Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

হকি বিশ্বকাপ

শুরুতেই হারল ভারত

সংবাদ সংস্থা
হাগ ০১ জুন ২০১৪ ০৩:৩৩

তীরে এসে তরী ডুবল ভারতের। ডিফেন্সের ভুলে খেলা শেষের ১৫ সেকেন্ড আগে গোল খেয়ে হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে ২-৩ গোলে বেলজিয়ামের কাছে হারলেন সর্দার সিংহরা।

কিয়োসেরা স্টেডিয়ামে এ দিন ফ্লোরেন্ট ফান অবেলের গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। প্রথমার্ধেও ১-০ গোলে বেলজিয়াম এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে ভারতকে সমতায় ফেরান মনদীপ সিংহ। ভারতীয় রক্ষণকে এই সময় প্রবল চাপে ফেলে দেয় মার্ক লেমারসের টিম। পর পর আক্রমণে এক সময় গোল করার সুযোগও পেয়ে গিয়েছিল বেলজিয়াম। কোনওরকমে জন ডোমেনদের সেই ঝড় রুখে উল্টে কিছুক্ষণ পরই ভারতকে এগিয়ে দেন আকাশদীপ সিংহ (২-১)।

পেনাল্টি কর্নার থেকে এর পর গোল শোধ করেন বেলজিয়ামের সাইমন গোউগনার্ড। বেলজিয়াম অধিপত্য রাখলেও এক সময় মনে হচ্ছিল ভারতীয় রক্ষণ হয়তো ম্যাচ ড্র পর্যন্ত টেনে নিয়ে যেতে পারবে। গোলকিপার পিআর শ্রীজেশ নিশ্চিত দুটো গোল না বাঁচালে অনেক আগেই ম্যাচ হেরে বসত ভারত। শেষ পর্যন্ত ভারতীয় রক্ষণের ভুলেই জন ডোমেন সর্দারদের ম্যাচ ড্র করার সুযোগেও জল ঢেলে দেন।

Advertisement

১৯৭৫-এ চ্যাম্পিয়ন হওয়ার পর গত চার দশকে বিশ্বকাপ হকিতে সাফল্যের খরা কাটতে চোট-আঘাতই সবচেয়ে বড় বাধা ছিল ভারতের। তার সঙ্গে বেলজিয়ামের সঙ্গে গত কয়েকবারের মুখোমুখিতে টানা হারের প্রতিশোধ তোলারও সুবর্ণ সুযোগ ছিল। কিন্তু প্রতিশোধ তো দূরের কথা, ম্যাচে দাপটই বা দেখাতে পারল কোথায় ভারত! উল্টে একাধিক গোলের সুযোগ নষ্ট হল। পেনাল্টি কর্নারের সুযোগও ফস্কায় এ দিন। সব মিলিয়ে বিশ্বকাপ অভিযানের শুরুটা মোটেই ভাল হল না সর্দারদের। দু’বছর আগে লন্ডন অলিম্পিক থেকে লাস্টবয়ের লজ্জা নিয়ে ফিরতে হয়েছিল ভারতকে। নেদারল্যান্ডসে শুরুটা ভাল না হলেও পরের ম্যাচে মনদীপরা ঘুরে দাঁড়াতে পারেন কি না সেটাই দেখার। এ দিনের অন্য ম্যাচে অস্ট্রেলিয়া ৪-০ হারায় মালয়েশিয়াকে।

আরও পড়ুন

Advertisement