Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

টেস্টে নামার আগে দ্রাবিড়ের পাঠশালায় ভারত

নিজস্ব প্রতিবেদন
৩০ জুন ২০১৪ ০৪:২৭

যিনি ২০১১-র ইংল্যান্ড সফরে ভারতীয় দলের ভরাডুবিতেও ছিলেন উজ্জ্বল, ইংল্যান্ডে টেস্ট সিরিজ শুরুর আগে সেই রাহুল দ্রাবিড়ের কাছে পাঠ নেবেন মহেন্দ্র সিংহ ধোনি ও তাঁর দল। বিষয়টা পরিস্কার, বিলিতি পরিবেশে ও উইকেটে কী ভাবে ব্যাটে রানের ফোয়ারা ছোটানো সম্ভব। সে দেশে ইংরেজ বোলারদের সামলানোর উপায় বাতলে দেবেন প্রাক্তন ভারত অধিনায়ক।

তিন বছর আগে ইংল্যান্ডে চার টেস্টের সিরিজে সচিন, সহবাগ, লক্ষ্মণ, ধোনি, গম্ভীর, যুবরাজরা যখন সবাই ব্যর্থ হন, তখন রাহুল দ্রাবিড় একা আটটি ইনিংসে ৪৬১ রান করেছিলেন ৭৬.৮৩-এর গড়ে। একমাত্র দ্রাবিড়ই তিনটি সেঞ্চুরি করেছিলেন সে বার। তাঁর সেই সাফল্যের রহস্যই এ বার জানবেন ধবন, পূজারা, রাহানেরা।

ধোনি ও তাঁদের কোচ ডানকান ফ্লেচারই না কি দ্রাবিড়ের পাঠশালা চেয়েছিলেন। রবিবার এই খবর দিয়ে বোর্ড সচিব সঞ্জয় পটেল বলেন, “টেস্ট সিরিজ শুরুর আগে রাহুল ভারতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কয়েকটি সেশন করবে। ওদের সঙ্গে তার অভিজ্ঞতা ভাগাভাগি করে নেবে। তবে বোর্ড ওকে ব্যাটিং উপদেষ্টা হিসেবে নিয়োগ করছে না। যেহেতু ইংল্যান্ডে ওর প্রচুর সাফল্য, তাই ওর কথা শুনতে চাইছে ভারতীয় ক্রিকেটাররা। সে জন্যই ওকে ডাকা। ধোনির অনুরোধের কথা রাহুলকে জানাতেই ও সঙ্গে সঙ্গে রাজি হয়ে যায়। এ জন্য ওকে কোনও চুক্তিতেও সই করতে হবে না।” ৯ জুলাই থেকে টেস্ট সিরিজ শুরু হয়ে যাওয়ার পর ফের রাহুল ধোনিদের সঙ্গে বসবেন কি না, তা অবশ্য জানাননি পটেল। তবে সিরিজে তিনি দলের কাছাকাছিই থাকবেন টিভি ধারাভাষ্যকার হিসেবে।

Advertisement

শুধু গতবার ইংল্যান্ড সফর নয়। ১৯৯৬-এ সে দেশে টেস্ট অভিষেক থেকে শুরু করে ইংল্যান্ডে যে ১৩টি টেস্ট খেলেছেন দ্রাবিড়, তাতে ১৩৭৬ রান করেছেন ৬৮.৮০-র গড়ে। সে দেশে তাঁর একটি ডাবল সেঞ্চুরি ও পাঁচটি সেঞ্চুরি আছে। এই পরিসংখ্যানেই ইংল্যান্ডে দ্রাবিড়ের সাফল্য স্পষ্ট।

গৌতম গম্ভীর প্রথম একাদশে না থাকলে দলের প্রথম ছয় ব্যাটসম্যানের (মুরলী, শিখর, পূজারা, কোহলি, রোহিত ও রাহানে) কাছে এটাই প্রথম ইংল্যান্ড সফর। ভারতের চেয়ে সম্পুর্ণ ভিন্ন এই পরিবেশে সফল হওয়ার উপায় বাতলানোর জন্য তাই রাহুলের চেয়ে ভাল বাছাই আর কিছু হতে পারে না বলে মনে করেন ধোনি ও ফ্লেচার। সে জন্যই তাঁর ক্লাসের অনুরোধ জানিয়েছিলেন তাঁরা।

ইংল্যান্ডে প্রথম প্রস্তুতি ম্যাচে অবশ্য ভারতীয় ব্যাটসম্যানরা খারাপ পারফরম্যান্স দেখাননি। মঙ্গলবার থেকে ডার্বিশায়ারের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। সেই ম্যাচের আগে ও পরে এবং চলাকালীন রাহুল দ্রাবিড়ের ক্লাসও চলবে সমান তালে।

আরও পড়ুন

Advertisement