Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

তৃতীয় হতে ডিফেন্সের খোলনলচে পাল্টাচ্ছেন স্কোলারি

নিজস্ব প্রতিবেদন
১২ জুলাই ২০১৪ ০৪:৪৮

বিশ্বকাপ ফুটবলে ব্রাজিল খেলছে কিনা তিন নম্বর হওয়ার জন্য! সেলেকাওরা একেবারে মোটিভেশন-হীন!

তিন বারের বিশ্বকাপ ফাইনালিস্ট নেদারল্যান্ডসের সামনে এ বার সুযোগ প্রথম তিনে থেকে টুর্নামেন্ট শেষ করা! ডাচ শিবির টগবগে!

দু’টো দলের এই ছবি ভাবলে ডাহা ফেল!

Advertisement

সেমিফাইনালে সাত গোল খেয়ে হারার পর ব্রাজিল নিজের দেশে তৃতীয় হওয়ার জন্য মরিয়া। সতীর্থদের অনুপ্রাণিত করতে আজ প্র্যাকটিসে নেইমার উপস্থিত হয়ে যান। সম্ভবত কাল ম্যাচ দেখতেও আসবেন।

অধিনায়ক থিয়াগো সিলভা কার্ড সমস্যা কাটিয়ে তৃতীয় স্থান প্লে-অফ ম্যাচে দলে ফিরছেন-এর চেয়েও বড় তাৎপর্য তাঁর প্রাক-ম্যাচ মন্তব্য। “হে ব্রাজিল সমর্থককুল, আপনারা এই ম্যাচে আমাদের পাশে থাকুন। আমরা শনিবারের তৃতীয় স্থানের ম্যাচটা সেই মানসিকতা নিয়েই খেলব যেন রবিবারের ফাইনাল খেলছি!”

অন্য দিকে, সেমিফাইনালে শেষ মুহূর্তে টাইব্রেকারে হারা সত্ত্বেও তৃতীয় স্থানের ম্যাচ নিয়ে নিষ্প্রাণ, তাপ-উত্তাপহীন নেদারল্যান্ডস।

কোচ লুই ফান গলের সাফকথা, “ডাচ ফুটবলের কাছে বিশ্বকাপের একটাই মানে— চ্যাম্পিয়ন হতে মাঠে নামা। সেখানে তিন নম্বর হওয়ার ম্যাচ নিয়ে আমাদের মধ্যে কোনও বাড়তি উৎসাহ নেই। বিশ্বকাপে একটা পুরস্কারই লোকে মনে রাখে— কারা কাপটা জিতল! তৃতীয় স্থানের ম্যাচের কোনও মানেই নেই। আমি দশ বছর ধরে এই ম্যাচটা তুলে দেওয়ার কথা বলে আসছি।”

দু’দলেই অবশ্য একটা-দু’টো ব্যতিক্রম আছে। ব্রাজিলে যেমন মার্সেলো। শনিবার ব্রাসিলিয়ার মাঠে তাঁকে খুব সম্ভবত প্রথম দলে রাখছেন না কোচ লুই ফিলিপ স্কোলারি। সেটা কি মার্সেলোর এই প্লে-অফ ম্যাচ নিয়ে মন্তব্যের জন্য? “সেমিফাইনালে ও রকম লজ্জার হারের পর তৃতীয় স্থানের ম্যাচ খেলার জন্য কোনও মোটিভেশন আর থাকল না। ব্রাজিল নিজের দেশে তিন নম্বর হওয়ার জন্য মাঠে নামবে, ভাবলেই খারাপ লাগছে,” বলেছেন মার্সেলো।

শোনা যাচ্ছে, শুধু মার্সেলো নন, সেমিফাইনালে সাত গোল খাওয়া ব্রাজিল ডিফেন্সের খোলনলচে শনিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে পাল্টে দিচ্ছেন স্কোলারি। থিয়াগো সিলভা ফেরায় লেফট ব্যাকে দাতে তো বাদ পড়ছেনই, মাইকনকে বসিয়ে রাইট ব্যাকে দানি আলভেজকেও ফিরিয়ে আনা হচ্ছে। মাঝমাঠে শুরু থেকে খেলতে পারেন হার্নানেস। ফরোয়ার্ডে হাল্ক-ফ্রেডের মধ্যে যে কোনও একজনকে বসিয়ে শুরু থেকে উইলিয়ানকে হয়তো খেলানো হবে। সেমিফাইনালে নেইমারের জায়গায় খেলা বার্নার্ড-ও বাদ পড়তে পারেন।

আরও পড়ুন

Advertisement