Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জোকার-ইঞ্জিন পিষে ফেলল চ্যাম্পিয়নকে

জকোভিচ আর ওয়ারিঙ্কা মেলবোর্ন পার্কে দু’জনে কেরিয়ারের সেরা পাঁচটা সেট হয়তো নাও খেলে থাকতে পারেন, কিন্তু সোজা কথা এখানে দু’জনের দ্বৈরথ মানেই প

সংবাদ সংস্থা
মেলবোর্ন ৩১ জানুয়ারি ২০১৫ ০৩:৩৮
Save
Something isn't right! Please refresh.
বীরত্ব

বীরত্ব

Popup Close

জকোভিচ আর ওয়ারিঙ্কা মেলবোর্ন পার্কে দু’জনে কেরিয়ারের সেরা পাঁচটা সেট হয়তো নাও খেলে থাকতে পারেন, কিন্তু সোজা কথা এখানে দু’জনের দ্বৈরথ মানেই পাঁচ সেটের নাটকীয় ম্যাচ! শুক্রবারেরটা নিয়ে জোকার আর স্টান-এ উপর্যুপরি চতুর্থ বার পাঁচ সেটের ম্যারাথন যুদ্ধে খেলার ফয়সালা হল। যার মধ্যে তিন বারই অস্ট্রেলীয় ওপেনে। এবং আজ সেমিফাইনালে ৭-৬ (৭-১), ৩-৬, ৬-৪, ৪-৬, ৬-০ জিতে জকোভিচ শুধু তাঁর পঞ্চম অস্ট্রেলীয় ওপেন ফাইনালে পৌঁছে এখানে সামিট যুদ্ধে তৃতীয় বার অ্যান্ডি মারের মুখোমুখি হলেন তাই নয়, রড লেভার এরিনায় গত বারের কোয়ার্টার ফাইনালে ওয়ারিঙ্কার কাছে পাঁচ সেটে হারের মধুর প্রতিশোধও তুললেন।

ব্রিটিশ মিডিয়া এখন থেকেই বিশ্লেষণে বসে গিয়েছে— দ্বিতীয় সেমিফাইনালের ব্যাপক দৈর্ঘ্য আর খেলার কম স্ট্যান্ডার্ড মারেকে নাকি উৎসাহী করে তুলবে! রবিবার ফাইনালে নামার আটচল্লিশ ঘণ্টা আগে জকোভিচ কোর্টে সাড়ে তিন ঘণ্টার প্রাণপাত খাটান দিয়ে রাখলেন। যা তাঁকে খেতাবি লড়াইয়ে প্রতিপক্ষের তুলনায় ক্লান্ত রাখতেই পারে। মারে কিন্তু তাঁর চার সেটের সেমিফাইনাল আর ফাইনালের ভেতর তিন দিন বিশ্রাম পেয়ে যাচ্ছেন। মেলবোর্নে অতীতের দু’টো জকোভিচ-ওয়ারিঙ্কা মহা পাঁচ সেটের মতো আজকের পাঁচ সেট ম্যারাথনের মান অতটা উঁচু ছিল না। দুই মহাতারকার মিলিত আনফোর্সড এররের সংখ্যা ১১৮। গোটা ম্যাচে সার্ভিস গেম ব্রেক হল ১২ বার! সঙ্গে আবার মারেকে আরও উৎসাহ জোগান দেওয়ার মতো মন্তব্য সেমিফাইনাল শেষে ভাষ্যকার জিম কুরিয়ারকে কোর্টেই ইন্টারভিউয়ে করে যান জকোভিচ।

“নোভাক, তুমি কি এখন রড লেভার এরিনা থেকে সেমিফাইনাল জয়ের পাশপাশি কোনও শারীরিক সমস্যা নিয়েও বেরোচ্ছ?” প্রাক্তন গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের প্রশ্নের জবাবে জকোভিচ স্বীকার করে যান, “হ্যা।ঁ তা-ও নিয়ে যাচ্ছি। তবে এর চেয়ে বিশদে কিছু বলছি না।” সঙ্গে এ-ও বলেন, “লকাররুম থেকে বেরনোর সময় আজ যে লেভেলে খেলব ভেবেছিলাম, সে রকম খেলতে পারিনি আমি।” তা সত্ত্বেও সেই লোকই গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালের মীমাংসাসূচক পঞ্চম সেট বিপক্ষকে ‘লাভ’-এ হারাচ্ছেনএমন অত্যাশ্চর্য ঘটনার নজির টেনিসগ্রহে স্মরণকালের মধ্যে নেই! জকোভিচ সেই ট্রাকের মতো— যার ইঞ্জিন যত গরম হয়, স্পিড ততই বাড়ে! জোকারকেও ম্যাচ যত গড়ায়, ততই বেশি তাজা দেখায়।

Advertisement

হয়তো তাই গত বারের চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা আজ দু’-দু’বার পিছন থেকে উঠে দাঁড়িয়ে সমতা ফিরিয়েও চূড়ান্ত সেট ‘লাভ’-এ হারায় বলে ফেলেছেন, “আশ্চর্য! এ রকম উত্থান-পতন খুব কম পাঁচ সেটের ম্যাচেই ঘটেছে!”

কোচ বরিস বেকারের শেখানো বুম-বুম সার্ভ আজ ছাত্রের র্যাকেটে যতই না থাক, যতই তিনি এ বারের টুর্নামেন্টের প্রথম কোনও সেট খোয়ান আজই, জকোভিচের মেলবোর্ন পার্কের ফাইনালে মারের বিরুদ্ধে পরিসংখ্যান হয়তো সার্বকে রবিবার যতটা আত্মবিশ্বাস জোগাবে, ততটাই টেনশন বাড়াবে স্কটিশের। অস্ট্রেলীয় ওপেন ফাইনালে জোকার-মারের স্কোরলাইন জোকারের পক্ষে ২-০। বিশ্বের এক নম্বর কখনও মেলবোর্ন পার্ক থেকে ফাইনালে হেরে বেরোননি! আর মারেকে তিন বারই রানার আপ ট্রফি ধরতে হয়েছে। ছবিটা পাল্টায় কি না সেটাই এখন কোটি টাকার প্রশ্ন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement