনে চলা উচিত।”

অ্যান্ডারসন অবশ্য এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছেন বলে জানিয়েছে তাদের ক্রিকেট বোর্ড। ইসিবি রীতিমতো বিবৃতি দিয়ে জানিয়েছে, “একটা ছোট ঘটনা নিয়ে ভারতীয় দলের এমন অভিযোগের খবর শুনে ইসিবি বিস্মিত। অ্যান্ডারসন এই অভিযোগ অস্বীকার করেছে। তাই ইসিবিও জাডেজার বিরুদ্ধে আচরণবিধি ভাঙার পাল্টা অভিযোগ জানিয়েছে।”

বুধবার ইংল্যান্ড অধিনায়ক কুক ভারতীয় দলের বিরুদ্ধে সরাসরি অভিযোগ এনে বলেন, “আমাদের বেসামাল করার জন্য এটা ভারতের চালাকি ছাড়া আর কিছুই না। আশা করি, অ্যান্ডারসন ওর সুইং দিয়ে এর জবাব দেবে।” ঘটনাটা স্বচক্ষে দেখেছেন কিনা, জানতে চাওয়ায় তিনি হেসে বলেন, “আর্সেন ওয়েঙ্গারের মতো বলি, আমি কিছু দেখিনি।” কুকের এই অভিযোগের জবাবে ধোনি বলেন, “আমরা তো আর কিছু করিনি। জাডেজার এখানে কোনও দোষ আছে বলে মনে করি না আমি। কারণ, ও কোনও পাল্টা আক্রমণ করেনি।”



ট্রেন্টব্রিজে যা ঘটেছে এবং যা ঘটতে পারে। সবিস্তার জানতে ক্লিক করুন।

অ্যান্ডারসনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে আইসিসি-র আচরণবিধির ২.৩.৩ ধারা অনুযায়ী, “তাঁকে চার থেকে আট সাসপেনশন পয়েন্ট দেওয়া হবে। দুই সাসপেনশন পয়েন্টের অর্থ একটি টেস্ট বা দু’টি ওয়ান ডে-তে নির্বাসন। তা নির্ভর করছে সেই ক্রিকেটারের সামনে কী ধরনের ম্যাচ শিডিউল রয়েছে।” জাডেজার বিরুদ্ধে লেভেল টু অফেন্সের অভিযোগ এনেছে ইসিবি। এই অভিযোগ প্রমাণিত হলে ২.২.১১ ধারা অনুযায়ী তাঁর ৫০ থেকে ১০০ শতাংশ ম্যাচ ফিট কাটা যেতে পারে বা এক ম্যাচ সাসপেন্ডও হতে পারেন জাডেজা।

নিয়ম অনুযায়ী, কোনও টিভি ফুটেজ বা ছবি না থাকা এই ঘটনার তদন্তের জন্য আইসিসি একজন বিচারবিভাগীয় অধিকর্তাকে এই তদন্তের ভার দেবে। তিনি দু’সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত জানাবেন। তাই আপাতত পরের দু’টি টেস্ট খেলতে পারবেন অ্যান্ডারসন। তবে শেষ দু’টি টেস্টে খেলতে পারবেন কি না, সেটাই দেখার। জিওফ্রে বয়কট, সুনীল গাওস্করের মতো কিংবদন্তিরা দোষী ক্রিকেটারের কড়া শাস্তির পক্ষে। তাঁদের বক্তব্য, “ক্রিকেটের সুনাম নষ্ট করার এই চেষ্টাকে কিছুতেই প্রশ্রয় দেওয়া উচিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement