Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ফের চোট, প্রশ্নের মুখে রোনাল্ডোর বিশ্বকাপ ভাগ্য

নিজস্ব প্রতিবেদন
১৯ জুন ২০১৪ ০৪:৩৪
রোনাল্ডোপ্রেমীদের জন্য দুঃসহ দৃশ্য। কাম্পিনাসে প্র্যাকটিসে। ছবি: রয়টার্স।

রোনাল্ডোপ্রেমীদের জন্য দুঃসহ দৃশ্য। কাম্পিনাসে প্র্যাকটিসে। ছবি: রয়টার্স।

হাঁটুর চোট বেড়ে যাওয়ায় ব্রাজিল বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

পর্তুগাল টিম এবং সমর্থকদের তো বটেই, বিশ্বজুড়ে ফুটবল প্রেমীদের আতঙ্ক বাড়িয়ে এ দিন কাম্পিনাসে দলীয় প্র্যাকটিস শেষ হওয়ার আধঘণ্টা আগেই বাঁ হাঁটুতে বিশাল আইসপ্যাক বেঁধে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়তে বাধ্য হন পর্তুগিজ অধিনায়ক।

রবিবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গ্রুপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে পর্তুগিজ শিবিরের কাছে যা আরও বড় দুঃসংবাদ হয়ে উঠতে পারে, সেটা বিশ্বকাপ থেকেই সিআর সেভেনের ছুটি হয়ে যাওয়া। রিয়াল মাদ্রিদ তারকার ব্যক্তিগত ডাক্তার, বিশিষ্ট শল্যচিকিৎসক হোসে কার্লোস নোরোনহা নাকি চান না রোনাল্ডো বিশ্বকাপে আর খেলুন। বুধবার সকালে স্প্যানিশ সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নোরোনহা বলেই দিয়েছেন, রোনাল্ডোর বাঁ-হাঁটুর যা অবস্থা, অবিলম্বে দু’মাস পূর্ণ বিশ্রাম না নিলে প্যাটেলার টেনডন ছিঁড়ে তাঁর ফুটবল জীবনই শেষ হয়ে যেতে পারে। তিনি নাকি বলেছেন, “বিশ্রাম নাও। না হলে বড় ক্ষতি হয়ে যাবে।” রোনাল্ডো যার জবাবে বলেন, “আমি খেলব কি না, সেটা একমাত্র আমিই ঠিক করব।”

Advertisement

সিআর সেভেন যে পুরো ফিট নন, সেটা জার্মানি ম্যাচেই আন্দাজ করা গিয়েছিল কিন্তু এ দিনের প্র্যাকটিসে যে ছবি ফুটে উঠল, তাতে পাওলো বেন্তোর দলের শঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ থাকছে। পর্তুগাল অধিনায়কের হাঁটুতে শুধু বরফের প্যাকই লাগাতে হয়নি, মাটি থেকে উড়ে দাঁড়াতেও সাহায্য লাগে তাঁর।

পায়ে ব্যথা শুরু হওয়ায় প্র্যাকটিসের মাঝপথেই রোনাল্ডোকে নিয়ে নানা ধরনের স্ট্রেচিং করাতে শুরু করেন পর্তুগালের ফিজিও। তার পরে আইস প্যাক লাগিয়ে রোনাল্ডো দলের প্র্যাকটিসের বাকিটা মাঠের বাইরে বসেই দেখলেন। উরুর চোট এবং হাঁটুর টেন্ডনাইটিসের জন্য বিশ্বকাপের আগে দু’টি প্রস্তুতি ম্যাচে খেলেননি। ব্যালন ডি’অর বিজয়ী বিশ্বকাপের আগে নিজেকে “একশো শতাংশ ফিট” বলে দাবি করলেও জার্মানির বিরুদ্ধে প্রথম ম্যাচে সিআর সেভেনকে মাঠে তাঁরই ছায়ার মতো দেখিয়েছিল। তবু সে দিন পুরো সময় খেলেছিলেন। কিন্তু এ দিনের ঘটনার পর আগামী রবিবারের যুক্তরাষ্ট্র ম্যাচে তাঁর খেলা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য।

এ দিনই যেমন সাংবাদিক মহলে রটে গিয়েছিল রোনাল্ডো বিশ্বকাপের বাইরে ছিটকে গিয়েছেন। পর্তুগিজ শিবির থেকে অবশ্য দলের অন্যতম তারকার চোট নিয়ে এখনও কোনও সরকারি বিবৃতি নেই।

আরও পড়ুন

Advertisement