Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোস্তাকে রেখেই দল ঘোষণা দেল বস্কির

জল্পনার অবসান। ব্রাজিল যাচ্ছেন ব্রাজিলিয়ান। চোটের আশঙ্কা সত্ত্বেও স্পেনের চূড়ান্ত ২৩ জনের দলে দিয়েগো কোস্তা। শুক্রবার বলিভিয়ার বিরুদ্ধে বিশ্

নিজস্ব প্রতিবেদন
০১ জুন ২০১৪ ০৩:৩০

জল্পনার অবসান। ব্রাজিল যাচ্ছেন ব্রাজিলিয়ান। চোটের আশঙ্কা সত্ত্বেও স্পেনের চূড়ান্ত ২৩ জনের দলে দিয়েগো কোস্তা। শুক্রবার বলিভিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ২-০ জেতে স্পেন। গোল করেন ফের্নান্দো তোরেস ও আন্দ্রেস ইনিয়েস্তা। ম্যাচের চব্বিশ ঘণ্টার মধ্যেই ব্রাজিল বিশ্বকাপের চূড়ান্ত ২৩ জনের দল ঘোষণা করে দেন কোচ ভিসেন্তে দেল বস্কি। ম্যাঞ্চেস্টার সিটি স্ট্রাইকার আলভারো নেগ্রেদো সুযোগ না পেলেও চেলসির ফের্নান্দো তোরেস ও আটলেটিকো মাদ্রিদের দাভিদ ভিয়ার সঙ্গে টিমে আছেন কোস্তা।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চোটের কারণে দশ মিনিটও মাঠে থাকতে পারেননি কোস্তা। যার পর দেল বস্কি বলেছিলেন দলের ব্রাজিলিয়ান স্ট্রাইকারের জন্য অপেক্ষা করতে তিনি তৈরি। শোনা যাচ্ছে, স্পেনের মেডিক্যাল দলের সবুজ সঙ্কেত পাওয়ার পরেই কোস্তাকে ব্রাজিলের টিকিট দেন বর্ষীয়াণ কোচ। কিন্তু কোস্তা সুযোগ পেতেই দানা বাঁধল নতুন বিতর্ক। কোস্তার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন ব্রাজিল কোচ লুই ফিলিপ স্কোলারি। তিনি বলে দেন, “কোস্তাকে আমি ব্রাজিল দলে নিতাম। কিন্তু যে ফুটবলার দেশের মাটিতে ফুটবল খেলার সুযোগ হাতছাড়া করে তাকে আর কিছু বলার নেই।”

নাম না করেও স্পেনের কোচকেও এক হাত নেন স্কোলারি। লা লিগার স্বার্থেই কোস্তাকে স্পেনের ক্লাবে খেলানোর পিছনে সমর্থন ছিল দেল বস্কির। এমন ইঙ্গিতও দেন নেইমারদের কোচ। “কোস্তার ব্রাজিলে না খেলার পিছনে অনেক কারণ আছে। ও স্প্যানিশ হলে আটলেটিকো আর এক ঘরের ফুটবলার পাবে। যার জন্য নতুন বিদেশি ফুটবলার নিতে পারবে দল। তা ছাড়া কোস্তা খুূব শক্তিশালী। ওকে ফরোয়ার্ডে রাখলে স্পেনের অনেক সমস্যা মিটে যাবে।” আটলেটিকো তারকাকে ব্রাজিল দলে নেওয়ার ইচ্ছা ব্যক্তিগত ভাবেও জানিয়েছিলেন স্কোলারি। সে প্রসঙ্গ টেনে এনে তিনি বলেন, “দু’বার ফোনে কথা হয়েছিল। আমি ওকে কথা দিয়েছিলাম জাতীয় দলের সঙ্গে ব্রাজিল নিয়ে যাব। তার পরও জানি না ওর মত বদলালো কেন।”

Advertisement

এক দিকে স্কোলারি যখন ক্ষুব্ধ স্পেনের উপরে পাশাপাশি ব্রাজিলীয় সমর্থকদের তীব্র কটাক্ষ করলেন আন্দ্রেস ইনিয়েস্তা। তাঁর মতে প্রতিবাদ বন্ধ করে ব্রাজিলিয়ানদের উচিত ‘সেলিব্রেট’ করা। স্পেনের বিশ্বজয়ী ফুটবলার বলেন, “দেশে আর কিছুদিন পরেই বিশ্বকাপ হতে চলেছে। এর থেকে ভাল আর কী হতে পারে। ব্রাজিলিয়ানদের উচিত সেলিব্রেট করা। ওদের বিক্ষোভ দেখে খুব অবাক হয়ে গিয়েছি।”

শুধু ব্রাজিলে চলতে থাকা প্রতিবাদ নয়। ইনিয়েস্তার রাতের ঘুম কেড়ে নিয়েছে ব্রাজিলের আবহাওয়াও। প্রচণ্ড আর্দ্রতা ও তীব্র তাপমাত্রায় কি করে সুস্থ থাকবেন ফুটবলাররা তা নিয়ে চিন্তিত স্প্যানিশ তারকা। তবে আবহাওয়ার সঙ্গে লড়তে এখন থেকেই তৎপর স্প্যানিশ কোচ। দেল বস্কি অনুশীলনের পর প্রচুর পরিমাণে জল খাওয়ার নির্দেশ দিচ্ছেন জাভি-তোরেসদের। সেই রহস্য ফাঁস করে মজা করে ইনিয়েস্তা বলে দেন, “সহকারী কোচদের নির্দেশ দেওয়া আছে ম্যাচ চলাকালীন সুযোগ পেলেই ফুটবলারদের হাতে জলের বোতল এগিয়ে দিতে। ট্রেনিংয়ে এখন এগুলোই বেশি প্র্যাকটিস করা হচ্ছে।”

কোস্তার ব্রাজিলে না খেলার পিছনে অনেক কারণ। ও স্প্যানিশ হলে আটলেটিকো আর এক জন ঘরের ফুটবলার পাবে। তা ছাড়া কোস্তাকে ফরোয়ার্ডে রাখলে স্পেনের সমস্যা মিটে যাবে। আমার দু’বার ফোনে কথা হয়েছিল। আমি ওকে বলেছিলাম জাতীয় দলের সঙ্গে ব্রাজিল নিয়ে যাব। তার পরও জানি না ওর মত বদলালো কেন।
—লুই ফিলিপ স্কোলারি



আরও পড়ুন

Advertisement