Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রিয়ালের নতুন আতঙ্ক রোনাল্ডোর হাঁটুর চোট

নিজস্ব প্রতিবেদন
২৯ মার্চ ২০১৪ ০৪:৩৩
সেভিয়া ম্যাচে যন্ত্রণাকাতর। ছবি:এপি।

সেভিয়া ম্যাচে যন্ত্রণাকাতর। ছবি:এপি।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি ফিট নন? চলতি মরসুমে দুরন্ত ছন্দে থাকলেও এল ক্লাসিকো সহ গত তিন ম্যাচে চোটই কি সিআর সেভেনকে জ্বলে উঠতে দেয়নি? স্প্যানিশ মিডিয়ার দাবি পর্তুগিজ তারকা বাঁ-হাঁটুর চোটে গত মরসুম থেকেই ভুগছেন। গত মাসে চ্যাম্পিয়ন্স লিগের প্রি কোয়ার্টার ফাইনালে নামার আগে ফের হাঁটুর সমস্যা দেখা দেয়। প্রথম পর্বে জার্মান ক্লাবকে রিয়াল বিরাট ব্যবধানে উড়িয়ে দেওয়ার পরও দ্বিতীয় পর্বে শালকের বিরুদ্ধে ব্যথা নিয়েই নামেন পর্তুগিজ মহাতারকা। এমনকী এল ক্লাসিকোতেও তাই ‘ফিট’ রোনাল্ডোকে পাওয়া যায়নি।

লা লিগায় ২৭ গোল আর চ্যাম্পিয়ন্স লিগে ১৩ গোল করে সিআর সেভেনই এখন এই দুই টুর্নামেেন্টের সর্বোচ্চ গোলদাতা। তাঁরই হঠাৎ ছন্দপতন কেন? স্প্যানিশ মিডিয়া রোনাল্ডোর চোটের খবর ফাঁস করার পর প্রথমে রিয়াল শিবির এ ব্যাপারে মুখ খোলেনি। পরে কোচ কার্লো আন্সোলোত্তি মেনে নেন চোটের কথা। তিনি বলেন, “রোনাল্ডোর একটা চোট রয়েছে ঠিকই কিন্তু তাতে ক্ষতি কিছু হয়নি এখনও। আমার মনে হয় না মাঠেও চোটটা ক্রিশ্চিয়ানোকে ভোগাবে। তাই শনিবার ও যথারীতি মাঠে নামবে।” প্রথমে চোটের ব্যাপরটা হাল্কা করে দিতে চাইলেও পরে তিনি পর্তুগিজ মহাতারকাকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিতও দেন। “আমরা এই নিয়ে কথা বলেছি। কিন্তু ক্রিশ্চিয়ানো এখন বিশ্রাম চায় না। এই মুহূর্তে ওর সমস্যাটা খুব যত্ন নিয়ে দেখা হচ্ছে। ওর আত্মবিশ্বাস রয়েছে মাঠে নামার ব্যাপারে। তবে যদি পরিস্থিতি আরও খারাপ হয় তখন ওকে বিশ্রাম দেওয়া হবে।”

বোর্নাবাওয়ে লিওনেল মেসিরা ঘরের মাঠে রবিবার রিয়ালকে ৪-৩ হারানোর পর রোনাল্ডোর সমালোচনা কম হয়নি। আসল সময়েই যদি না জ্বলে উঠতে পারেন তা হলে কীসের মহাতারকা তিনি? এ নিয়ে কটাক্ষও শুনতে হয়েছে রোনাল্ডোকে। কিন্তু বলা হচ্ছে শালকে ম্যাচের পর থেকেই এল ক্লাসিকোয় ফিটনেস ফিরে পাওয়ার কাজ জোর কদমে শুরু করে দিয়েছিলেন তিনি। বাঁ-হাঁটুর শুশ্রূষায় এল ক্লাসিকোর আগে টিম প্র্যাকটিসেও যোগ দেননি। ফিজিওর সঙ্গে গত সপ্তাহ থেকে সমস্যার সমাধানে দফায় দফায় আলোচনা করেছেন। এমনকী হাঁটুর নীচে একটি বিশেষ ব্যান্ডেজ পরতেও দেখা যায় তাঁকে। কিন্তু তাতেও বিশেষ লাভ হয়নি সেটা মাঠে হঠাৎ তাঁর পারফরম্যান্স গ্রাফ পড়ে যাওয়াতেই স্পষ্ট।

Advertisement

এল ক্লাসিকোর পর সেভিয়ার কাছেও হারে রিয়াল। গত অক্টোবর থেকে টানা ৩২ ম্যাচ অপরাজিত থাকার পর টানা দু’ম্যাচে জয় পেলেন না গ্যারেথ বেলরা। গত মরসুম থেকেই পর্তুগিজ মহাতারকার ‘প্যাটেলার টেন্ডন’-এ সমস্যায় চিকিৎসকরা নজর রাখছিলেন। সমস্যাটা গুরুতর আকার না নেওয়ায় রোনাল্ডোকে ম্যাচে নামা থেকে আটকাতে পারেননি টিমের চিকিৎসকরা। টানা ম্যাচ খেলে যাওয়ায় বিশ্রাম না পেয়ে সমস্যাটা থেকেই গিয়েছে সিআর সেভেনের। সেভিয়া ম্যাচেও তিনি এই চোট নিয়েই নামেন। শুরুতে দুরন্ত ফর্মের ঝলকও দেখান। কিন্তু দ্বিতীয়ার্ধে আর জ্বলে উঠতে পারেননি।

এল ক্লাসিকোর পর রেফারির বিরুদ্ধে মুখ খুলে এমনিতেই বিতকের্র্ জড়িয়েছেন রোনাল্ডো। তার উপর সেভিয়া ম্যাচে গ্যারেথ বেলের সঙ্গে ফ্রি-কিক মারা নিয়ে প্রকাশ্যে পর্তুগিজ মহাতারকা অসন্তোষ দেখানোয় জল্পনা ছড়িয়েছে দু’জনের মধ্যে সম্পর্ক এখন তলানিতে। শোনা যাচ্ছে শনিবার সেল্টা ভিগোর বিরুদ্ধেও সিআর সেভেন নিজেই মাঠে নামার কথা বলেছেন। কিন্তু বুধবার চ্যাম্পিয়ন্স লিগে বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে বের্নাবাওতে খেলতে হবে রিয়ালকে। রোনাল্ডোর চোটের ‘নতুন আতঙ্ক’ তার আগেই রিয়াল মেটাতে পারে কিনা এখন সেটাই দেখার।

ফুটবল মাঠে যেটা অসম্ভব, সেটাই সম্ভব হল রুপোলি পর্দায়! ব্রাজিল বিশ্বকাপ
নিয়ে টিভি বিজ্ঞাপনে পর্তুগিজভাষী দুই কিংবদন্তিকে এক ফ্রেমে হাজির করে
ফেলল ফিফার সহযোগী বিমান সংস্থা। বিজ্ঞাপনে পেলেকে নিয়ে মাতামাতিতে
মুখ গোমড়া রোনাল্ডোর। আবার এক ভক্ত ক্যামেরা বাড়িয়ে দিলে হেসে
রোনাল্ডোর সঙ্গে তাঁর ছবি তুলে দিলেন পেলে। যাতে নিজস্ব ট্রেডমার্ক-এ
চোখ মেরে ধন্যবাদ রোনাল্ডোর। সেই বিজ্ঞাপনের এক ঝলক।—টুইটার

আরও পড়ুন

Advertisement