Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

মুকুট আজ কার

মেসি যোগ্য নয়, বলছেন মারাদোনা

নিজস্ব প্রতিবেদন
১২ জানুয়ারি ২০১৫ ০২:৫১

লিওনেল মেসি কি রেকর্ড পঞ্চম বার জিতবেন? নাকি সিংহাসন থাকবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরই? অথবা সবাইকে চমকে দিয়ে নায়ক হয়ে যাবেন ম্যানুয়েল ন্যয়ার? কোটি টাকার এই প্রশ্নেই মেতে ফুটবলমহল। যার উত্তর পাওয়া যাবে সোমবার রাতে। ব্যালন ডি’অরের ক্লাইম্যাক্সে।

কিন্তু যে মেসি-রোনাল্ডোকে নিয়ে এত সমীক্ষা, সেই দুই মহাতারকার কারও হাতেই ব্যালন ডি’অর দেখতে চান না দিয়েগো মারাদোনা। ভোটিং পাওয়ার থাকলে মারাদোনার ভোটটা পেতেন ন্যয়ারই। কিংবদন্তি ফুটবলার বলেছেন, “মেসিও না, রোনাল্ডোও না। আমার পছন্দের ফুটবলার হল ন্যয়ার। ওই-ই যোগ্য দাবিদার ব্যালন ডি’অর জেতার।”

ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্তিনাকে ফাইনালে তুললেও মেসির হাতে পঞ্চম বার ব্যালন ডি’অর দেখতে চান না মারাদোনা। তাঁঁর মতে, বিশ্বকাপ চ্যাম্পিয়নের হাতেই ট্রফিটা ওঠা উচিত। কারণ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার থেকে বড় কোনও কৃতিত্ব আর ফুটবলে নেই। মারাদোনা বলেন, “গোটা বিশ্বকাপে ভাল খেলেছে ন্যয়ার। মেসি আর রোনাল্ডো তো বিশ্রাম নিতে গিয়েছিল ব্রাজিলে।”

Advertisement

এর আগেও বিশ্বকাপে মেসি গোল্ডেন বল জেতার পরে মারাদোনা বলেছিলেন, ফিফার বাণিজ্যিক স্বার্থের কথা মাথায় রেখেই মেসিকে বিশ্বকাপের সেরা প্লেয়ার বাছা হয়েছিল। যে মন্তব্যের পর বিতর্কের ঝড় উঠেছিল। এ বার ব্যালন ডি’অরের আগে নতুন বিতর্ক তুলে দিলেন বিশ্ব ফুটবলের রাজপুত্র।

এক দিকে যখন মারাদোনার বাজি ন্যয়ার, তখন আগের বার চূড়ান্ত তিনে থাকা ফ্র্যাঙ্ক রিবেরি ব্যালন ডি’অরের সেরা বাছার পিছনে রাজনৈতিক অভিসন্ধি খুঁজে পাচ্ছেন। গত বছর মেসি-রোনাল্ডোর সঙ্গে বিশ্বের সেরা হওয়ার দৌড়ে ছিলেন তিনিও। কিন্তু শেষ অবধি হতাশাই জুটেছিল তাঁর কপালে। রিবেরি এখন বলছেন, “আমি সে দিন অনুষ্ঠানে পৌঁছেই বুঝে গিয়েছিলাম ব্যালন ডি’অর জিতব না। রোনাল্ডোর পরিবার নিয়ে যে রকম মাতামাতি করছিল ব্লাটার, আমি বুঝে যাই, আমার ভাগ্যে আর ট্রফিটা নেই।” সঙ্গে তিনি যোগ করেন, “আমি জানি এ বারও এক জিনিস হবে। কী আর বলব। হিসেব মতো ন্যয়ারের পাওয়া উচিত। কিন্তু আবার রাজনীতি হবে আমি জানি। এখন আর ব্যালন ডি’অর সেরা ফুটবলারকে দেওয়া হয় না।”

হিসেব মতো ন্যয়ারের পাওয়া উচিত। কিন্তু আবার রাজনীতি হবে আমি জানি। এখন আর ব্যালন ডি’অর সেরা ফুটবলারকে দেওয়া হয় না।

ফ্র্যাঙ্ক রিবেরি

আরও পড়ুন

Advertisement